আইপিএলে দল পেলেন না মাহমুদউল্লাহ, সাব্বির, মিরাজরা

বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে প্রথমে নাম উঠেছিল এনামুল হকের। এই উইকেটকিপার ব্যাটসম্যানের প্রতি আগ্রহ দেখায়নি কোনো দল। পরে একই ভাগ্য মেনে নিতে হয়েছে বাংলাদেশের আরও তিন ক্রিকেটারকে। আইপিএলের নিলামে দল পাননি কেউ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2017, 11:55 AM
Updated : 20 Feb 2017, 11:55 AM

সোমবার ব্যাঙ্গালুরুতে হওয়া এবারের আইপিএলের নিলামে এনামুলের পাশাপাশি মাহমুদউল্লাহ, মেহেদি হাসান মিরাজ ও সাব্বির রহমানকে নেয়নি কোনো ফ্র্যাঞ্চাইজি। সবারই ভিত্তি মূল্য ছিল ৩০ লাখ ভারতীয় রূপি। নিলামে থাকা বাংলাদেশের বাকি দুই ক্রিকেটার তামিম ইকবাল ও তাসকিন আহমেদের নামই ওঠেনি।

এবারের নিলামে সবচেয়ে বেশি দামী ক্রিকেটার বেন স্টোকস। ১৪ কোটি ৫০ লাখ ভারতীয় রূপিতে ইংলিশ অলরাউন্ডারকে দলে টেনেছে রাইজিং পুনে সুপারজায়ান্টস। তবে অলরাউন্ড সামর্থ্যের কারণে স্টোকসের প্রতি দলগুলির আগ্রহ বিবেচনায় পারিশ্রমিক খুব বড় চমক নয়। আসল চমক হয়ে এসেছেন স্টোকসের স্বদেশি টাইমল মিলস।

গত বিপিএলে চিটাগং ভাইকিংসে খেলে যাওয়া বাঁহাতি পেসারের ভিত্তি মূল্য ছিল ৫০ লাখ রূপি। তাকে ১২ কোটি রূপিতে দলে পেয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু!

বড় অঙ্কে দল পাওয়া আরও উল্লেখযোগ্য কজনের মধ্যে দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার কাগিসো রাবাদা ৫ কোটি রূপিতে দিল্লি ডেয়ারডেভিলসে, একই পারিশ্রমিকে কলকাতা নাইট রাইডার্সে ট্রেন্ট বোল্ট, সাড়ে ৪ কোটি রূপিতে দিল্লি ডেয়ারডেভিলসে প্যাট কামিন্স।

দুই জন আফগান ক্রিকেটার এবার দল পেয়েছেন আইপিএলে। ৪ কোটি রূপিতে লেগ স্পিনার রশিদ খান ও ৩০ লাখ রূপিতে অলরাউন্ডার মোহাম্মদ নবিকে নিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। সংযুক্ত আরব আমিরাতের চিরাগ সুরিকে ১০ লাখ রূপিতে নিয়েছে গুজরাট লায়ন্স।

মাহমুদউল্লাহ-সাব্বিরদের সঙ্গে দল না পাওয়াদের তালিকায় আছে বিস্ময়কর কিছু নামও। ভারতীয় হয়েও দল পাননি ইশান্ত শর্মা ও ইরফান পাঠান। দল পাননি ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার ইমরান তাহির, অ্যালেক্স হেলস, রস টেলর, জনি বেয়ারস্টো, মারলন স্যামুয়েলস, জেসন হোল্ডার, থিসারা পেরেরা, কলিন মানরো, জিমি নিশাম, ওয়েইন পার্নেল, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনারের মত ক্রিকেটাররা।