মুশফিক-মিরাজের ব্যাটে বাংলাদেশের লড়াই

হায়দরাবাদ টেস্টে ফলোঅন এড়ানোর আশা বাঁচিয়ে রেখেছেন এই দুই ব্যাটসম্যান।

অনীক মিশকাতঅনীক মিশকাতবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2017, 04:19 AM
Updated : 11 Feb 2017, 11:09 AM

মুশফিক-মিরাজের প্রতিরোধ

তৃতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের স্কোর ৩২২/৬। মুশফিকুর রহিম ৮১ ও মেহেদী হাসান মিরাজ ৫১ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন সপ্তম উইকেটে ৮৭ রানের জুটি গড়েছেন এই দুই ব্যাটসম্যান।

এখনও ৩৬৫ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। ফলোঅন এড়াতে এখনও ১৬৬ রান চাই তাদের।

মুশফিকের ৩ হাজার টেস্ট রান

দিনের শেষ ওভারে ইশান্ত শর্মাকে দুটি চার হাঁকিয়ে মাইলফলকে পৌঁছান মুশফিকুর রহিম। হাবিবুল বাশার, সাকিব আল হাসান ও তামিম ইকবালের পর বাংলাদেশের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে টেস্টে তিন হাজার রান করলেন তিনি।

মিরাজের প্রথম টেস্ট অর্ধশতক

আগের ৮ ইনিংসে সব মিলিয়ে ২০ রান করা মেহেদী হাসান মিরাজ পান তার প্রথম অর্ধশতক। এর আগে সব মিলিয়ে ৮৩ বল খেলা এই তরুণ অলরাউন্ডার পঞ্চাশে যেতে খেলেন ১০২ বল। এই সময়ে তার ব্যাট থেকে আসে ১০টি চার।

বাংলাদেশের তিনশ

মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজের ব্যাটের ওপর ভর করে ৯৭তম ওভারে তিনশ’ রানে যায় বাংলাদেশের সংগ্রহ। টেস্টে ভারতের বিপক্ষে ১৭ ইনিংসের মধ্যে এ নিয়ে পঞ্চমবার তিনশ’ ছাড়াল বাংলাদেশের সংগ্রহ।

ফলোঅন এড়াতে অতিথিদের চাই আরও ১৮৬ রান।

মুশফিক-মিরাজের অর্ধশত রানের জুটি

চাপে পড়া বাংলাদেশকে অর্ধশত রানের জুটিতে এগিয়ে নেন মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজ। সপ্তম উইকেটে ১৩৩ বলে আসে তাদের জুটির পঞ্চাশ।

৯৪ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২৮৮/৬। ভারতকে আবার ব্যাটিংয়ে নামাতে তখনও ১৯৯ রান চাই তাদের।

মুশফিকের অর্ধশতক

দলের প্রয়োজনে মাটি কামড়ে উইকেটে পড়ে থাকা মুশফিকুর রহিম অর্ধশতকে পৌঁছান ১৩৩ বলে। অধিনায়কের শেষ ১০ রান আসে ৫০ বলে। সাকিব আল হাসান ও সাব্বির রহমানের বিদায়ের পর নিজেকে পুরোপুরি গুটিয়ে নেন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান। 

দ্বিতীয় সেশনে সাকিব-সাব্বিরের উইকেট

দ্বিতীয় সেশন শেষে বাংলাদেশের স্কোর ২৪৬/৬। অধিনায়ক মুশফিকুর রহিম ৪৭ ও মেহেদী হাসান মিরাজ ৯ রানে ব্যাট করছেন।

১২১ রান যোগ করলেও দ্বিতীয় সেশনে সাকিব আল হাসান ও সাব্বির রহমানকে হারিয়ে বিপদে বাংলাদেশ। ফলোঅন এড়াতে এখনও ২৪২ রান চাই তাদের। 

সাকিবের চমৎকার এক ইনিংস শেষ হয় রবিচন্দ্রন অশ্বিনের বলে উড়িয়ে মারতে গিয়ে। আরেক স্পিনার রবীন্দ্র জাদেজার বলে সুইপ করতে গিয়ে এলবিডব্লিউ হন সাব্বির।

