হাজার ওয়ানডের অভিজ্ঞ বাংলাদেশকে গুরুসিনহার সমীহ

শেষ টেস্টে হার। প্রথম ওয়ানডেতে পাত্তা না পাওয়া। টানা দুটি হারের পর শ্রীলঙ্কান ক্রিকেটে চলছে মাতম। ক্রিকেটাররাও চাপে আছে, স্বীকার করছেন দলের ম্যানেজার অসাঙ্কা গুরুসিনহা। তবে বাংলাদেশের যে বড় কৃতিত্ব প্রাপ্য, সেটাও মনে করিয়ে দিয়েছেন শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী সাবেক এই ক্রিকেটার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2017, 11:51 AM
Updated : 27 March 2017, 03:11 PM

শ্রীলঙ্কান দলটি যাচ্ছে পালাবদলের মধ্যে। দল বেশ তরুণ। তার ওপর আবার চোটের কারণে নেই অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। অনভিজ্ঞ দলটিরও বড় দুই ভরসা কুসল পেরেরা ও নিরোশান ডিকভেলা ছিলেন না প্রথম ম্যাচে। অন্যদিকে বাংলাদেশ দল বেশ অভিজ্ঞ।

গুরুসিনহা বলছেন, এখানেই বড় পার্থক্য। তবে সামনের ম্যাচগুলোয় আর এই অজুহাত দেখাতে চান না লঙ্কানদের ম্যানেজার।

“বাংলাদেশকে কৃতিত্ব দিন। ওদের দলটা অনেক অভিজ্ঞ। স্কোয়াডের সবাই মিলে প্রায় ১ হাজার ওয়ানডে খেলেছে। দলের অনেকেই ৭-৮ বছর ধরে খেলছে। আর শ্রীলঙ্কা দলটি এখন আছে পুনর্গঠনের পালায়।”

“তবে এসব কথা আমি আর বলতে চাই না। টেস্ট-ওয়ানডে খেলতে নেমে দল পুনর্গঠন হচ্ছে ধরনের কথা বলা যাবে না। আমাদেরই দায়িত্ব সর্বোচ্চ পর্যায়ে সমান তালে লড়াই করা।”

১৯৮৬, ১৯৯০ ও ১৯৯৫ এশিয়া কাপে বাংলাদেশের বিপক্ষে তিনটি ম্যাচ খেলেছেন গুরুসিনহা। এরপর দীর্ঘদিন ছিলেন অস্ট্রেলিয়ায়। প্রায় ২০ বছর পর দেশের ক্রিকেটে ফিরে দায়িত্ব নিয়েছেন ম্যানেজারের।

সে সময় বাংলাদেশ উড়ে যেত শ্রীলঙ্কার কাছে। এখন দেখছেন বদলে যাওয়া বাংলাদেশকে। গুরুসিনহা দেখছেন, নিজেদের ক্রিকেটারদের চাপে থাকাও।

“চাপ তো সবার ওর থাকেই। তবে টিম ম্যানেজমেন্টের আমরা চাপ নিয়ে কথা বলি না। সবাইকে নিজেদের দায়িত্ব মনে করিয়ে দেই। সবাই যদি নিজেদের দায়িত্ব ঠিকঠাক পালন করতে পারে, সর্বস্ব উজার করে দিতে পারে, তারপরও প্রতিপক্ষ জিতলে তার মানে ভালো খেলে জিতেছে। কিন্তু নিজেদের কাজটা ঠিকঠাক করতে হবে।”