বাংলাদেশের শ্রীলঙ্কানদের নিয়েই হেরাথের ভয়

মাস চারেক আগের ঘটনা। টিম হোটেলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সাক্ষাৎকার দিচ্ছিলেন চন্দিকা হাথুরুসিংহে। আগের দিনই ইংল্যান্ডকে হারিয়ে মিরপুর টেস্টে অসাধারণ জয় পেয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কা দল তখন জিম্বাবুয়েতে। সেখান থেকেই ফোন করে বাংলাদেশ কোচকে অভিনন্দন জানালেন রঙ্গনা হেরাথ। অনেকটা সময় নিয়ে খোঁজ খবর নিলেন বাংলাদেশ দলের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2017, 01:37 PM
Updated : 28 Feb 2017, 03:52 PM

হাথুরুসিংহের সঙ্গে হেরাথের সম্পর্কটা অনেকটা ফুটে ওঠে এতেই। অনেক পুরোনো ও গভীর সম্পর্ক। একসঙ্গেই দুজন খেলেছেন দীর্ঘদিন। পরে হাথুরুসিংহে কোচিংয়ে আসার পরও দুজন একসঙ্গে কাজ করেছেন অনেক। বাংলাদেশ কোচকে একরকম ‘মেন্টর’ বলে মানেন হেরাথ।

সেই মেন্টরই এবার হেরাথের ‘শত্রু’। শুধু হাথুরুসিংহেই নন, বাংলাদেশের ব্যাটিং কোচ থিলান সামারাবিরা লঙ্কান। ট্রেনার মারিও ভিল্লাভারায়নও শ্রীলঙ্কার। কখনও জাতীয় দলে খেলা না হলেও সাবেক পেসার ‘এ’ দলে খেলেছেন। শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটে খেলেছেন এক যুগের বেশি। বাংলাদেশের কোচিং স্টাফের এই তিনজনের জন্য বলা যায় এবারের শ্রীলঙ্কা সফর একরকম ‘হোম সিরিজ’!

হেরাথের শঙ্কার জায়গাটাও এখানেই। চোটের কারণে অ্যাঞ্জেলো ম্যাথিউস নেই। টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দেবেন হেরাথ। একটি ক্রিকেট ওয়েবসাইটকে হেরাথ শোনালেন তার সেই দুর্ভাবনার কথা।

“সে (হাথুরুসিংহে) দীর্ঘদিন মুরস স্পোর্টিং ক্লাবকে নেতৃত্ব দিয়েছে। অনেক বছর আমি তার নেতৃত্বে খেলেছি। খুবই সুনিপুণভাবে কাজ করে। কোনো সুযোগ রাখে না, খুঁটিনাটি সব দিকে মনোযোগ থাকে। হাথুরুসিংহে খেলাটা নিয়ে যেভাবে ভাবে, আমাকে তা দারুণভাবে সাহায্য করেছে।”

“ওদের দলে এত বেশি শ্রীলঙ্কান আছে, আমাদের দল ও খেলা নিয়ে ওদের ভালো ধারণা থাকবে। ওরা তিনজনই বাংলাদেশের জন্য দারুণ কাজ করে যাচ্ছে, বিশেষ করে হাথুরুসিংহে। এজন্যই সিরিজটি আমাদের জন্য দারুণ চ্যালেঞ্জিং। অন্য কোচদের চেয়ে আমাদের সম্পর্কে ওদের ধারণা বেশি।”

লঙ্কান দলপতির ভয় যেখানে, বাংলাদেশের ভরসাও সেখানে। কোচদের শ্রীলঙ্কা সম্পর্কে ধারণা তো আছেই, ক্রিকেটারদের পালা সেটি কাজে লাগানোর।