পাঁজরের চোটে ছিটকে গেলেন লিটন দাস

পাঁজরের চোটে শ্রীলঙ্কা সফর শেষ হয়ে গেছে উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন দাসের। এক ম্যাচ পর আবার উইকেটের পেছনে দাঁড়াতে হচ্ছে অধিনায়ক মুশফিকুর রহিমকে।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2017, 03:29 PM
Updated : 14 March 2017, 03:50 PM

দলের ম্যানেজার খালেদ মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সোমবার নেটে ব্যাটিং অনুশীলন করার সময় বাঁ পাঁজরে চোট পেয়েছিলেন লিটন। মঙ্গলবার স্ক্যান করানোর পর চিড় ধরা পড়ে। বৃস্পতিবারই দেশে ফিরে যাবেন তিনি।

অনুশীলনের আগে লিটন দলের প্রতিনিধি হয়ে সংবাদমাধ্যম কর্মীদের জানাচ্ছিলেন, শততম টেস্টের জন্য তারা কতটা উন্মুখ। ম্যাচ স্মরণীয় করে রাখতে নিজেও অবদান রাখতে চান। নেটে ব্যাটিং অনুশীলন করতে গিয়ে পাঁজরে চোট পেয়ে সেই স্বপ্ন ভাঙলো তার।

টেস্ট দলে থাকা লিটন নেই ওয়ানডে দলে। ওই সংস্করণের স্কোয়াডে আছেন আরেক তরুণ উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান।

ম্যানেজমেন্টের চাওয়ায় কিপিং ছেড়ে ব্যাটিংয়ের দিকে বাড়তি মনোযোগ দিয়েছেন মুশফিক। গল টেস্টে ব্যাটসম্যানদের ব্যর্থতার মাঝে দেখিয়েছেন চোয়ালবদ্ধ দৃঢ়তা। তবে তিনি নিজে বরাবরই বলে আসছেন কিপিং করলে সেটা তার ব্যাটিংয়ে আরও বেশি সহায়ক হয়।

পি সারা ওভালে বুধবার শুরু হবে শ্রীলঙ্কা-বাংলাদেশের দ্বিতীয় টেস্ট। সেখানে কিপিংয়ে মুশফিকের থাকা নিশ্চিত। ১০ বছর আগে এই মাঠেই খালেদ মাসুদের কাছ থেকে কিপিং গ্লাভস নিজের করে নিয়েছিলেন তিনি।

বাজে সময়-চোট কাটিয়ে গলের ম্যাচ দিয়েই টেস্টে ফিরেছিলেন ২২ বছর বয়সী লিটন। তরুণ এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ম্যাচটি উইকেটের সামনে-পেছনে খারাপ কাটেনি। প্রথম ইনিংসে ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি, দ্বিতীয় ইনিংসে দেখিয়েছেন দৃঢ়তা।

কিপিংয়ে হাতছাড়া করেননি কোনো সুযোগ। দ্বিতীয় ইনিংসে নিরোশান ডিকভেলাকে ফেরান দারুণ এক ক্যাচে। লিটন না থাকায় একদশে ফিরতে পারেন সাব্বির রহমান বা অপেক্ষার অবসান হতে পারে মোসাদ্দেক হোসেনের।