‘একটা জিতলেই শুনি ৩-০’

‘বাংলাওয়াশ’ শব্দটা শুনতে পছন্দ করেন না মাশরাফি বিন মুর্তজা। তাকে কেউ আর এনিয়ে প্রশ্নও করে না ইদানিং। গত কয়েক সিরিজ ধরে প্রথম ম্যাচ জিতলেই তাকে শুনতে হচ্ছে, ৩-০ ব্যবধানের কথা। এতে প্রচণ্ড আপত্তি আছে অধিনায়কের।  

ক্রীড়া প্রতিবেদকডাম্বুলা থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2017, 10:30 AM
Updated : 27 March 2017, 03:11 PM

প্রতিপক্ষ যেই হোক তাদের প্রতি সব সময়ই অগাধ শ্রদ্ধা দেখান মাশরাফি। সিরিজের প্রথম ম্যাচের আগে কখনও সিরিজ জেতার কথা বলেন না, তার কথা-বার্তায় ঘুরে ফিরে আসে ভালো শুরু। প্রথম ম্যাচ জিতলে, নজর দেন সিরিজের দিকে।

রনগিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে গত শনিবার প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৯০ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে রয়েছে বাংলাদেশ। মঙ্গলবার একই মাঠে হবে দ্বিতীয় ওয়ানডে। সেই ম্যাচের আগের সংবাদ সম্মেলনে ৩-০ ব্যবধানে জয়ের সম্ভাবনার প্রশ্ন উঠায় বিরক্ত অধিনায়ক। 

“সিরিজ জিতলে আমাদের জন্য ভালো ইম্প্যাক্ট হবে। এর আগেই আমি ৩-০ ব্যবধানে যেতে চাই না। একটা ম্যাচ জিতি আর খুব তাড়াতাড়ি শুনে ফেলি ৩-০, ৩-০। এটা খেলোয়াড়দের জন্য একটা বাড়তি চাপ। আমার মতে, এখান থেকে বাইরে থাকাই ভালো।”

সেই বাড়তি চাপ নেওয়ার কোনো ইচ্ছেই নেই মাশরাফির।

“ম্যাচ বাই ম্যাচ খেলা সবচেয়ে সুবিধাজনক। প্রথম ম্যাচ জিতেছি এখন দ্বিতীয় ম্যাচে মনোযোগ দেওয়া উচিত। সব সময় কথা হয়, ৩-০ বা ৫-০, অন্য দলও তো খেলতে আসে। তারা তাদের সেরা চেষ্টাও তো করবে।”

শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জিতলে প্রথমবার আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরে উঠে যাবে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচের আগে এই সমীকরণ মাথাতেই রাখতে নারাজ অধিনায়ক।

মাশরাফি জানান, তাদের লক্ষ্য দ্বিতীয় ম্যাচে নিজেদের সেরা ক্রিকেট খেলা। জয় পেলে এরপর ভাববেন ওই সমীকরণ নিয়ে।