তামিমদের সামনে কঠিন পথ

হায়দরাবাদ টেস্টে ভারতকে আবার ব্যাটিংয়ে নামাতে এখনও ৪৪৭ রান চাই বাংলাদেশের।

অনীক মিশকাতঅনীক মিশকাতবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2017, 04:21 AM
Updated : 10 Feb 2017, 12:23 PM

প্রথম লক্ষ্য ফলোঅন এড়ানো

বিরাট কোহলির দ্বিশতক, মুরালি বিজয় ও ঋদ্ধিমান সাহার শতকে ভারতের গড়া বিশাল সংগ্রহের জবাব দিতে নেমে শেষ বেলায় সৌম্য সরকারকে হারিয়েছে অতিথিরা।

দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের স্কোর ১ উইকেটে ৪১ রান। তামিম ইকবাল ২৪ ও মুমিনুল হক ১ রানে ব্যাট করছেন।

ইশান্ত শর্মা ও ভুবনেশ্বর কুমারকে ভালোভাবেই সামলায় বাংলাদেশের দুই উদ্বোধনী ব্যাটসম্যান। বোলিংয়ে এসেই আঘাত হানেন উমেশ যাদব। মাত্র ১৩ ওভারের পুরানো বলেও রিভার্স সুইং পান এই পেসার।

দ্বিতীয় দিনই মিলেছে টার্নের ইঙ্গিত, আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুই বোলার রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজার বিপক্ষে কঠিন পরীক্ষাই দিতে হবে মুশফিকুর রহিমের দলকে।

রিভিউ নিয়ে সৌম্যকে ফেরাল ভারত

দ্বাদশ ওভারে বোলিংয়ে এসে বাংলাদেশের উদ্বোধনী জুটি ভাঙেন উমেশ যাদব। ডানহাতি এই পেসারের বলে উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহাকে ক্যাচ দেন সৌম্য সরকার।

আম্পায়ার আউট না দিলে রিভিউ নেন বিরাট কোহলি। ব্যাটে বল স্পর্শ করার প্রমাণ মেলায় পাল্টায় আম্পায়ারের সিদ্ধান্ত। ভাঙে ৩৮ রানের জুটি, ১৫ রান করে ফিরে যান সৌম্য।

৬৮৭ রানে ভারতের ইনিংস ঘোষণা

৬ উইকেটে ৬৮৭ রানে প্রথম ইনিংস ঘোষণা করেন ভারতের অধিনায়ক। দ্বিতীয় দিনের শেষ বেলায় বাংলাদেশের ব্যাটসম্যানদের পরীক্ষা নিতে ১২ ওভার পেয়েছেন স্বাগতিক বোলাররা।

ঋদ্ধিমান সাহা ১০৬ ও রবীন্দ্র জাদেজা ৬০ রানে অপরাজিত থাকেন। অবিচ্ছিন্ন সপ্তম উইকেটে দুজনে গড়েন ১১৮ রানের জুটি।

দলকে বিশাল সংগ্রহ এনে দিতে এর আগে দ্বিশতক করেন কোহলি। শতক এসেছিল উদ্বোধনী ব্যাটসম্যান মুরালি বিজয়ের ব্যাট থেকেও। অর্ধশতক করেন চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানে।

বাংলাদেশের পাঁচ নিয়মিত বোলারের সবাই রান দেওয়ার শতক করেন। বাঁহাতি স্পিনার স্পিনার তাইজুল ১৫৬ রানে নেন ৩ উইকেট। ১৬৫ রানে ২ উইকেট নেন মেহেদী হাসান মিরাজ। ৪২ ওভারের একটিও মেডেন নিতে পারেননি এই তরুণ অফ স্পিনার।

ভারত ১ম ইনিংস: ১৬৬ ওভারে ৬৮৭/৬ ইনিংস ঘোষণা (রাহুল ২, বিজয় ১০৮, পুজারা ৮৩, কোহলি ২০৪, রাহানে ৮২, ঋদ্ধিমান ১০৬* অশ্বিন ৩৪, জাদেজা ৬০*; তাসকিন ১/১২৭, রাব্বি ০/১০০, সৌম্য ০/৪, মিরাজ ২/১৬৫, সাকিব ০/১০৪, তাইজুল ৩/১৫৬, সাব্বির ০/১০, মাহমুদউল্লাহ ০/১৬)।

ঋদ্ধিমানের শতক

চোট কাটিয়ে ফেরা ঋদ্ধিমান সাহা পৌঁছান শতকে। ৪ রানে জীবন পাওয়া এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান তাইজুল ইসলামকে ছক্কা হাঁকিয়ে নিজের রান তিন অঙ্কে নিয়ে যান।

১৫৩ বলে ক্যারিয়ারের দ্বিতীয় শতক পেতে ৭টি চার ও দুটি ছক্কা হাঁকান ঋদ্ধিমান।

জাদেজার অর্ধশতক

তামিম ইকবালকে সহজ ক্যাচ দিয়েও যাওয়া রবীন্দ্র জাদেজা দ্রুত পৌঁছান অর্ধশতকে। ঋদ্ধিমানের সঙ্গে তার জুটিকে শতরানে নিয়ে যান তিনি।

সহজ ক্যাচ ছাড়লেন তামিম

দ্রুত  রান তোলার চেষ্টায় থাকা রবীন্দ্র জাদেজাকে জীবন দেন তামিম ইকবাল। মেহেদী হাসান মিরাজের বলে লংঅফে সহজ ক্যাচ তালুবন্দি করতে পারেননি দলের সহ-অধিনায়ক। সে সময় ৪০ রানে ছিলেন জাদেজা।    

দ্বিতীয় সেশনে ২ উইকেট

দ্বিশতক করার পরপরই বিরাট কোহলিকে ফেরানো বাংলাদেশ বিদায় করে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনকে। প্রথম সেশনে ১২১ রান সংগ্রহ করা স্বাগতিকরা দ্বিতীয় সেশনে যোগ করে ১৪৩ রান।

দ্বিতীয় সেশন শেষে ভারতের স্কোর ৬২০/৬। ঋদ্ধিমান সাহা ৮৩ ও রবীন্দ্র জাদেজা ১৬ রানে অপরাজিত। সপ্তম উইকেটে এরই মধ্যে ৫১ রানের জুটি গড়েছেন এই দুই ব্যাটসম্যান।

এরই মধ্যে রান দেওয়ার শতক হয়ে গেছে তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের। শতকের খুব কাছেই আছেন সাকিব আল হাসান।

ঋদ্ধিমান-জাদেজার অর্ধশত রানের জুটি
 
৪ রানে জীবন পাওয়া ঋদ্ধিমান সাহা এগিয়ে নেন ভারতকে। রবিচন্দ্রন অশ্বিনের পর রবীন্দ্র জাদেজার সঙ্গেও অর্ধশত রানের জুটি গড়েন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। পঞ্চাশে যেতে সপ্তম উইকেট জুটি খেলে ৬৪ বল।

অশ্বিনকে ফেরালেন মিরাজ
 
মেহেদী হাসান মিরাজের বলে স্লিপে সৌম্য সরকারকে ক্যাচ দিয়ে ফিরেন রবিচন্দ্রন অশ্বিন। ঋধিমান সাহার সঙ্গে ষষ্ঠ উইকেটে ৭৪ রানের জুটি গড়েন বিশ্বের সেরা এই অলরাউন্ডার। অশ্বিনের বিদায়ের সময় ভারতের স্কোর ৫৬৯/৬।

দ্বিশতক করে ফিরলেন কোহলি
 
দ্বিশতক করার পর বেশিক্ষণ টেকেননি বিরাট কোহলি। তাইজুল ইসলামের বলে এলবিডব্লিউ হওয়ার পর রিভিউ নেননি ভারত অধিনায়ক। ২৪৬ বলে ২০৪ রানে কোহলির ফেরার সময় ভারতের স্কোর ৪৯৫/৫।
 
কোহলির ইতিহাস
 
তাইজুল ইসলামের বলে চার মেরে দ্বিশতকে পৌঁছান বিরাট কোহলি। টেস্ট ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা চারটি সিরিজে দ্বিশতক পেলেন ভারত অধিনায়ক।

কোহলিময় প্রথম সেশন
 
প্রতি সেশনে একটি করে উইকেট নেওয়ার ধারাবাহিকতা ধরে রেখেছে বাংলাদেশ। ম্যাচের চতুর্থ সেশনে অজিঙ্কা রাহানেকে হারিয়ে ১২১ রান যোগ করে ভারত। এর ৮০ রানই আসে কোহলির ব্যাট থেকে।
 
দ্বিতীয় দিনের লাঞ্চে যাওয়ার সময় ভারতের সংগ্রহ ৪ উইকেটে ৪৭৭ রান। নিজের শেষ পাঁচ শতকেই দেড়শ ছাড়ানো বিরাট কোহলি অপরাজিত ১৯১ রানে। মুশফিকুর রহিমের ব্যর্থতায় একবার জীবন পাওয়া ঋদ্ধিমান সাহা ব্যাট করছেন ৪ রানে। 
 
কোথায় বল করতে হবে বুঝতে পেরেছেন তাসকিন আহমেদরা, কিন্তু করে দেখাতে পারেননি। গুড লেংথে খুব একটা বল করেননি, শর্ট নয়তো ফুল লেংথে বল করেছেন তারা। তার পুরো সুবিধাটুকু নিয়েছেন কোহলি-রাহানে।
 
তাইজুল ইসলাম রাহানেকে ফেরানোর পর চিত্রটা খানিকটা পাল্টায়। আঁটসাঁট বোলিংয়ে খানিকটা চাপ তৈরি করে বাংলাদেশ। ব্যক্তিগত ১৮০ রানে রিভিউ নিয়ে বাঁচেন কোহলি, ৪ রানে জীবন পান ঋদ্ধিমান।

সুযোগ হাতছাড়া করলেন মুশফিক
 
৪ রানে ফিরে যেতে পারতেন ঋদ্ধিমান সাহা। তাইজুল ইসলামের বল এগিয়ে খেলতে গিয়ে ব্যাট ছোঁয়াতে পারেননি তিনি। কিন্তু স্টাম্পিংয়ের সহজ সুযোগ হাত ছাড়া করেন বাংলাদেশের অধিনায়ক। প্রথম প্রচেষ্টায় স্টাম্পেই লাগাতে পারেননি মুশফিকুর রহিম, পরের চেষ্টায় বেলস ফেললেও, ততক্ষণে নিরাপদে ফিরে আসেন ঋদ্ধিমান।

রিভিউ নিয়ে বাঁচলেন কোহলি
 
মেহেদী হাসান মিরাজের বলে আম্পায়ার এলবিডব্লিউর জোরালো আবেদনে সাড়া দিলে রিভিউ নেন বিরাট কোহলি। বল ব্যাট ছোঁয়নি, ইম্প্যাক্টও ভেতরেই ছিল। কিন্তু অফ স্পিনারের বল লেগ স্টাম্প মিস করতো বলে বেঁচে যান ভারতীয় অধিনায়ক। সে সময় ১৮০ রানে ব্যাট করছিলেন তিনি।

রাহানেকে ফেরালেন তাইজুল
 
দ্বিতীয় দিন বিরাট কোহলির সঙ্গে আরও একশ’ রান যোগ করার পর বিচ্ছিন্ন হন অজিঙ্কা রাহানে। তাইজুল ইসলামের খানিকটা টার্ন ও বাউন্স থাকা বলে শর্ট কাভারে মেহেদী হাসান মিরাজের দুর্দান্ত ক্যাচে পরিণত হন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান। 
 
১৩৩ বলে ১১টি চারে ৮২ রান করে রাহানে ফেরার সময় দলের স্কোর ৪৫৬/৪। তার বিদায়ে ভাঙে ২২২ রানের চতুর্থ উইকেট জুটি।

রাহানে-কোহলির দুইশ’ রানের জুটি
 
নতুন দিনে নতুন শুরুর আশায় থাকা বাংলাদেশের বোলিং আক্রমণকে গুঁড়িয়ে দ্রুত রান সংগ্রহ করেন বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে। 
 
তাইজুল ইসলামকে চার হাঁকিয়ে জুটিকে দুইশ’ রানে নিয়ে যান কোহলি। চতুর্থ উইকেট জুটির রান তিন অঙ্কে যায় ১৩৮ বলে। দুইশ’ রান আসে ২৫১ বলে।

