রশিদ, নবির স্পিনে আফগানিস্তানের জয়

শেষ ১৭ ওভারে প্রয়োজন ৮৯ রান, হাতে ৬ উইকেট। ঘরের মাঠে চেনা কন্ডিশনে আফগানিস্তানের বিপক্ষে এই সমীকরণও মেলাতে পারেনি জিম্বাবুয়ে। দ্বিতীয় ওয়ানডেতে গ্রায়েম ক্রেমারের দল হেরেছে ৫৪ রানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 03:34 PM
Updated : 19 Feb 2017, 03:36 PM

অতিথিদের জয়ে সবচেয়েবড় অবদান লেগ স্পিনার রশিদ খান ও অলরাউন্ডার মোহাম্মদ নবির। জিম্বাবুয়ের বিপক্ষে জেতাকেঅভ্যাসে বানিয়ে ফেলা আফগানিস্তান ৫ ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ২-০ ব্যবধানে।

হারারে স্পোর্টসক্লাব মাঠে রোববার টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ২৩৮ রান করে আফগানিস্তান। জবাবে৪২ ওভার ১ বলে ১৮৪ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে।

লক্ষ্য তাড়ায় পিটারমুরের সঙ্গে ৬৯ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো শুরু এনে দেন সলোমন মায়ার। ৫৫ বলে৭টি চার ও একটি ছক্কায় ৫৪ রান করা এই অলরাউন্ডারকে ফিরিয়ে ‘ব্রেক থ্রু’ এনে দেন রশিদ খান।

দ্রুত মুর ও হ্যামিল্টনমাসাকাদজাকে হারানো জিম্বাবুয়ে প্রতিরোধ গড়ে ক্রেইগ আরভিন ও রায়ান বুর্লের ব্যাটে।দলকে ৩ উইকেটে ১৩৯ রানে নিয়ে যান এই দুই জনে। ৭ উইকেট হাতে নিয়েও শেষ একশ রান তুলেনিতে পারেনি স্বাগতিকরা।

৪৫ রানে শেষ ৭ উইকেটহারানো জিম্বাবুয়ে গুটিয়ে যায় ৪৭ বল বাকি থাকতেই।

লেগ স্পিনার রশিদও অফ স্পিনিং অলরাউন্ডার মোহাম্মদ নবি ৩টি করে উইকেট নেন। গুলবাদিন নাইব ও আমির হামজাদুটি করে উইকেট নেন।  

জিম্বাবুয়ের বিপক্ষেটানা দুটি সিরিজ জেতা আফগানিস্তানকে শুরুতে পথ দেখান মোহাম্মদ শাহজাদ। এই বিস্ফোরকউদ্বোধনী ব্যাটসম্যান ৮৭ বলে ৬টি চারে করেন ৬৪ রান। তার সঙ্গে ৮৪ রানের জুটি গড়া রহমতশাহ তিনটি চারে করেন ৫৩ রান।

শাহজাদের বিদায়েরপর ভাটা পড়া রানের গতিতে জোয়ার আনেন নবি। একটি করে ছক্কা-চারে ৩৩ বলে ৩৩ রান করেন ডানহাতিএই ব্যাটসম্যান। শেষের দিকে তিনটি ছক্কা ও একটি চারে ৪৭ বলে ৪৫ রানের ইনিংসে দলকে লড়াইয়েরপুঁজি এনে দেন নাজিবুল্লাহ জাদরান।

৩৬ রানে ৩ উইকেটনিয়ে জিম্বাবুয়ের সেরা টেন্ডাই চাটারা। দুটি করে উইকেট নেন রিচার্ড নগারাভা ও ক্রেমার।

একই ভেন্যুতে মঙ্গলবারহবে পরের ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ৫০ওভারে ২৩৮/৯ (শাহজাদ ৬৪, নুর আলি ১৪, রহমত ৫৩, আসগর ৬, নবি ৩৩, নাজিবুল্লাহ ৪৫, গুলবাদিন৫, রশিদ ৩, দৌলত ১, হাশমতুল্লাহ ২*, আমির ০*; চাটারা ৩/৩৬, নগারাভা ১/৫১, ক্রেমার ২/৩৭,মায়ার ০/৩৭, ওয়ালার ০/২৮)

জিম্বাবুয়ে: ৪২.১ওভারে ১৮৪ (মায়ার ৫৪, মুর ১৭, আরভিন ৩৪, মাসাকাদজা ৫, বুর্ল ২৭, মুসাকান্দা ৭, ওয়ালার৪, ক্রেমার ১৪*, চাটারা ৪, পোফু ০, নগারাভা ১০; দৌলত ০/৪২, আমির ২/৪০, নবি ৩/৩৮, গুলবাদিন২/৩৮, রশিদ ৩/২৫)

ফল: আফগানিস্তান৫৪ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ:রশিদ খান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক