রেকর্ড গড়া টেইলরে থামল দ. আফ্রিকার জয়যাত্রা

রস টেইলরের অর্জনের দিনে রোমাঞ্চকর লড়াইয়ে জিতেছে নিউ জিল্যান্ড। নিজেদের টানা জয়ের রেকর্ড স্পর্শের পরের ম্যাচেই হেরে গেল দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2017, 07:21 AM
Updated : 22 Feb 2017, 07:21 AM

অস্ট্রেলিয়ার বিপক্ষে আগের সিরিজে শতক করে ন্যাথান অ্যাস্টলের ১৬ শতকের রেকর্ড স্পর্শ করেছিলেন টেইলর। এবার তিন অঙ্ক ছুঁয়ে নিউ জিল্যান্ডের হয়ে সর্বোচ্চ শতকের রেকর্ড একার করে নিলেন তিনি। ১১০ বলে ৮টি চারে ১০২ রান করার পথে দেশের হয়ে দ্রুততম ৬ হাজার রানে পৌঁছানোর রেকর্ডও গড়েছেন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান।

ডোয়াইন প্রিটোরিয়াসের তাণ্ডবে টানা ত্রয়োদশ জয়ের আশা জাগিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ক্যারিয়ারের প্রথম অর্ধশতক পাওয়া অলরাউন্ডারকে নিজের শেষ বলে ফিরিয়ে নিউ জিল্যান্ডের জয়ে দারুণ অবদান বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্টের।

৬ রানে জিতে ৫ ম্যাচের সিরিজে ১-১ সমতা এনেছে কেন উইলিয়ামসনের দল।

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে বুধবার টস হেরে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ২৮৯ রান করে নিউ জিল্যান্ড। জবাবে ৯ উইকেটে ২৮৩ রান করে দক্ষিণ আফ্রিকা।

অতিথিদের প্রথম ছয় ব্যাটসম্যানের সবাই দুই অঙ্কে যান। কিন্তু কেউ-ই নিজের ইনিংস খুব একটা বড় করতে পারেননি। সর্বোচ্চ উদ্বোধনী ব্যাটসম্যান কুইন্টন ডি ককের ৫৭।

দুই অঙ্কে গিয়েই ফিরেন হাশিম আমলা, ফাফ দু প্লেসি। অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স, জেপি দুমিনি ও ডেভিড মিলার ফিরেন থিতু হয়ে।

৪২তম ওভারে ২১৪ রানে ৮ উইকেট হারিয়ে ফেলা দক্ষিণ আফ্রিকাকে ম্যাচে ফেরান কাগিসো রাবাদার চোটে দলে আসা প্রিটোরিয়াস। আন্দিলে ফেলুকওয়েয়োর সঙ্গে ৭১ রানের জুটিতে ২৭ বলে ৪টি চার ও দুটি ছক্কায় ৫০ রান করে ফিরেন তিনি।

৪৯তম ওভারের শেষ বলে প্রিটোরিয়াসকে ফিরিয়ে নিউ জিল্যান্ডের জয় অনেকটাই নিশ্চিত করে ফেলেন বোল্ট। শেষ ওভারে টিম সাউদির কাছ থেকে প্রয়োজনীয় ১৫ রান নিতে পারেননি ফেলুকওয়েয়ো। ২৯ রানে অপরাজিত থাকা এই টেলএন্ডার ব্যাটসম্যান সেই ওভারে দুটি চার থেকে নেন ৮ রান।

কয়েক দিনের বিরূপ আবহাওয়ার জন্য একটু মন্থর হয়ে যাওয়া উইকেটে বোলারদের লড়াইয়ের পুঁজি এনে দেওয়ার কৃতিত্ব ম্যাচ সেরা টেইলরের। ৫৩ রানে দুই উদ্বোধনী ব্যাটসম্যানের বিদায়ের পর উইলিয়ামসন ও জেমস নিশামের সঙ্গে শতরানের দুটি জুটিতে দলকে তিনশ’ রানের কাছাকাছি নিয়ে যান তিনি।

টেইলরের সঙ্গে ১০৪ রানের জুটি গড়া অধিনায়ক উইলিয়ামসন ফিরেন ৭৫ বলে ৬টি চারে ৬৯ রান করে। ওয়ানডেতে দুই জনের এটি একাদশ শতরানের জুটি।

নিল ব্রুমের দ্রুত বিদায়ে হঠাৎ চাপে পড়া নিউ জিল্যান্ডকে পথ দেখান টেইলর-নিশাম। দুই জনে অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ১৭.২ ওভারে গড়েন ১২৩ রানের জুটি।

বাঁহাতি অলরাউন্ডার নিশাম ৫৭ বলে খেলেন ৭১ রানের কার্যকর এক ইনিংস। 

শনিবার ওয়েলিংটনে হবে তৃতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৫০ ওভারে ২৮৯/৪ (ব্রাউনলি ৩৪, ল্যাথাম ২, উইলিয়ামসন ৬৯, টেইলর ১০২*, ব্রুম ২, নিশাম ৭১*; মসির ০/৫৮, পার্নেল ১/৪৯, প্রিটোরিয়াস ২/৪০, তাহির ১/৬১, ফেলুকওয়েয়ো ০/৬২, দুমিনি ০/১৭)

দক্ষিণ আফ্রিকা: ২৮৩/৯ (আমলা ১০, ডি কক ৫৭, দু প্লেসি ১১, দুমনি ৩৪, ডি ভিলিয়ার্স ৪৫, মিলার ২৮, প্রিটোরিয়াস ৫০, মরিস ৭, পার্নেল ০, ফেলুকওয়েয়ো ২৯*, তাহির ০*; সাউদি ১/৬০, বোল্ট ৩/৬৩, নিশাম ০/২০, গ্র্যান্ডহোম ১/১০, উইলিয়ামসন ০/১৬, সোধি ১/৬৩, স্যান্টনার ২/৪৬)

ফল: নিউ জিল্যান্ড ৬ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: রস টেইলর।