ধস সামলে রুট-ওকসের সিরিজ জয়

মাঝারি লক্ষ্যটা হঠাৎই হয়ে উঠেছিল কঠিন। ক্যারিবিয়ান স্পিনে এলোমেলো ইংলিশ ইনিংস। কিন্তু বিপর্যয়ে যে বরাবরই চওড়া জো রুটের ব্যাট! দলের প্রয়োজনে দারুণ এক ইনিংস উপহার দিলেন ক্রিস ওকসও। শঙ্কা কাটিয়ে ইংল্যান্ড জিতল ম্যাচ। জিতে নিল সিরিজও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2017, 05:10 AM
Updated : 6 March 2017, 05:10 AM

সপ্তম উইকেটে ১০২ রানের ম্যাচ জয়ী অবিচ্ছিন্ন জুটি গড়লেন রুট ও ওকস। রোববার দ্বিতীয় ওয়ানডে ইংল্যান্ড জিতল ৪ উইকেটে। এক ম্যাচ বাকি থাকতে জিতে নিল সিরিজও।

অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামের উইকেট যথারীতি ছিল মন্থর। গতি দুরকম। ব্যাটসম্যানদের স্ট্রোক খেলা ছিল কঠিন। আড়াইশ রান হয়ত হতে পারত জয়ের স্কোর। ওয়েস্ট ইন্ডিজ তুলতে পারে ২২৫।

সেই রান নিয়েও জয়ের আশা জাগিয়েছিল ক্যারিবিয়ানরা। শুরুতে যদিও ঝড় তুলেছিলেন জেসন রয়। স্যাম বিলিংসকে প্রথম ওভারে হারালেও রয় আর রুটের ব্যাটে ইংল্যান্ড ছিল পথেই।

দ্বিতীয় উইকেটে ৮৬ রানের জুটি গড়েন দুজন। রয় ফেরেন ৪৮ বলে ৫২ রান করে। এরপরই হোঁচট। রয়কে ফেরানোর পর আগের ম্যাচের দুই নায়ক ওয়েন মর্গ্যান ও মইন আলিকে ফেরান অফ স্পিনার অ্যাশলি নার্স। লেগ স্পিনার দেবেন্দ্র বিশুর শিকার বেন স্টোকস ও জস বাটলার। ইংল্যান্ডের রান ৬ উকেটে ১২৪!

এক প্রান্ত আগলে রাখা রুট খুঁজছিলেন একজন সঙ্গী। সেই ভরসা পান ওকসের ব্যাটে। আর কোনো উইকেট হারায়নি ইংল্যান্ড। দুজনের জুটিতেই ম্যাচ শেষ ১০ বল আগে।

গত জুনে আটে নেমে শ্রীলঙ্কার বিপক্ষে ৯৫ রানের ইনিংস খেলা ওকস এবার অপরাজিত ৬৩ রানে।

মন্থর উইকেটে পরিস্থিতির দাবি মিটিয়ে রুট খেলেছেন অসাধারণ এক ইনিংস। ১২৭ বলের ইনিংসে চার মাত্র তিনটি। সিঙ্গেল নিয়েছেন ৫৪টি। ৯০ রানের অপরাজিত ইনিংসে ম্যাচ সেরাও রুট।

এই দুজনের অসাধারণ ব্যাটিংয়ের পাশাপাশি কিছুটা ভাগ্য আর নিজেদেরও দায় দিতে পারে ওয়েস্ট ইন্ডিজ। ওকস জীবন পেয়েছেন দুবার। দুবার রুটের ব্যাটের কানা ছুঁয়ে বল অল্পের জন্য যায়নি স্লিপে। দলের সেরা বোলার শ্যানন গ্যাব্রিয়েল মাত্র ৩ ওভার বোলিং করেই মাঠ ছাড়েন সাইড স্ট্রেইন নিয়ে।

ব্যাটিংয়েও ক্যারিবিয়ানরা ভজকট পাকিয়েছে শুরু আর শেষে। শুরু ছিল ভীষণ মন্থর। ৪৬ রানে হারায় তারা ৩ উইকেট, রান রেটও তখন তিনের একটু বেশি। ৪২ রান করতে ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট খেলেন ৭০ বল।

আগের ম্যাচে অর্ধশত রান করা দুই ব্যাটসম্যানের ব্যাটেই যা একটু গতি পায় ইনিংস। তবে এই দুজনও বড় করতে পারেননি ইনিংস। অর্ধশতক ছুঁয়েই আউট হন জেসন মোহাম্মদ। জোনাথন কার্টার ৩৬ বলে ৩৯।

ঝড় তুলতে পারেননি জেসন হোল্ডার বা কার্লোস ব্র্যাথওয়েট। শেষ চার উইকেট দ্রুত হারিয়ে ১৩ বল আগেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

রুট-ওকসের জুটিতে যেমন ম্যাচ জিতেছে ইংল্যান্ড, বেড়েছে হয়ত ক্যারিবিয়ানদের আফসোসও। আর কিছু রান যদি বেশি থাকত!

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৪৭.৫ ওভারে ২২৫ (ক্রেইগ ব্র্যাথওয়েট ৪২, লুইস ৮, পাওয়েল ৯, হোপ ১৬, জেসন ৫০, কার্টার ৩৯, হোল্ডার ১৫, কার্লোস ব্র্যাথওয়েট ২৩, নার্স ১৩, বিশু ০*, গ্যাব্রিয়েল ১; ফিন ২/৩৮, ওকস ০/২৬, প্লাঙ্কেট ৩/৩২, স্টোকস ১/২৯, রশিদ ২/৫৩, মইন ১/৪৪)।

ইংল্যান্ড: ৪৮.২ ওভারে ২২৬/৬ (রয় ৫২, বিলিংস ০, রুট ৯০*, মর্গ্যান ৭, স্টোকস ১, বাটলার ০, মইন ৩, ওকস ৬৩*; গ্যাব্রিয়েল ১/১৭, হোল্ডার ০/৪৬, কার্লোস ব্র্যাথওয়েট ০/৩৮, বিশু ২/৪৩, নার্স ৩/৩৫, জেসন ০/১৫, ক্রেইগ ব্র্যাথওয়েট ০/২২, কার্টার ০/১০)।

ফল: ইংল্যান্ড ৪ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ইংল্যান্ড ২-০ তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: জো রুট