জাদেজার বলে এলবিডব্লিউ সাব্বির

রবীন্দ্র জাদেজার বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন সাব্বির রহমান। ১৬ রান করে তার বিদায়ে ফলোঅন এড়ানোর পথটা অনেক কঠিন হয়ে যায় বাংলাদেশের জন্য।

সাব্বির ফেরার সময় দলের স্কোর ২৩৫/৬। ভারতকে আরেকবার ব্যাটিংয়ে পাঠাতে তখনও ২৫৩ রান দরকার দলটির।

বাজে শটে ফিরলেন সাকিব
 
পাল্টা আক্রমণে দ্রুত সংগ্রহ করা সাকিব আল হাসান ফিরেন বাজে এক শটে। বাঁহাতি এই ব্যাটসম্যানকে বিদায় করে বাংলাদেশের প্রতিরোধ ভাঙেন রবিচন্দ্রন অশ্বিন।
 
১০৩ বলে ১৪টি চারে ৮২ রান করে সাকিব ফেরার সময় বাংলাদেশের স্কোর ২১৬/৫।

সাকিব-মুশফিকের শতরানের জুটি
 
প্রথম চার ব্যাটসম্যানের দ্রুত বিদায়ের পর শতরানের জুটিতে বাংলাদেশকে এগিয়ে নেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। টেস্টে এটি তাদের চতুর্থ তিন অঙ্কের জুটি। 
 
রবীন্দ্র জাদেজাকে কাট করে চার হাঁকিয়ে ১৪৮ বলে জুটিকে শতরানে নিয়ে যান মুশফিক। জুটিতে পঞ্চাশ এসেছিল ৮৮ বলে। 
 
৬০ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২১০/৪।
 
বাংলাদেশের দুইশ
 
দ্বিতীয় সেশনের পানি বিরতির পর প্রথম বলে দুইশ’ রানে পৌঁছায় বাংলাদেশের সংগ্রহ। ৩৪তম ওভারে একশ’ রানে যাওয়া দলটি দুইশ রানে যায় ৫৮তম ওভারে। 
 
প্রথম চার ব্যাটসম্যানের দ্রুত বিদায়ের পর দলকে এগিয়ে নেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

ভারতের বিপক্ষে সাকিবের প্রথম
 
টেস্টে ভারতের বিপক্ষে প্রথম অর্ধশতক পান সাকিব আল হাসান। ৬৯ বলে পঞ্চাশে যেতে ১০টি চার হাঁকান এই বাঁহাতি ব্যাটসম্যান। দেশটির বিপক্ষে তার আগের সেরা ছিল ৩৪ রান।

প্রথম সেশনে ৩ উইকেট
 

তৃতীয় দিনের লাঞ্চে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ১২৫/৪। এখনও ৫৬২ রানে পিছিয়ে অতিথিরা। 
উইকেটে বোলারদের জন্য এখনও তেমন কিছু নেই। টিকে থাকার চেষ্টা করলে আউট করা কঠিন। এর মধ্যেও ৩ উইকেট হারিয়ে হায়দরাবাদ টেস্টে চাপে পড়েছে বাংলাদেশ। 
ঝুঁকিপূর্ণ দুই রান নিতে গিয়ে তামিম ইকবালের রান আউটের পর এলবিডব্লিউ হয়ে ফিরে গেছেন মুমিনুল হক ও মাহমুদউল্লাহ। আশা হয়ে টিকে আছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। 
চমৎকার বল করা উমেশ যাদব দুই দিন মিলেয়ে নিয়েছেন ২ উইকেট। তৃতীয় দিন নিজের প্রথম ওভারেই উইকেট পেয়েছেন আরেক পেসার ইশান্ত শর্মা।

মাহমুদউল্লাহ এলবিডব্লিউ
 
বোলিংয়ে এসেই বাংলাদেশের প্রতিরোধ ভাঙেন ইশান্ত শর্মা। ডানহাতি এই পেসারের ইনসুইং ঠিক মতো খেলতে পারেননি মাহমুদউল্লাহ। বল তার ব্যাট ফাঁকি দিয়ে প্যাডে আঘাত হানে।

