র‌্যাঙ্কিংয়ের শীর্ষে তাহির, সেরা পাঁচে দু প্লেসি

আইসিসির ওয়ানডে ক্রিকেট র‌্যাঙ্কিংয়ে ব্যক্তিগত মাইলফলক স্পর্শ করেছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির ও ফাফ দু প্লেসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2017, 11:33 AM
Updated : 11 Feb 2017, 11:58 AM

শ্রীলঙ্কার বিপক্ষে শুক্রবার শেষ হওয়া পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১০ উইকেট নিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন স্পিনার তাহির। আর দুই সেঞ্চুরি ও এক অর্ধশতকসহ ৪১০ রান করে ক্যারিয়ারে প্রথমবারের মতো ব্যাটসম্যানের তালিকায় সেরা পাঁচে উঠে এসেছেন দু প্লেসি।

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজটি ৫-০ ব্যবধানে জিতেছে দক্ষিণ আফ্রিকা।

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার তাহির ৭১২ পয়েন্ট নিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে থেকে লঙ্কানদের বিপক্ষে সিরিজ শুরু করেছিলেন। এই সময়ে আরও ৪৯ পয়েন্ট পাওয়ায় নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও ওয়েস্ট ইন্ডিজের সুনিল নারাইনকে টপকে শীর্ষে উঠে আসেন এই লেগ-ব্রেক বোলার।

এক লাফে সাত ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছেন ব্যাটসম্যান দু প্লেসি। অসাধারণ পারফরম্যান্স করা দক্ষিণ আফ্রিকা অধিনায়ক শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে অর্জন করেন ৬৭ পয়েন্ট। ১০ পয়েন্ট কম নিয়ে এই তালিকায় পঞ্চম স্থানে আছেন তার সতীর্থ কুইন্টন ডি কক ও ষষ্ঠ স্থানে হাশিম আমলা।

৮৭১ পয়েন্ট নিয়ে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। ৮৫৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। ১ পয়েন্ট কম নিয়ে তৃতীয় স্থানে আছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

বাংলাদেশের মুশফিকুর রহিম আছেন ১৮তম স্থানে, তামিম ইকবাল ২৩তম।

অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষেই আছেন সাকিব আল হাসান।