কোহলি ২৩ টেস্টে ৪, বাকিরা ৪৮৫ টেস্টে ৪!

এই তো, কিছুদিন আগেও ছিল না কোনো ডাবল সেঞ্চুরি। সেই বিরাট কোহলির নামের পাশেই এখন চারটি ডাবল! টানা চার সিরিজে ডাবল সেঞ্চুরি করে কোহলি ছাড়িয়ে গেলেন ক্রিকেট ইতিহাসের সবাইকে।

ক্রীড়া প্রতিবেদক হায়দরাবাদ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2017, 07:49 AM
Updated : 10 Feb 2017, 03:32 PM

ভারত অধিনায়ক হিসেবে সবাইকে ছাড়িয়েছেন তো আগেই। নেতৃত্বের ২৩ টেস্টে চারটি ডাবল সেঞ্চুরি করলেন কোহলি। ভারতের আর সব অধিনায়ক বাকি ৪৮৫ টেস্ট মিলিয়ে করেছেন ৪টি ডাবল!

টানা চার সিরিজে দ্বিশতক করে কোহলি ছাড়িয়ে গেছেন দুই কিংবদন্তিকে। টানা তিন সিরিজে ডাবল সেঞ্চুরি ছিল ডন ব্র্যাডম্যান ও রাহুল দ্রাবিড়ের।

হায়দরাবাদ টেস্টের আগে ইংল্যান্ডের বিপক্ষে মু্ম্বাইয়ে ২৩৫ করেছিলেন কোহলি। আগের সিরিজে নিউ জিল্যান্ডের বিপক্ষে ইন্দোরে ২১১। তার আগের সিরিজে করেছিলেন ক্যারিয়ারের প্রথম ডাবল, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগায় ২০০।

নিজেদের টেস্ট ইতিহাসে টানা তিন টেস্টে ডাবল সেঞ্চুরিয়ান এই প্রথমবার পেল ভারত। আগে টেস্টেই ট্রিপল সেঞ্চুরি করেছিলেন করুন নায়ার। তার আগের টেস্টে কোহলির ২৩৫।

ভারতীয় মৌসুমে সবচেয়ে বেশি টেস্ট রানের রেকর্ডও নিজের করে নিয়েছেন কোহলি। এই মৌসুমে এখন তার রান ১ হাজার ১৬৮। আগের রেকর্ড ছিল ২০০৪-০৫ মৌসুমে বিরেন্দর শেবাগের ১ হাজার ১০৫।

চলতি মৌসুমে এখনও চার টেস্ট বাকি আছে ভারতের। কোহলি কোথায় থামবেন, কে জানে!