জাদেজার ব্যাটে ভারতের লিড

দিন শুরু হয়েছিল প্রায় সমতায়। কিন্তু দারুণ ব্যাটিংয়ে ভারতকে একটু এগিয়ে নিলেন রবীন্দ্র জাদেজা। ঋদ্ধিমান সাহার সঙ্গে জুটিতে ভারতকে এনে দিলেন লিড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2017, 07:03 AM
Updated : 27 March 2017, 07:03 AM

প্রথম সেশনে শেষ দিকে অবশ্য ঘুরে দাঁড়িয়ে লিড খুব বেশি বড় হতে দেয়নি অস্ট্রেলিয়া। ধর্মশালা টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনে ৩৩২ রানে অলআউট হয়েছে ভারত।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া করেছিল ৩০০। ভারতের লিড ৩২ রানের।

আগের দিন বিকেলে জাদেজা ও ঋদ্ধিমান যখন জুটি বেঁধেছিলেন, অস্ট্রেলিয়াকে ছাড়িয়ে যাওয়া তখন মনে হচ্ছিলো অনেক দূরের পথ। কিন্তু দারুণ জুটিতেই সেই পথ পাড়ি দিলেন এই দুজন।

এই দুজনের জুটিতেই লিড নিয়ে নেয় ভারত। লিড যখন আরও বাড়ার পথে, তখনই যেন হঠাৎ সম্বিত ফেরে অস্ট্রেলিয়ার।

সপ্তম উইকেটে ৯৬ রানের জুটি ভাঙেন কামিন্স। বাউন্সারে জাদেজাকে কাঁপিয়ে একটি ফুল লেংথ বল করেছিলেন। বাঁহাতি ব্যাটসম্যান বল টেনে আনেন স্টাম্পে। তবে তার আগে চার ছক্কায় ৬৩ রানের মহামূল্য ইনিংসে ভুগিয়ে আসেন অস্ট্রেলিয়াকে।

ঋদ্ধিমানের লড়াই শেষ হয় কামিন্সের বাউন্সারে। দারুণ বলে স্লিপে অসাধারণ ক্যাচ নেন স্টিভ স্মিথ। অনেকটা লাফিয়ে গাছ থেকে আম পাড়ার মত করে হাতে জমান বল!

মাঝে ভুবনেশ্বরকে ফেরান স্টিভেন ও’কিফ। আর শেষ উইকেটটি নিয়ে নাথান লায়ন পূর্ণ করেন ৫ উইকেট।

লায়নের ক্যারিয়ারে এটি নবম পাঁচ উইকেট, এর মধ্যে পাঁচটিই ভারতের বিপক্ষে! ল্যান্স গিবসকে (৬৩ উইকেট) ছাড়িয়ে ভরতের বিপক্ষে দ্বিতীয় সফলতম স্পিনার এখন লায়ন (৬৪)। সামনে কেবল মুত্তিয়া মুরালিধরন (১০৫)।

ভারতের ইনিংস শেষ হতেই আসে লাঞ্চের ঘোষণা। ৩২ রানের লিড কতটা কার্যকর হয়, জবাব মিলবে সময়ে। তবে ভারতের ভরসার তথ্য একটি, জাদেজা অর্ধশতক করলে কখনোই টেস্ট হারেনি ভারত!

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩০০

ভারত ১ম ইনিংস: ১১৮. ওভারে ৩৩২ (আগের দিন ২৪৮/৬) (ঋদ্ধিমান ৩১, জাদেজা ৬৩, ভুবনেশ্বর ০, কুলদিপ ৭, উমেশ ২*; হেইজেলউড ১/৫১, কামিন্স ৩/৯৪, লায়ন ৫/৯২, ও’কিফ ১/৭৫, ম্যাক্সওয়েল ০/৫)।