তামিমের ব্যাট যখন দলের নোঙর

তামিম ইকবালের ব্যাটিংয়ে পরিণতিবোধের প্রমাণ গত বছর দুয়েকে মিলেছে অনেকবারই। সেটিরই চূড়ান্ত আরেকটি রূপ দেখা গেল যেন শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে। দারুণ গোছানো এক ইনিংস খেলে দলকে টানলেন বাঁহাতি ওপেনার। ব্যাট হাতে দলের নোঙর হতে পেরে তৃপ্ত তামিম নিজেও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2017, 07:43 PM
Updated : 25 March 2017, 08:10 PM

ডাম্বুলায় প্রথম ওয়ানডেতে তামিম এক প্রান্ত আগলে রেখেছেন শুরু থেকে প্রায় শেষ পর্যন্ত। পেরিয়েছেন অনেক ধাপ, জিতেছেন সব চ্যালেঞ্জ।

১২৭ রানের ইনিংসে তামিম বল খেলেছেন ১৪২টি। ওয়ানডেতে এত বেশি বল খেলেননি আগে। আউট হয়েছেন ১৩ বল আগে। ওভারের হিসেবে এত লম্বা সময় উইকেটে ছিলেন না আগে কখনোই। ইনিংসটির সময়ের হিসাব এখনও মেলেনি। তবে সেটিও সবচেয়ে বেশি না হওয়ার কারণ নেই।

ম্যাচ শেষে তামিম বললেন, দলের প্রয়োজনেই এদিন নিয়েছিলেন এমন ভুমিকা। ভবিষ্যতেও পরিস্থিতি চাইলে এভাবেই ব্যাট হাতে উইকেটে নোঙর ফেলবেন তামিম।

“আমি সব সময় চাইব এটা ধরে রাখার। এই ভুমিকা হয়ত অন্য ম্যাচে আরেকজন পালন করবে। আজকে যেভাবে ব্যাট করছিলাম, তাতে ‘অ্যাঙ্কর রোল’ আমার দায়িত্ব ছিল। পরের ম্যাচে হয়তো অন্য কেউ এই দায়িত্ব পালন করবে। আবার আমিও ওই ভূমিকায় ফিরতে পারি।”

“প্রথম ছয় ব্যাটসম্যানের কেউ যদি শেষ পর্যন্ত থাকে, তাহলে সবার জন্য কাজটা সহজ হয়ে যায়। যদি আবার পরের ম্যাচে শুরু পাই আর পরিস্থিতি যদি এই রকম হয়, আমার একই পরিকল্পনা থাকবে। যদি অন্য কেউ শুরু পায়, ওরও এই ভূমিকা থাকবে”