‘ভুল থেকে শিখবে সাকিব’

উত্তরটা বেশ সিরিয়াস হয়েই দিতে শুরু করেছিলেন। প্রসঙ্গ সাকিবের নিজের মতই খেলা। “শট ঠিকমত লাগাতে পারলে ভালো শট, না পারলে বাজে। আসলে এভাবে খেলেই সে…”, এটুকু বলেই হো হো করে হেসে উঠলেন থিলান সামারাবিরা। হয়ত মনের কথা মুখে আনতে পারছিলেন না। হয়ত নিজের কথা নিজের কাছেই হাস্যকর ঠেকছিল। কে জানে!

ক্রীড়া প্রতিবেদক হায়দরাবাদ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2017, 02:07 PM
Updated : 12 Feb 2017, 03:53 PM

তবে ওভাবে হেসে ওঠায় একটু অপ্রস্তুত হয়ে গেলেন বাংলাদেশের ব্যাটিং কোচ। সামলে নিতে গিয়ে সামনে থাকা মাইক্রোফোন ফেলে দিলেন। সব মিলিয়ে বিব্রতকর অবস্থা।

আগের দিন বিকেলের পর থেকেই এই টেস্টের সবচেয়ে আলোচিত ব্যাপার সাকিবের বিবৃতি। তৃতীয় দিনের খেলা শেষে স্টার স্পোর্টসকে বলেছেন। সংবাদ সম্মেলনে বারবার বলে গেছেন। যে যাই বলুক, পাল্টাবেন না নিজের খেলার ধরন। পরিস্থিতির দাবি যেটাই হোক, তিনি মেটাবেন আপন দর্শনের দাবি।

সামারাবিরা নিজে ছিলেন ধৈর্য্যশীল ব্যাটিংয়ের পূজারি। এখন ব্যাটিং কোচ হয়ে দলের একজনের উল্টো দর্শনকে সমর্থন করা কঠিন। কিন্তু আধুনিক ক্রিকেটে কোড অব কন্ডাক্টের বেড়াজাল আছে। বিতর্ক সৃষ্টির শঙ্কা আছে। মনের কথাও বেশিরভাগ সময় বদলে যায় মুখে আসতে আসতে।

সাকিবকে নিয়ে তার পরও নিজের মনোভাব অনেকটা বুঝিয়ে দিতে পারলেন সামারাবিরা। হাসতে হাসতে থেমেছিলেন যেখানে, সামলে নিয়ে শেষ করলেন পুরোটা।

“আসলে এভাবে খেলেই সে রান পেয়েছে। সফল হয়েছে। তবে কখনও কখনও চাপের মধ্যে আলগা হয়ে ভুল করে ফেলে। আশা করি, সে ভুল থেকে শিখবে।”

এই সময়ে সাকিবকে এমন একটি বার্তা দেওয়াও চাট্টিখানি কথা নয়। ব্যাটিং কোচ অবশ্যই আশা করবেন, সাকিব ভুল থেকে শিখবে। সমস্যা হলো, সাকিব যে এটাকে ভুলই মনে করেন না!