এবার নাসিরের দুর্দান্ত শতক

প্রথম ম্যাচে বল হাতে জয়ের নায়ক ছিলেন মুমিনুল হক ও নাসির হোসেন। ইমার্জিং টিমস এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের জয়ে এবার ব্যাট হাতে দুজন রাখলেন গুরুত্বপূর্ণ অবদান। অধিনায়ক মুমিনুল পেয়েছেন অর্ধশতক, দুর্দান্ত এক শতক করে অপরাজিত নাসির।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2017, 10:44 AM
Updated : 28 March 2017, 10:44 AM

পরে রাহাতুল ফেরদৌস, সাইফউদ্দিনদের দারুণ বোলিংয়ে নেপালকে ৮৩ রানে হারিয়েছে বাংলাদেশ।

হংকংয়ের বিপক্ষে ৮ উইকেটে জেতা ম্যাচে তিনটি করে উইকেট নিয়েছিলেন মুমিনুল, নাসির। 

জাতীয় দল যে নাসিরকে চায় সেই ফিনিশারকে দেখা গেল কক্সবাজারের শেখ কামাল ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের দুই নম্বর মাঠে। দলের বিপদের সময় নেমে শুরুতে গড়লেন প্রতিরোধ। শেষটায় তুললেন ঝড়। তাতে টস হেরে ব্যাট করতে নেমে বাজে শুরুর পরও ৯ উইকেটে ২৫৭ রানের সংগ্রহ গড়ে বাংলাদেশ।

জবাবে ৪২ ওভার ৩ বলে ১৭৪ রানে অলআউট হয়ে যায় নেপাল।

মঙ্গলবার ১০ ওভারের মধ্যে ৩৩ রানে চার উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। মুমিনুলের সঙ্গে ৭৮ রানের জুটিতে প্রাথমিক প্রতিরোধ গড়েন নাসির। ৭৮ বলে ৭টি চারে ৬১ রান করে অধিনায়ক ফিরে যাওয়ার পর প্রায় একাই খেলতে হয় নাসিরকে।

তাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি আফিফ হোসেন ও সাইফউদ্দিন। সহ-অধিনায়ক সঙ্গ পান আবুল হাসানের কাছ থেকে। ১০ নম্বরে খেলতে নেমে ৩০ বলে ২৯ রান আসে তার ব্যাট থেকে। এই অলরাউন্ডারের সঙ্গে নাসিরের ৫৫ বল স্থায়ী নবম উইকেটে উঠে ৭৬ রান।

ছক্কা হাঁকিয়ে শত রানে পৌঁছানো নাসির শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ১০৯ রানে। তার ১১৫ বলের ইনিংসটি গড়া ১২টি চার ও দুটি ছক্কায়।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে ১৬ রানের মধ্যে প্রথম তিন ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে নেপাল। দিলিপ নাথের সঙ্গে ৯৮ রানের জুটিতে দিপেন্দ্র সিং আইরির ৯৮ রানের জুটিতে প্রতিরোধ গড়ে দলটি।

২২ রানের মধ্যে দিলিপ (৪১), দিপেন্দ্র (৫৬), শারদ ও মাহবুব আলমকে ফিরিয়ে ম্যাচ পুরো বাংলাদেশের নিয়ন্ত্রণে নিয়ে আসেন রাহাতুল। সেখান থেকে আর ম্যাচে ফিরতে পারেনি নেপাল।

৪৫ রানে ৪ উইকেট বাঁহাতি স্পিনার রাহাতুলের। পেসার সাইফউদ্দিন ৩ উইকেট নেন ২২ রানে। আরেক পেসার আবুল হাসান ৪০ রানে নেন ২ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-২৩: ৫০ ওভারে ২৫৭/৯ (সাইফ ৭, আজমির ০, মুমিনুল ৬১, মিঠুন ০, শান্ত ৪, নাসির ১০৯*, আফিফ ১৪, সাইফউদ্দিন ১৩, রাহাতুল ৪, হাসান ২৯, নাসুম ১*; অভিনাশ ৩/৪৬, মাহবুব ১/২৫, দিপেন্দ্র ১/৪০, শারদ ০/২৪, সন্দিপ ২/৪১, ভুবন ০/৩০, জ্ঞানেন্দ্র ১/৫১)

নেপাল: ৪২.৩ ওভারে ১৭৪ (জ্ঞানেন্দ্র ০, সুনিল ১, দিলিপ ১২, দিপেন্দ্র ৫৬, শারদ ২, মাহবুব ১০, বিনোদ ৩৩, ভুবন ৬, সন্দিপ ৩*, অভিনাশ ১; হাসান ২/৪০, সাইফউদ্দিন ৩/২২, নাসুম ০/১৯, নাসির ০/২৮, রাহাতুল ৪/৪৫, আফিফ ০/১০, মুমিনুল ০/৫)

ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল ৮৩ রানে জয়ী