চেনা স্মিথ, অচেনা ম্যাক্সওয়েল

কারও মতে ‘ব্রেইন ফেইড’, কারও কাছে প্রতারণা। আলোচনা, সমালোচনা, বিতর্ক, কথার লড়াই। গত কিছু দিনে খবরের শিরোনাম হয়েছেন বারবার। কিন্তু যার ব্যাট কথা বলে সবচেয়ে ভালো, তার কেন ভালো লাগবে এসব! স্টিভেন স্মিথ জবাব দিলেন ব্যাট দিয়েই। উপহার দিলেন আরও একটি অসাধারণ সেঞ্চুরি!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2017, 01:09 PM
Updated : 16 March 2017, 03:09 PM

অস্ট্রেলিয়া অধিনায়কের সেঞ্চুরি যতটা প্রত্যাশিত, ততটাই চমক গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটিং। বিস্ফোরক ব্যাটসম্যান খেললেন দারুণ পরিণত ও পরিমিত এক টেস্ট ইনিংস। মহেন্দ্র সিং ধোনির শহর রাঁচির টেস্ট অভিষেকের দিনটি রাঙালেন এই স্মিথ-ম্যাক্সওয়েল।

নিজেদের ৮০০তম টেস্টের প্রথম দিনে অস্ট্রেলিয়ার রান ৪ উইকেটে ২৯৯। ভারতের মাথাব্যথা হয়ে টিকে আছেন স্মিথ-ম্যাক্সওয়েল দুজনই।

১১৭ রান নিয়ে দিন শেষ করেছেন স্মিথ। প্রথম টেস্ট সেঞ্চুরির অপেক্ষায় ম্যাক্সওয়েল অপরাজিত ৮২ রানে।

দিনের শেষের মত শুরুটাও ছিল অস্ট্রেলিয়ার। মহাগুরুত্বপূর্ণ টসটি জেতেন স্মিথ। উইকেট সবাই যতটা মনে করেছিলো, ততটা কঠিন নয় ব্যাটিংয়ের জন্য। মন্থর অবশ্যই। তবে টার্ন খুব একটা ছিল না প্রথম দিনে, বাউন্সও ছিল সমান।

ডেভিড ওয়ার্নার ও ম্যাট রেনশ উদ্বোধনী জুটিতে দলকে এনে দেন ৫০ রান। বিস্ময়করভাবে রানের গতিতে এগিয়ে ছিলেন রেনশ।

তবে দুজনেরই বিদায় থিতু হয়ে এবং বাজে শটে। ১৯ রানের রবিন্দ্র জাদেজার ফুল টসে ফিরতি ক্যাচ দিয়েছেন ওয়ার্নার। রেনশর ব্যাটিংয়ে যথারীতি ছিল বড় কিছুর আশা। কিন্তু ৪৪ রানে ফিরেছেন স্লিপ ক্যাচিং অনুশীলন করিয়ে।

পিটার হ্যান্ডসকমও একই পথের পথিক। থিতু হয়ে আউট। মাঝে শন মার্শের ছিল কেবল যাওয়া আর আসা। অস্ট্রেলিয়া ৪ উইকেট হারিয়েছিল ১৪০ রানে।

স্মিথ ততক্ষণে জমে গেছেন। ম্যাক্সওয়েল এসে দেখালেন নিজের বদলে যাওয়া রূপ। দমিয়ে রাখলেন নিজের সহজাত খেলা। মাথা নীচু করে খেললেন বল আর পরিস্থিতির দাবি মিটিয়ে। ৫৬ বল খেলার পর মেরেছেন প্রথম বাউন্ডারি!

আত্মবিশ্বাস পেয়ে যাওয়ার পর খেলেছেন সাবলীল। আরেক পাশে স্মিথ তো বরাবরের মতোই দুর্দান্ত। এই সিরিজে সেঞ্চুরি করতে পারেননি আর কোনো ব্যাটসম্যান। স্মিথ করলেন দুটি। ১৯ সেঞ্চুরি হয়ে গেল ৫৩ টেস্টেই। পেরিয়ে গেছেন ৫ হাজার রানের মাইলফলকও।

আঁটসাঁট ব্যাটিং করার ফাঁকে ম্যাক্সওয়েল খেলেছেন নিজের চেনা কিছু শটও। চার বছর আগে এই ভারতেই হয়েছিল টেস্ট অভিষেক। ক্যারিয়ারে আগের তিন টেস্টের ৬ ইনিংসে মোট রান ছিল ৮০। এবার এক ইনিংসেই করলেন ২ রান বেশি।

এই দুজনের ব্যাটিংয়ের পাশাপাশি ভারতের আরও দুশ্চিন্তা বিরাট কোহলির চোট। ফিল্ডিংয়ের সময় কাঁধে চোট পাওয়া ভারতীয় অধিনায়কের অবস্থা বোঝা যাবে স্ক্যানের পর।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৯০ ওভারে ২৯৯/৪ (রেনশ ৪৪, ওয়ার্নার ১৯, স্মিথ ১১৭*, মার্শ ২, হ্যান্ডসকম ১৯, ম্যাক্সওয়েল ৮২*; ইশান্ত ০/৪৬, উমেশ ২/৬৩, অশ্বিন ১/৭৮, জাদেজা ১/৮০, বিজয় ০/১৭)।