শ্রীলঙ্কায় বাংলাদেশের দুটি প্রস্তুতি ম্যাচ

সফরের সময় ঘনিয়ে আসছিল। কিন্তু চূড়ান্ত হচ্ছিলো না সূচি। আগে সাদা পোশাকের সিরিজ না রঙিন, এই নিয়ে চলছিল দুই দেশের বোর্ডের আলোচনা। অবশেষে চূড়ান্ত হলো সব। প্রকাশ করা হলো বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরের সূচি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 12:50 PM
Updated : 17 Feb 2017, 12:50 PM

পূর্নাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ শ্রীলঙ্কায় যাবে ২৭ ফেব্রুয়ারি। দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ। ২ ও ৩ মার্চ ম্যাচটি হবে মোরাতুয়ায়। এই মাঠেই ১৯৮৬ সালে বাংলাদেশ খেলেছিল নিজেদের প্রথম ওয়ানডে।

৭ মার্চ থেকে প্রথম টেস্ট গলে। শ্রীলঙ্কায় সফরকারী দলগুলির প্রথম টেস্ট সাধারণত সাগরপাড়ে প্রায় সাড়ে চারশ বছর পুরোনো দুর্গ ঘেষা এই দৃষ্টিনন্দন মাঠেই শুরু হয়। ২০১৩ সালের সফরে এখানে ডাবল সেঞ্চুরি করেছিলেন মুশফিকুর রহিম, বাংলাদেশ করেছিল ড্র।

কলম্বোর পি সারা ওভালে দ্বিতীয় টেস্ট ১৫ মার্চ থেকে। উপমহাদেশের কেবল এই মাঠেই পা পড়েছিল স্যার ডন ব্র্যাডম্যানের। ইতিহাসের অংশ হয়ে থাকা এই মাঠেই বাংলাদেশ উদযাপন করবে ‘সেঞ্চুরি’। এই টেস্টই বাংলাদেশের শততম টেস্ট।

ওয়ানডে সিরিজের আগেও একটি প্রস্তুতি ম্যাচ পাচ্ছে বাংলাদেশ। ২২ মার্চ ম্যাচটি হবে কলম্বোয়। তিন ম্যাচ সিরিজের প্রথম দুটি হবে ডাম্বুলায়। ১ এপ্রিল শেষ ওয়ানডে কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে। এই মাঠে সাধারণত এখন টেস্টই হয় বেশি। এবার ওয়ানডে হবে ৬ বছর পর।

৪ ও ৬ এপ্রিল দুটি টি-টোয়েন্টি কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে।

শ্রীলঙ্কা সফরের সূচি:

০২-০৩ মার্চ

২ দিনের প্রস্তুতি ম্যাচ

মোরাতুয়া

০৭-১১ মার্চ

প্রথম টেস্ট

গল

১৫-১৯ মার্চ

দ্বিতীয় টেস্ট

পি সারা ওভাল, কলম্বো

২২ মার্চ

একদিনের প্রস্তুতি ম্যাচ

কলম্বো

২৫ মার্চ

প্রথম ওয়ানডে

ডাম্বুলা

২৮ মার্চ

দ্বিতীয় ওয়ানডে

ডাম্বুলা

০১ এপ্রিল

তৃতীয় ওয়ানডে

সিংহলিজ স্পোর্টস ক্লাব, কলম্বো

০৪ এপ্রিল

প্রথম টি-টোয়েন্টি

প্রেমাদাসা স্টেডিয়াম, কলম্বো

০৬ এপ্রিল

দ্বিতীয় টি-টোয়েন্টি

প্রেমাদাসা স্টেডিয়াম, কলম্বো