ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মুস্তাফিজ-মুশফিক-সাকিব

শততম টেস্টে জয়ে দুর্দান্ত পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন বাংলাদেশের ক্রিকেটারা। ব্যাটিংয়ে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম আর বোলিংয়ে মুস্তাফিজুর রহমান তো পৌঁছে গেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2017, 09:30 AM
Updated : 21 March 2017, 11:44 AM

কলোম্বোতে প্রথম ইনিংসে চাপের মধ্যে দুর্দান্ত শতক করা সাকিব ৫ ধাপ এগিয়ে এখন ব্যাটসম্যানদের তালিকায় ক্যারিয়ার সেরা ২১তম অবস্থানে। ৬৭৬ রেটিং পয়েন্টও তার ক্যারিয়ার সেরা। ৯ ধাপ এগিয়ে তামিম ইকবাল আছেন ২৪ নম্বরে। মুশফিক পৌঁছেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে ও রেটিং পয়েন্টে (৬৪৪)। এক ধাপ এগিয়ে ২৮তম বাংলাদেশ অধিনায়ক।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে স্টিভেন স্মিথ আগে থেকেই সবার ধরাছোঁয়ার বাইরেই। রাঁচি টেস্টে অপরাজিত ১৭৮ ও ২১ রান অস্ট্রেলিয়া অধিনায়ককে নিয়ে গেছে ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্টে (৯৪১)।

ভারতের চেতশ্বর পুজারাও তার ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে ও রেটিংয়ে। চার ধাপ এগিয়ে স্মিথের পরে দুই নম্বরে আছেন রাঁচি টেস্টে ডাবল সেঞ্চুরি করা এই ব্যাটসম্যান।

কলম্বো টেস্টে ৫ উইকেট নেওয়া মুস্তাফিজ ২০ ধাপ এগিয়ে এখন বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৪৭তম। র‌্যাঙ্কিংয়ের মতো ক্যারিয়ার সেরা তার রেটিং পয়েন্টও (৩৬০)।

বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও র‌্যাঙ্কিংয়ে সেরা সাকিব। এক ধাপ এগিয়ে সপ্তদশ স্থানে আছেন অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ফিরে পাওয়া এই তারকা।

আগের র‌্যাঙ্কিংয়ে অশ্বিন আর জাদেজা দুজনই ছিলেন যৌথভাবে শীর্ষে। রাঁচি টেস্টে ৯ উইকেট নিয়ে সতীর্থকে পেছনে ফেলে এখন একক ভাবে শীর্ষে বাঁ হাতি স্পিনার জাদেজা।