এলবিডব্লিউ হওয়ার পর অন্য প্রান্তে থাকা সাকিব আল হাসানের সঙ্গে কথা বলে রিভিউ নেন তিনি। তবে আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টায়নি।
 
২৮ রান করে মাহমুদউল্লাহ ফিরে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ১০৯/৪।

বাংলাদেশের একশ’
 
টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারানো বাংলাদেশের স্কোর তিন অঙ্কে যায় ৩৪তম ওভারে। তামিম ইকবাল, মুমিনুল হক ও সৌম্য সরকারের বিদায়ের পর দলকে এগিয়ে নেন মাহমুদউল্লাহ ও সাকিব আল হাসান। 
 
৩৪তম ওভার শেষে বাংলাদেশের স্কোর ১০৭/৩। দলটি এখনও পিছয়ে ৫৮০ রানে।

এলবিডব্লিউ হয়ে মুমিনুলের বিদায়
 
উমেশ যাদবের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন মুমিনুল হক। স্টাম্পে থাকা সোজা বলে ব্যাট ছোঁয়াতে পারেননি তিনি।  
 
১২ রান করে মুমিনুল ফিরে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ৬৪/৩।

রান আউট হয়ে ফিরলেন তামিম
 
প্রায় সাতশ’ রানের বিশাল সংগ্রহের জবাব দিতে নামা বাংলাদেশ রান আউটে হারায় তামিম ইকবালকে। মুমিনুল হকের সঙ্গে একটি দুই রান নেওয়ার চেষ্টায় ফিরেন তিনি।
 
দ্বিতীয় রানটি নেওয়ার কোনো সুযোগ ছিলই না। দুই ব্যাটসম্যানই আউট হতে পারতেন। ননস্ট্রাইকিং প্রান্তে বোলার ভুবনেশ্বর কুমবার থ্রো ধরে স্টাম্প ভাঙার সময় অনেক দূরে ছিলেন বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসম্যান। 
 
২৫ রান করে তামিম ফিরে যাওয়ার সময় দলের স্কোর ৪৪/২।

ম্যাচ বাঁচানোর লড়াইয়ে বাংলাদেশ
 
সিরিজ শুরুর আগে বাংলাদেশের কোচ চন্দিকা হাথুরুসিংহে বলেছিলেন, শিখতে নয় ভারতে জিততে এসেছেন। হায়দরাবাদ টেস্টের প্রথম দুই দিনের খেলা শেষে বাংলাদেশের জেতার বাস্তবিক কোনো সম্ভবনা নেই। ম্যাচ বাঁচানোর লড়াইয়ে নামতে হচ্ছে তার শিষ্যদের। তৃতীয় দিনের খেলা শুরুর সময় বাংলাদেশ পিছিয়ে ৬৪৬ রানে। প্রতিপক্ষকে আরেকবার ব্যাটিংয়ে নামাতে এখনও ৪৪৭ রান চাই তাদের। 
 
দ্বিতীয় দিন শেষে স্কোর:
 
ভারত ১ম ইনিংস: ১৬৬ ওভারে ৬৮৭/৬ ইনিংস ঘোষণা (রাহুল ২, বিজয় ১০৮, পুজারা ৮৩, কোহলি ২০৪, রাহানে ৮২, ঋদ্ধিমান ১০৬* অশ্বিন ৩৪, জাদেজা ৬০*; তাসকিন ১/১২৭, রাব্বি ০/১০০, সৌম্য ০/৪, মিরাজ ২/১৬৫, সাকিব ০/১০৪, তাইজুল ৩/১৫৬, সাব্বির ০/১০, মাহমুদউল্লাহ ০/১৬)।
 
বাংলাদেশ ১ম ইনিংস: ১৪ ওভারে ৪১/১ (তামিম ২৪*, সৌম্য ১৫, মুমিনুল ১*; ভুবনেশ্বর ০/৭, ইশান্ত ০/৩০, অশ্বিন ০/১, যাদব ১/২)