মহারাজের স্পিনে কুপোকাত নিউ জিল্যান্ড

এগিয়ে থেকেই দিন শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু দিন শেষ হতে হতে ম্যাচই শেষ হয়ে যাবে, ভাবতে পারেননি হয়ত তারাও! অভাবনীয় কিছুই করে দেখালেন কেশভ মহারাজ। পেস-বান্ধব বেসিন রিজার্ভে স্পিন জালে আটকালেন কিউইদের!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 07:56 AM
Updated : 18 March 2017, 11:44 AM

মহারাজের দুর্দান্ত বোলিংয়ে ওয়েলিংটন টেস্ট তিন দিনেই জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। নিউ জিল্যান্ডকে হারিয়েছে ৮ উইকেটে।

৪০ রানে ৬ উইকেট নিয়ে জয়ের নায়ক মহারাজ। প্রথম ইনিংসে ৯১ রানের লিডের পর নিউ জিল্যান্ডেকে ১৭১ রানেই শেষ করে দেয় প্রোটিয়ারা। ৮১ রান তাড়ায় জয়ের আনুষ্ঠানিকতাও সারা হয়ে যায় বিকেলে।

সকালে দিন শুরু করেছিল দক্ষিণ আফ্রিকার শেষ জুটি। আগের দিনের সঙ্গে তারা যোগ করতে পারে আর ১০ রান।

৯১ রানে পিছিয়ে থেকে শুরু থেকেই নিয়মিত উইকেট হারিয়েছে নিউ জিল্যান্ড। শুরুতে তোপ চালান মর্নে মর্কেল। চোট থেকে ফিরে ক্রমেই নিজেকে ফিরে পেতে থাকা পেসার ছোবল দেন টপ অর্ডারে। শুরুতে টম ল্যাথাম ও কেন উইলিয়ামসনকে ফেরান। লাঞ্চের পর তুলে নেন নিল ব্রুমকেও।

এরপর থেকেই মহারাজের ভেল্কি। এক প্রান্ত আগলে রেখেছেন জিত রাভাল। আরেকপাশে পড়েছে উইকেট। একটু প্রতিরোধ গড়া সম্ভব হয়েছে কেবল ষষ্ঠ উইকেটে। রাভাল ও বিজে ওয়াটলিং গড়েছেন ৬৫ রানের জুটি।

ক্যারিয়ার সেরা ৮০ রানে মহারাজের বলে স্টাম্পড হয়েছেন রাভাল। শেষ বাধা ওয়াটলিংকেও ফেরান মহারাজ। নিউ জিল্যান্ড শেষ ৫ উইকেট হারায় ১৬ রানে।

বিকেলে দক্ষিণ আফ্রিকার লড়াইটা ছিল সময়ের সঙ্গে। দুই ওপেনারের বিদায়ে কাজটা একটু কঠিন হয়েছিল। কিন্তু হাশিম আমলার দারুণ কিছু শট নিশ্চিত করেছে তৃতীয় দিনেই জয়।

নিশ্চিত হয়েছে সিরিজটাও হারছে না দক্ষিণ আফ্রিকা। ২ ম্যাচ সিরিজে ২ টেস্ট শেষে এগিয়ে ১-০তে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ২৬৮

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩৫৯

নিউ জিল্যান্ড ২য় ইনিংস: ৬৩.২ ওভারে ১৭১ (ল্যাথাম ৬, রাভাল ৮০, উইলিয়ামসন ১, ব্রুম ২০, নিকোলস ৭, নিশাম ৪, ওয়াটলিং ২৯, ডি গ্র্যান্ডহোম ০, সাউদি ৪, প্যাটেল ০, ওয়াগনার ৪; মর্কেল ৩/৫০, ফিল্যান্ডার ০/২৮, রাবাদা ১/৩৮, মহারাজ ৬/৪০, দুমিনি ০/৪)।

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: (লক্ষ্য ৮১) ২৪.৩ ওভারে ৮৩/২ (কুক ১১, এলগার ১৭, আমলা ৩৮*, দুমিনি ১৫*; সাউদি ১/২৭, ডি গ্রান্ডহোম ০/২০, ওয়াগনার ১/১৮, নিশাম ০/২৮)।

ফল: দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজের দুটি শেষে দক্ষিণ আফ্রিকা ১-০ তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: কেশভ মহারাজ