পেসে খুশি, চিন্তা স্পিনে

শ্রীলঙ্কা সফরে সবচেয়ে বড় ভূমিকা রাখতে হতে পারে স্পিনারদের। সফরের শুরুতে বোলিংয়ে খুব একটা সুবিধা করতে পারেননি তারা। প্রস্তুতি ম্যাচে স্পিনারদের পারফরম্যান্সে খানিকটা চিন্তা থাকছে বাংলাদেশ দলে।

ক্রীড়া প্রতিবেদক মোরাটুয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2017, 03:18 PM
Updated : 3 March 2017, 05:00 PM

দলের তিন নিয়মিত স্পিনার সাকিব আল হাসান, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ মিলে ৩৬ ওভার বল করে ১৯৬ রানে নেন ১ উইকেট। পেসার তাসকিন আহমেদ ৩ উইকেট নিয়েছেন ৪১ রানে, মুস্তাফিজুর রহমান ২৮ রানে ২ উইকেট।

ডি সয়সা স্টেডিয়ামে শুক্রবার দ্বিতীয় ও শেষ দিনের খেলা শেষে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বাংলাদেশের কোচ চন্দিকা হাথুরুসিংহে জানান, সব মিলিয়ে বোলারদের পারফরম্যান্সে তিনি খুশি।  

“পেসারদের বোলিং নিয়ে আমি খুবই খুশি। তবে কয়েকজন স্পিনারের বোলিং নিয়ে খানিকটা চিন্তা রয়েছে।”

নতুন বলে তাসকিন ও মুস্তাফিজ সাফল্য এনে দেন। তাদের দাপুটে বোলিংয়ে দ্বাদশ ওভারের মধ্যে বিদায় নেন লঙ্কানদের তিন টপঅর্ডার ব্যাটসম্যান। সেই সুবিধা কাজে লাগাতে পারেননি সাকিব-তাইজুল-মিরাজরা।

সবচেয়ে বেশি ১৩ ওভার বল করা অফ স্পিনার মিরাজ ৬৮ রানে নেন ১ উইকেট। সাদামাটা বোলিং করা তাইজুল ১২ ওভারে ৭৯ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য।

সকালের সেশনে দারুণ বোলিং করা সাকিবও শেষে ছিলেন বিবর্ণ। ৯ ওভারের টানা স্পেলে মাত্র ১৪ রান দিয়েছিলেন এই বাঁহাতি স্পিনার। শেষ ৩ ওভারে দেন ৩৫ রান। এর মধ্যে এক ওভারেই তিনটি ছক্কা আর একটি চারে আসে ২৪ রান।

স্পিনারদের ব্যর্থতার দিনে আলো ছড়িয়েছেন পেসাররা। নিজের দ্বিতীয় ওভারেই জোড়া উইকেট নেন তাসকিন। দ্বিতীয় স্পেলে ফিরে প্রথম ওভারে আবার উইকেট নেন এই তরুণ ডানহাতি পেসার। কোচ খুশি ২ উইকেট নেওয়া মুস্তাফিজের বোলিংয়েও।

“তাসকিনের দ্বিতীয় স্পেল ছিল অসাধারণ। ওর প্রথম স্পেলটাও খুব ভালো ছিল। মুস্তাফিজও খুব ভালো করেছে। ও আজ বেশ জোরে বল করেছে। নিউ জিল্যান্ডে যেমন করেছিল, এখানে তার চেয়ে অনেক ভালো মনে হয়েছে ওকে।”

উইকেট না পেলেও ভালো বোলিং করেছেন তৃতীয় পেসার শুভাশীষ রায় চৌধুরী। উইকেট টু উইকেট বল করে একটি উইকেট নিয়েছেন সৌম্য সরকার।