ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের মেয়েদের হার

এক ম্যাচ পরেই পুরানো চেহারায় দেখা গেল রুমানা আহমেদের দলকে। বোলিংয়ে প্রচুর বাউন্ডারি বল দিয়েছে তারা, ব্যাটিংয়ে পারেনি রানের চাকা সচল রাখতে। দুইয়ের যোগফলে মহিলা বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে পাকিস্তানের কাছে ৬৭ রানে হেরেছে বাংলাদেশ। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2017, 11:59 AM
Updated : 8 Feb 2017, 11:59 AM

শ্রীলঙ্কায় কলম্বোর পি সারা ওভালে বুধবার টস জিতে ব্যাট করতে নেমে শেষ বলে ২২৭ রানে অলআউট হয় পাকিস্তান। জবাবে ৩ বল বাকি থাকতে বাংলাদেশ গুটিয়ে যায় ১৬০ রানে।

দুইশ’ ছাড়ানো লক্ষ্য সব সময়ই বাংলাদেশের জন্য ভীষণ কঠিন। প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ড ও আগের ম্যাচে পাপুয়া নিউ গিনির বিপক্ষে তাদের ইতিবাচক ব্যাটিংয়ে মিলেছিল পরিবর্তনের আভাস। কিন্তু আবারও সেই মন্থর ব্যাটিংয়ের চক্রেই ঢুকে গেল তারা।

২২ রানে উদ্বোধনী জুটি ভাঙার পর থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারায় বাংলাদেশ। সর্বোচ্চ ৪১ রান আসে নিগার সুলতানার ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ রান সানজিদা ইসলামের। তাদের বাইরে দুই অঙ্কে যান কেবল শারমিন আক্তার ও ফারজানা হক।

বাংলাদেশের কারোর স্ট্রাইক রেটই ৬০ পর্যন্ত যায়নি। দুটির বেশি চার হাঁকাতে পারেননি কেউই।

বাংলাদেশের মেয়েরা যে কাজ ঠিকঠাক করতে পারেনি সেটাই দারুণভাবে সেরেছে সানা মিরের দল। ধসে বাধ দিয়েছে, বাড়িয়েছে রানের গতি।

নাহিদা খানের সঙ্গে ৭৬ রানের উদ্বোধনী জুটিতে পাকিস্তানকে দারুণ সূচনা এনে দেন আয়েশা জাফর। ২ রানের মধ্যে এই দুই জনের সঙ্গে জাভেরিয়া খান ফিরে গেলে চাপে পড়ে দলটি।

তবে মিডলঅর্ডারের দৃঢ়তায় শেষ পর্যন্ত ভালো পুঁজিই পায় দলটি। বিসমাহ মারুফ ও নাইন আবিদির ব্যাটে ধাক্কা সামাল দেয় পাকিস্তান। রাবেয়া শাহ (৩৩ বলে ৩৪) ও আলিয়া রিয়াজের (৩২ বলে ৩১) ইতিবাচক ব্যাটিংয়ে বাংলাদেশের ধরা ছোঁয়ার বাইরে সংগ্রহ নিয়ে যায় দলটি।

শেষের দিকে দ্রুত উইকেট নেয় বাংলাদেশ। শেষ পর্যন্ত অলআউটও করে। কিন্তু তার আগেই ম্যাচ হাত থেকে অনেকটা বের হয় যায়। সেখান থেকে জিততে যে ব্যাটিং দরকার ছিল তার ধারে কাছে ছিলেন না ডেভিড ক্যাপেলের শিষ্যরা। 

আগামী শুক্রবার স্কটল্যান্ডের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচে খেলবে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান মহিলা ক্রিকেট দল: ৫০ ওভারে ২২৭ (আয়েশা ৩৪, নাহিদা ২৮, জাভেরিয়া ১, বিসমাহ ৩৫, নাইন ২৭, রাবেয়া ৩৩, আলিয়া ৩১, সানা ৩, আয়মান ১, নাশারা ১, ফাতিমা ১*; জাহানারা ১/২৭, পান্না ০/৩৫, কুবরা ২/৪৩, সালমা ২/৩৭, রুমানা ৩/৪০, শায়লা ০/১৮, সানজিদা ০/১২)

বাংলাদেশ মহিলা ক্রিকেট দল: ৪৯.৩ ওভারে ১৬০ (শারমিন সুলতানা ৯, শারমিন আক্তার ১২, সানজিদা ৩৪, ফারজানা ১৭, রুমানা ৬, নিগার ৪১, সালমা ৪, শায়লা ৭, জাহানারা ২, পান্না ৯*, কুবরা ৬; আয়মান ১/২১, নাশারা ২/২৭, সানা ২/১৯, আলিয়া ০/২৯, জাভেরিয়া ১/২৯, ফাতিমা ৩/২৮, বিসমাহ ০/৭)

ফল: পাকিস্তান ৬৭ রানে জয়ী