জয়কে জবাব ভাবছেন না মাশরাফি

প্রতিটি জয় কি একটি জবাব? দেশের বাইরে বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে যাদের সংশয়, তাদের জন্য উত্তর? অনেকেই এভাবে ভাবতে পারেন। তবে সেই দলে নেই মাশরাফি বিন মুর্তজা। বরং অধিনায়কের মতে, দেশের বাইরে বাংলাদেশের প্রমাণের বাকি আছে অনেক কিছুই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2017, 11:39 AM
Updated : 31 March 2017, 11:39 AM

শ্রীলঙ্কা সফরে শুরুটা বাজে হলেও এরপর দারুণ ফর্মে আছে বাংলাদেশ। গল টেস্টে হারার পর নিজেদের শততম টেস্ট জিতেছে পি সারা ওভালে। ওয়ানডে সিরিজে এগিয়ে আছে এখন। শেষ ওয়ানডেতে হারলেও হারবে না সিরিজ।

তবে এই পারফরম্যান্সেই জবাব দেওয়া হয়ে গেছে কোনোভাবেই সেটি মনে করেন না মাশরাফি। বরং মনে করিয়ে দিলেন বাস্তবতা। শোনালেন দেশের বাইরে আরও বেশি ম্যাচ জয়ের তাগিদ।

“জবাব দেওয়ার কিছু নেই। আমাদের সবাইকে এটা বুঝতে হবে, সারা পৃথিবীতে সবার জন্য দেশের বাইরের ম্যাচ কঠিন। যত দল ভারতে এসে খেলেছে, ওদের জন্য কঠিন ছিল। আবার ভারত যখন অন্য কোথাও খেলতে যায়, ওদের জন্য কঠিন। বাংলাদেশে যখন অন্য দল আসছে, আমরা ভালো খেলছি। এটাই বাস্তবতা। বাংলাদেশ দল হিসেবে গড়ে উঠা তখনই হবে যখন আমরা দেশের বাইরে বেশিরভাগ ম্যাচ জিততে থাকব।”

এই বছর দেশের বাইরে বাংলাদেশের অনেক সিরিজ। বছরটিকে তাই মাশরাফি বড় চ্যালেঞ্জ বলেছিলেন অনেক আগেই। সেই চ্যালেঞ্জ জিততে হলে আরও অনেক পথ বাকি, বললেন অধিনায়ক।

“নিউ জিল্যান্ড সফরের আগে বলেছিলাম, এটা আমাদের জন্য সত্যিকারের পরীক্ষা শুরু হচ্ছে। আমরা ঘরের মাঠে বেশিরভাগ ম্যাচ জিতেছি, এখন শুরু হচ্ছে দেশের বাইরের ম্যাচ দিয়ে। নিউ জিল্যান্ডে ফল আমাদের পক্ষে আসেনি, তবে অনেকগুলো ম্যাচে আমরা খুব কাছাকাছি ছিলাম। এখানে এসে একটা টেস্ট জিতেছি, একটা ওয়ানডে জিতেছি। উন্নতিটা কিন্তু একবারে হবে না।”

“দেশের বাইরের ম্যাচে উইকেট সম্পর্কে ধারণা পাওয়াটাও কঠিন। ডাম্বুলার উইকেট সম্পর্কে আমাদের কোনো ধারণাই ছিল না, সেখানে নতুন উইকেট বানানো হয়েছে। এখানে সেই অনেক আগে বাংলাদেশ দল খেলেছে। তাই দেশের বাইরে বেশিরভাগ ম্যাচই কঠিন। এটা ধীরে ধীরে ঠিক হবে।” 

শ্রীলঙ্কা সফরের পর আগামী মাসেই আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। এরপর ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি। সেপ্টেম্বর-অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফর।

শ্রীলঙ্কা সফরের পারফরম্যান্স যদি ধরে রাখা যায়, বছর শেষে হয়ত মাশরাফি বলতে পারবেন, বিদেশেও এখন ভালো দল বাংলাদেশ।