লক্ষ্য কঠিন করে ফেলল বাংলাদেশ

বাংলাদেশ চেয়েছিল ১৬০ রানের লক্ষ্য, শ্রীলঙ্কা পুঁজি চেয়েছিল দুইশ রানের। নবম উইকেটের দৃঢ়তায় কাছাকাছি গেছে স্বাগতিকরাই। দ্বিতীয় ও শেষ টেস্টে দিতে পেরেছে ১৯১ রানের লক্ষ্য।

অনীক মিশকাতঅনীক মিশকাতকলম্বো থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2017, 06:34 AM
Updated : 19 March 2017, 11:40 AM

কাজটা একটু কঠিনই হয়ে গেছে বাংলাদেশের জন্য। দেশের মাটিতে চতুর্থ ইনিংসে বরাবরই ভয়ঙ্কর শ্রীলঙ্কার বোলাররা। পাকিস্তানের বিপক্ষে ১৬৮, ভারতের বিপক্ষে ১৭৬ রান ডিফেন্ড করার নজির আছে তাদের। মুশফিকুর রহিমের দলের লক্ষ্য তার চেয়েও বড়।

জয়ের স্বপ্ন নিয়ে দিন শুরু করা বাংলাদেশকে হতাশ করেন আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান দিলরুয়ান পেরেরা ও সুরঙ্গা লাকমল। শেষ দুই উইকেট পেতে অপেক্ষা করতে হয় এক ঘণ্টা। তার আগেই ৫১ রান যোগ করে পুঁজি বাড়িয়ে নেয় শ্রীলঙ্কা। দেশের বাইরে চতুর্থ আর লঙ্কার মাটিতে প্রথম জয় পেতে অতিথিদের হাতে রয়েছে কমপক্ষে ৭৪ ওভার।

কলম্বোর পি সারা ওভালে রোববার বাংলাদেশের শততম টেস্টের পঞ্চম ও শেষ দিনের শুরুতে উইকেটে খুব একটা সহায়তা ছিল না স্পিনারদের জন্য। দুয়েকটি বল ছাড়া মোটামুটি সহজেই খেলেছেন পেরেরা ও লাকমল।

৮ উইকেটে ২৬৮ রান নিয়ে দিন শুরু করা শ্রীলঙ্কা পঞ্চম দিন এগোতে থাকে সাবলীলভাবে। ইতিবাচক মানসিকতা নিয়ে শুরু করা পেরেরা-লাকমল তুলে নেন জুটির অর্ধশতক। লিড ছাড়ায় দেড়শ। এগিয়ে যাচ্ছিল দুইশ রানের দিকে।

রান বাড়ার সঙ্গে অস্বস্তি বাড়ছিল প্রতিপক্ষ দলে। ফিল্ডিং সাজানো নিয়ে কাজ করছিল দ্বিধা। আক্রমণ করবেন না চার ঠেকাবেন এ নিয়ে কূল পাচ্ছিলেন না মুশফিকুর রহিমরা। পেরেরা তুলে নিয়েছেন অর্ধশতক। স্বাগতিকদের নজর তখন আরও উঁচুতে।

তখনই ভুল করে বসেন লঙ্কান দুই ব্যাটসম্যান। শুভাশীষ রায় চৌধুরীর মিস ফিল্ডিংয়ে রান নিতে চান তারা। দ্রুত পুষিয়ে শুভাশীষ বল থ্রো করেন বোলার মেহেদী হাসান মিরাজকে। বাকি সহজেই সারেন এই তরুণ। ঝাঁপিয়ে পড়েও নিজের রান আউট ঠেকাতে পারেননি ১৭৪ বলে ৬টি চারে ৫০ রান করা পেরেরা।

ভাঙে ৮০ রানের জুটি। এই রান করতে ২১.২ ওভার খেলেন পেরেরা-লাকমল।

এক ম্যাচে দুইবার নিজের ব্যক্তিগত সেরা এগিয়ে নিলেন সুরঙ্গা লাকমল। ৩১ ছাড়িয়ে প্রথম ইনিংসে করেছিলেন ৩৫ রান। এবার সেটাকে ছাড়িয়ে খেললেন ৪২ রানের আরেকটি চমৎকার ইনিংস। ক্যারিয়ারের প্রথম অর্ধশতক হয়তো পেয়েও যেতেন, সাকিব আল হাসানের ওপর চড়াও হতে গিয়ে আর পারেননি, লংঅফে ক্যাচ তালুবন্দি করেন মোসাদ্দেক হোসেন।

প্রথম ইনিংসে শেষ ৩ উইকেটে ১৪৩ রান যোগ করা শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে শেষ ৩ উইকেটে যোগ করে ৯৮ রান। তাদের দৃঢ়তায় স্কোর বোর্ডে লড়াই করার মতো পুঁজি পেয়েছে শ্রীলঙ্কা।

৭৪ রানে ৪ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার সাকিব।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৩৩৮

বাংলাদেশ: ১ম ইনিংস: ৪৬৭

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ১১৩.২ ওভারে ৩১৯ (করুনারত্নে ১২৬, থারাঙ্গা ২৬, মেন্ডিস ৩৬, চান্দিমাল ৫, গুনারত্নে ৭, ডি সিলভা ০, ডিকভেলা ৫, পেরেরা ৫০, হেরাথ ৯, লাকমল ৪২, সান্দকান ০; শুভাশীষ ০/৩৬, মিরাজ ১/৭১, মুস্তাফিজ ৩/৭৮, সাকিব ৩/৭৪, মোসাদ্দেক ০/১০, তাইজুল ১/৩৮)