অশ্বিনের স্পিনে ভারতের অসাধারণ জয়

লড়াইয়ের ক্ষেত্র তৈরি করে দিয়েছিল চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানে জুটি। রবিচন্দ্রন অশ্বিনের স্পিনে সেই লড়াইয়ে জয়। অনেকবার ম্যাচের লাগাম হাত বদল হওয়ার রোমাঞ্চকর টেস্টে অসাধারণ জয়ে সিরিজে সমতা ফেরাল ভারত। জিইয়ে রাখল বোর্ডার-গাভাস্কার ট্রফি ফিরিয়ে আনার আশা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2017, 10:17 AM
Updated : 7 March 2017, 11:49 AM

শেষ ইনিংসে ১৮৭ রানের লক্ষ্য এই উইকেটে এমনিতেই ছিল কঠিন। অশ্বিনের স্পিন মাস্টারক্লাসে অস্ট্রেলিয়া যেতে পারল না ধারে কাছেও। গুটিয়ে গেল ১১২ রানে। এই ম্যাচে ৭৫ রানের জয়কে বলতে হয় বিশাল ব্যবধান!

প্রথম ইনিংসে ৮৭ রানে পিছিয়ে থাকা আর উইকেট ও পরিস্থিতির কথা বিবেচনায় নিলে ভারতের এই জয় সাম্প্রতিক সময়ের অন্যতম সেরা।

দ্বিতীয় ইনিংসে ভারতের ঘুরে দাঁড়ানোর শুরু লোকেশ রাহুলের ব্যাটে। এরপর তৃতীয় দিন বিকেলে পুজারা ও রাহানের অসাধারণ জুটি। সিরিজের প্রথম উইকেটবিহীন সেশন।

দুজনের জুটি চতুর্থ দিন সকালেও ভারতকে টেনেছে কিছুটা। এরপরই দৃশ্যপটে মিচেল স্টার্ক ও জস হেইজেলউড। দ্বিতীয় নতুন বলে দুই পেসার গুঁড়িয়ে দেন ভারতকে। ৬ উইকেট নেন হেইজেলউড, যার একটি পুজারার। ক্যারিয়ারে প্রথমবার নব্বইয়ে আউট হন পুজারা (৯২)।

সেঞ্চুরি না পাওয়ার হতাশা থাকলেও পুজারা জানতেন, জয়ের রান হয়ে গেছে। অস্ট্রেলিয়া ইনিংস যত এগিয়েছে, ততই প্রমাণ হয়েছে তা।

ম্যাট রেনশকে এবার লম্বা সময় টিকতে দেনি ইশান্ত শর্মা। অশ্বিনের শুরু ডেভিড ওয়ার্নারকে ফিরিয়ে। আউট হওয়ার পাশাপাশি একটি রিভিউ নষ্ট করেন ওয়ার্নার। যেটির খেসারত বাজেভাবে দিতে হয় পরে।

উমেশ যাদবের বলে শন মার্শের এলবিডব্লিউ নিয়ে সংশয় ছিল যথেষ্টই। অধিনয়ক স্টিভেন স্মিথের সঙ্গে অনেক আলোচনার পর রিভিউ নেননি মার্শ। টিভি রিপ্লে দেখায়, বল ছিল অনেক বাইরে! ওই সময় দুটি রিভিউ হাতে থাকলে হয়ত রিভিউ নিতেন মার্শ-স্মিথ।

অস্ট্রেলিয়ার ভরসা হয়ে তবু ছিলেন স্মিথ। অধিনায়ক খেলছিলেন দারুণ। কিন্তু এমন এক বলে আউট হলেন, যেটায় করার ছিল সামান্যই। যাদবের বল পিচ করার পর আর উঠলোই না। লাগল প্রায় গোড়ালিতে, এলবিডব্লিউ।

ম্যাচের ভাগ্য অনেকটা নিশ্চিত হয়ে যায় তখনই। চা বিরতির পর দ্রুতই ম্যাচ শেষ করে দেন অশ্বিন। ১১ রানে অস্ট্রেলিয়া হারায় শেষ ৬ উইকেট।

৪১ রানে ৬ উইকেট নিয়েছেন অশ্বিন। ধরা দিয়েছে বেশ কিছু মাইলফলক। ২৫তম ৫ উইকেটে ছুঁয়েছেন হরভজন সিংকে। ১০৩ টেস্ট খেলেছেন হরভজন, অশ্বিন ছুঁলেন ৪৭ টেস্টেই!

২৬৯ উইকেট নিয়ে ৪৭ টেস্টেই ছাড়িয়ে গেলেন বিষেন সিং বেদির ৬৭ টেস্টে ২৬৬ উইকেট। পূর্ণ করেছেন দেশের মাটিতে ২০০ উইকেটও।

তবে বোলারদের ম্যাচেও দুই ইনিংসে অর্ধশতকে ম্যাচের সেরা লোকেশ রাহুল। 

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১৮৯

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৭৬

ভারত ২য় ইনিংস: ২৭৪

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৩৫.৪ ওভারে ১১২ (লক্ষ্য ১৮৮) (ওয়ার্নার ১৭, রেনশ ৫, স্মিথ ২৮, শন মার্শ ৯, হ্যান্ডসকম ২৪, মিচেল মার্শ ১৩, ওয়েড ০, স্টার্ক ১, ও’কিফ ২, লায়ন ২, হেইজেলউড ০*; ইশান্ত ১/২৮, অশ্বিন ৬/৪১, উমেশ ২/৩০, জাদেজা ১/৩)।

ফল: ভারত ৭৫ রানে জয়ী

সিরিজ: ৪ ম্যাচ সিরিজে ১-১ সমতা