রাহানের ক্যাচ হাতছাড়া

কামরুল ইসলাম রাব্বির বলে সুযোগ আসে জুটি ভাঙার। তবে দুরূহ সুযোগটা কাজে লাগাতে পারেননি সাব্বির রহমান। কাট করে সীমানায় ক্যাচ দেওয়া অজিঙ্কা রাহানেকে জীবন দেন দেশের সেরা এই ফিল্ডার। সে সময় ভারতের মিডলঅর্ডার ব্যাটসম্যান তখন ৬২ রানে ব্যাট করছিলেন।

ভারতের চারশ, কোহলির দেড়শ
 
দিনের নবম ওভারে ভারতের সংগ্রহ পৌঁছায় চারশ’ রানে। তাসকিন আহমেদকে চার হাঁকিয়ে দলকে মাইলফলকে নিয়ে যান বিরাট কোহলি। পরের বলে সিঙ্গেল নিয়ে দেড়শ’ রানে পৌঁছান ভারতীয় অধিনায়ক। 
 
৯৯ ওভার শেষে ভারতের স্কোর ৪০৮/৩।

কোহলি-রাহানের দেড়শ’ রানের জুটি

ভারতকে বিশাল সংগ্রহের দিকে নিয়ে যাওয়া বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে গড়েন দেড়শ’ রানের জুটি।

তাদের প্রথম পঞ্চাশ আসে ৯৭ বলে। রান তিন অঙ্কে নিয়ে যেতে দুই ব্যাটসম্যান খেলেন ১৩৮ বল। জুটির দেড়শ’ আসে ১৯৫ বলে।

রাহানের অর্ধশতক

অধিনায়ক ও কোচের আস্থার প্রতিদান দেন অজিঙ্কা রাহানে। বিরাট কোহলির সঙ্গে দারুণ জুটি গড়া এই মিডলঅর্ডার ব্যাটসম্যান দ্বিতীয় দিন সকালে পৌঁছান অর্ধশতকে। পঞ্চাশে যেতে খেলেন ৭৩ বল। এই সময়ে তার ব্যাট থেকে আসে ৮টি চার।    

দ্বিতীয় দিন ঘুরে দাঁড়ানোর আশায় বাংলাদেশ
 
প্রথম দিনের ব্যর্থতা ভুলে দ্বিতীয় দিন ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। তরুণ পেসার তাসকিন আহমেদ জানান, দলের সব বোলার দ্বিতীয় দিনের সকালে কিভাবে ভালো শুরু করা যায় সেটাই ভাবছেন।
 
সঠিক লেংথ বুঝতে পেরেছে বাংলাদেশ
 
বাউন্সারে সাফল্য আসেনি, ফুল লেংথ বলও পরীক্ষায় ফেলতে পারেনি ভারতীয় ব্যাটসম্যানদের। তাসকিন আহমেদ জানিয়েছেন, ঠিক কোন লেংথে টানা বল করে যেতে হবে বুঝতে পেরেছেন তারা। বিরাট কোহলিদের চাপে ফেলতে দ্বিতীয় দিন প্রপার গুড লেংথে বল করে যাওয়ার পরিকল্পনা বাংলাদেশের বোলারদের।   
 
ভারতের দারুণ প্রথম দিন
 
দুটি শত রানের জুটিতে প্রথম দিনে ৩ উইকেটে ৩৫৬ রান সংগ্রহ করে ভারত। তিন অঙ্ক ছুঁয়ে ফিরে গেছেন উদ্বোধনী ব্যাটসম্যান মুরালি বিজয়। শতক পাওয়া অধিনায়ক বিরাট কোহলি আর চোট কাটিয়ে ফেরা অজিঙ্কা রাহানের ব্যাটে দ্বিতীয় দিন বিশাল সংগ্রহের পথে স্বাগতিকরা।
 
প্রথম দিন শেষে স্কোর:
 
ভারত ১ম ইনিংস: ৯০ ওভারে ৩৫৬/৩ (রাহুল ২, বিজয় ১০৮, পুজারা ৮৩, কোহলি ১১১*, রাহানে ৪৫*, তাসকিন ১/৬৮, রাব্বি ০/৯১, সৌম্য ০/৪, মিরাজ ১/৯৩, সাকিব ০/৪৫, তাইজুল ১/৫০, সাব্বির ০/১০)।