রশিদের ৩ রানে ৫ উইকেট!

লক্ষ্য এমনিতেই ছিল কঠিন। আয়ারল্যান্ড তবু পথে ছিল। কিন্তু সেটি অসম্ভব হয়ে উঠল রশিদ খানের অবিশ্বাস্য বোলিংয়ে। ২ ওভারে ৩ রানে ৫ উইকেট নিয়ে তরুণ আফগান লেগ স্পিনার গুঁড়িয়ে দিলেন আইরিশদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2017, 03:43 PM
Updated : 11 March 2017, 12:30 PM

ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ১৭ রানের এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করেছে আফগানিস্তান। টানা টি-টোয়েন্টি জয়ে বিশ্ব রেকর্ড বাড়িয়ে নিয়েছে দশ ম্যাচে।

গ্রেটার নয়ডা স্পোর্টস কমপ্লেক্সে আফগানিস্তান ২০ ওভারে তুলেছিল ১৮৪ রান। ৫৮ বলে ৯০ রান করেন ওপেনার নাজিব তারাকাই। শেষ দিকে মোহাম্মদ নবি করেন ১৫ বলে ৩৪।

আয়ারল্যান্ড ৬ ওভারেই তুলে ফেলে ৬৪ রান। এরপরই বৃষ্টিতে লক্ষ্য দাঁড়ায় ১১ ওভারে ১১১। কিন্তু আইরিশদের এগোতে দেননি রশিদ। ১১ ওভারে তারা তুলতে পারে ৯ উইকেটে ৯৩।

নিজের প্রথম ওভারেই রশিদ নেন দুই উইকেট। পরের ওভারে তিনটি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এত কম রানে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব আছে কেবল রঙ্গনা হেরাথের। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে চট্টগ্রামে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন হেরাথ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিরর সেরা বোলিং অজন্তা মেন্ডিসের ৮ রানে ৬ উইকেট।

সিরিজটি হচ্ছে আফগানিস্তানের হোম ভেন্যু ভারতের গ্রেটার নয়ডায়। সিরিজের প্রথম ম্যাচ জিতে টানা ৯টি টি-টোয়েন্টি জয়ের রেকর্ড গড়েছিল আফগানরা। টানা ৮ ম্যাচ জিতে আগে রেকর্ড ছিল ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হারানো দিয়ে এই জয়রথের শুরু। এরপর তারা চারটি করে ম্যাচে হারিয়েছে আয়ার‌ল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতকে, একটি ওমানকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক