জাদেজার পর পুজারা-রাহানের দারুণ লড়াই

প্রথম সেশনের নায়ক রবীন্দ্র জাদেজা। শেষ সেশনে চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানে। মাঝের সেশনে আলো ছড়িয়েছেন জস হেইজেলউড। তবে শুরু আর শেষ সেশনই নিশ্চিত করেছে, দিনটি ভারতের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2017, 12:46 PM
Updated : 6 March 2017, 01:02 PM

ব্যাট-বলের দারুণ লড়াইয়ে জমে ওঠা বেঙ্গালুরু টেস্ট আরেকটি রোমাঞ্চকর মোড় নিয়েছে তৃতীয় দিনে। ভারত শুধু লড়াইয়েই ফেরেনি, দিন শেষে খানিকটা এগিয়েও গেছে সম্ভাবনার দৌড়ে।

সকালে দুর্দান্ত বোলিংয়ে অস্ট্রেলিয়ার লিড তিন অঙ্ক ছুঁতে দেননি জাদেজা। ৬ উইকেট নিয়ে ২৭৬ রানে আটকে রাখেন সফরকারিদের। ৮৭ রানের লিড তার পরও ছিল বেশ বড়। দিন শেষে সেই ঘাটতি পুষিয়ে ভারত এগিয়ে ১২২ রানে। হাতে ৬ উইকেট।

দ্বিতীয় ইনিংসে লোকেশ রাহুল ও অভিনব মুকুন্দের শুরুটাই ভারতকে দেয় আত্মবিশ্বাস। বিনা উইকেটে ৩৮ রান নিয়ে লাঞ্চে যান তারা। বিরতির পরই অবশ্য মুকুন্দকে ফেরান হেইজেলউড।

প্রথম ইনিংসর মত দ্বিতীয় ইনিংসেও দুরূহ উইকেটে দারুণ খেলেছেন রাহুল। পেয়ে যান ম্যাচে দ্বিতীয় অর্ধশতক। স্টিভেন ও’কিফের বলে স্লিপে স্টিভেন স্মিথের অসাধারণ ডাইভিং ক্যাচ ৫১ রানে থামায় রাহুলকে।

দুর্দান্ত ক্যাচটির আগে অবশ্য আরেকটি কঠিন ক্যাচ নিতে পারেননি স্মিথ। ৪ রানের জীবন পাওয়া সেই পুজারাই ভোগাচ্ছে অস্ট্রেলিয়াকে।

বিরাট কোহলি আবারও ফেরেন অল্পতে। ভারতীয় অধিনায়ককে ফেরানোর পর দ্রুত রান করতে প্রমোশন পাওয়া জাদেজাকেও ফিরিয়ে দেন হেইজেলউড। কিন্তু পুজারার সঙ্গে দাঁড়িয়ে যান অজিঙ্কা রাহানে।

পুজারার শুরুটায় ছিল অস্বস্তি। উইকেটে সময় কাটানোর সঙ্গে সঙ্গে খুঁজে পান নিজেকে। রাহানের রান করাটাও ছিল জরুরি। দারুণ ইনিংসে প্রত্যাশা মেটাচ্ছেন স্টাইলিশ ব্যাটসম্যান।

দুজনের সৌজন্যে শেষ সেশনে ভারত হারায়নি কোনো উইকেট। সিরিজে দুদল মিলিয়েই এটি প্রথম উইকেট বিহীন সেশন। দুজনের ৯৩ রানের অবিচ্ছিন্ন জুটিও সিরিজে দুই দল মিলিয়ে সেরা।

উইকেট আগের চেয়ে হয়েছে আরও মন্থর। স্পিনাররা তাই আগের মত বাউন্স পাচ্ছেন না, টার্নও নয় ততটা তীক্ষ্ণ। প্রথম ইনিংসে ধ্বংসজজ্ঞের নায়ক লায়ন ২৭ ওভারেও উইকেটশূন্য।

পুজারা ও রাহানের জুটি চতুর্থ দিনে যত লম্বা হবে, ততই বাড়বে ভারতের সম্ভাবনা, অস্ট্রেলিয়ার শঙ্কা!

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১৮৯

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৭৬

ভারত ২য় ইনিংস: ৭২ ওভারে ২১৩/৪ (রাহুল ৫১, মুকুন্দ ১৬, পুজারা ৭৯*, কোহলি ১৫, জাদেজা ২, রাহানে ৪০*; স্টার্ক ০/৪৫, হেইজেলউড ৩/৫৭, লায়ন ০/৬৯, ও’কিফ ১/২৮, মিচেল মার্শ ০/৪)।