তামিমের ‘ব্রেইন ফেইড’

তামিম ইকবালের আউটের ব্যাখ্যা নেই চন্দিকা হাথুরুসিংহের কাছে। বাংলাদেশের কোচ বুঝতেই পারছেন না, উইকেটরক্ষকের গ্লাভসে বল থাকার পরও কেন ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলেন বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদক গল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2017, 02:15 PM
Updated : 8 March 2017, 03:09 PM

মঙ্গলবার বেঙ্গালুরুতে দ্বিতীয় ইনিংসে উমেশ যাদবের বলে এলবিডব্লিউ হওয়ার পর রিভিউ নেবেন কি না জানতে নিজেদের ড্রেসিংরুমের দিকে তাকিয়েছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। ক্রিকেটের আইনানুযায়ী এই ধরনের কিছু করার কোনো সুযোগ নেই। স্মিথ তার সেই কাজকে ‘ব্রেইন-ফেইড’ বলে মন্তব্য করেছিলেন। তামিমের আউট প্রসঙ্গে বলতে গিয়ে ওই কথা বললেন হাথুরুসিংহেও।

“তামিম এখনও আমার সঙ্গে কথা বলেনি।  আমার মাথায় যা আসছে তা এখন ক্রিকেটের আলোচিত শব্দ ‘ব্রেইন ফেইড’। এখানে ঠিক তাই ঘটেছে।”

তামিমের অদ্ভূত রান আউটে ভাঙে ১১৮ রানের উদ্বোধনী জুটি। লাকসান সান্দাকানের বল তামিমের প্যাড ছুঁয়ে জমা পড়ে নিরোশান ডিকভেলার গ্লাভসে। ক্যাচ-এলবিডব্লিউর আবেদন করে স্বাগতিকরা। হঠাৎ ক্রিজ ছেড়ে এগিয়ে আসেন বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান। রান আউটের সুবর্ণ সুযোগ কাজে লাগান লঙ্কান উইকেটরক্ষক।

গল ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের প্রতিনিধি হয়ে আসা হাথুরুসিংহে মনে করেন, সেই সময়ে তামিম আউট না হলে আরও ভালো অবস্থানে থাকতেন তারা।

“এটা খুব হতাশাজনক, কারণ তখন আমরা ভালোভাবে এগিয়ে যাচ্ছিলাম।  ওরা খুব ভালো ব্যাটিং করছিল। তখন তেমন কিছু ঘটছিল না।”

১১২ বলে ৬টি চারে ৫৭ রান করা তামিম যেভাবে নিজের ইনিংস গড়েছেন তাতে খুশি হাথুরুসিংহে, “ও খুব ভালো ব্যাটিং করেছে। ও যেভাবে ইনিংস এগিয়ে নিয়েছে তাতে আমি সন্তুষ্ট। হয়তো ভেবেছিল বল উইকেটরক্ষককে ছাড়িয়ে গেছে। আমি শুধু বলতে পারি, এটা ব্রেইন ফেইড।”