নিগারের অর্ধশতক, কুবরার ৪ উইকেট

মহিলা বিশ্বকাপ ক্রিকেটের বাছাই পর্বের প্রস্তুতি ম্যাচে রান পেয়েছেন নিগার সুলতানা, শারমিন আক্তার, সালমা আক্তাররা। পেয়েছেন বাউন্ডারি, সব সময়ই সচল ছিল রানের চাকা। লড়াইয়ের পুঁজি পাওয়ার পর খাদিজা তুল কুবরার দারুণ বোলিংয়ে আয়ারল্যান্ডকে সহজেই ৩৯ রানে হারিয়েছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2017, 08:32 AM
Updated : 5 Feb 2017, 12:37 PM

কলম্বোর ননডেস্ক্রিপ্টস ক্রিকেট ক্লাব মাঠে রোববার টস জিতে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ২৩৫ রান করে বাংলাদেশ। জবাবে ৯ উইকেটে ১৯৬ রানে থেমে যায় আয়ারল্যান্ডের ইনিংস।  

লক্ষ্য তাড়ায় ৫৬ রানের উদ্বোধনী জুটিতে আয়ারল্যান্ডকে ভালো সূচনা এনে দেন মেগ কেন্ডাল ও সিসিলিয়া জয়েস। ১৭তম ওভারে এই জুটি ভাঙেন কুবরা। সর্বোচ্চ ৫৪ রান করা কেন্ডালও এই অফ স্পিনারের শিকার।

মন্থর ব্যাটিংয়ে চাপে পড়া আইরিশদের পাল্টা আক্রমণে যাওয়ার মুহূর্তে আবার আঘাত হানেন কুবরা। পরপর দুই ওভারে গ্যাবি লুইস ও কিম গার্থকে ফিরিয়ে দেন তিনি। ৩৬ রানে ৪ উইকেট নিয়ে এই অফ স্পিনারই দলের সেরা বোলার।

শেষের দিকে দ্রুত রান তোলার চেষ্টায় নিয়মিত উইকেট হারায় আয়ারল্যান্ড। টপ অর্ডারের বাইরে খানিকটা প্রতিরোধ গড়েন কেবল ক্লেয়ার শিলিংটন।

পেসার জাহানারা আলম ২ উইকেট নেন ২৭ রানে। দলের সবচেয়ে হিসেবি বোলার সাবেক এই অধিনায়কই।

সাম্প্রতিক সময়ে রুমানা আহমেদের দলের সবচেয়ে বড় দুর্ভাবনা ব্যাটিং। মন্থর ব্যাটিং আর দুয়েক জনের বেশি রান না পাওয়ায় বেশিরভাগ সময়ই লড়াইয়ের পুঁজি পায় না তারা। বাছাই পর্বের ভেন্যু শ্রীলঙ্কায় যাওয়ার আগে ব্যাটিংয়ে উন্নতির প্রতিশ্রুতি দিয়েছিলেন অধিনায়ক রুমানা ও কোচ ডেভিড ক্যাপেল। প্রস্তুতি ম্যাচে মিলেছে তার ইঙ্গিত।

৩৫ রানের উদ্বোধনী জুটিতে বাংলাদেশকে ভালো সূচনা এনে দেন দুই শারমিন। শুরু থেকেই আইরিশ বোলারদের ওপর চড়াও হওয়া শারমিন আক্তার ফেরার আগে ৩৯ বলে ৬টি চারে করেন ২৯ রান।

তিন ব্যাটিং ভরসা সানজিদা ইসলাম, ফারজানা হক ও রুমানা ভালো করতে পারেননি। ৮৭ বলে ৭টি চারে ৪৭ রান করে শারমিন সুলতানাও ফিরে গেলে খানিকটা চাপে পড়ে বাংলাদেশ। সেখান থেকে ৭৭ রানের চমৎকার এক জুটিতে দলের সংগ্রহ দুইশ’ পার করেন নিগার ও সালমা।

৬৭ বলে ৮টি চারে ৫১ রান করে ফিরেন উইকেটরক্ষক নিগার। অনেক দিন পর সালমাকে দেখা যায় স্বরূপে। এই অলরাউন্ডার ৩৭ বলে চারটি চারে ফিরেন ৩৮ রান করে। শেষের দিকে ১৬ বলে অপরাজিত ২১ রানের কার্যকর একটা ইনিংস খেলেন শায়লা শারমিন।

জয় দিয়ে প্রস্তুতি শেষ করা বাংলাদেশ আগামী মঙ্গলবার বাছাই পর্বে নিজেদের প্রথম ম্যাচে খেলবে পাপুয়া নিউ গিনির বিপক্ষে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ মহিলা ক্রিকেট দল: ৫০ ওভারে ২৩৫/৮ (শারমিন সুলতানা ৪৭, শারমিন আক্তার ২৯, সানজিদা ৫, ফারজানা ১২, রুমানা ৮, নিগার ৫১, সালমা ৩৮, শায়লা ২১*, রিতু ৪; ইসোবেল ১/২৪, ও’রিলি ০/২৩, গার্থ ৩/৬০, মেটক্যাফে ২/৩১, লুইস ১/২৭, কেনেলি ০/১৩)

আয়ারল্যান্ড মহিলা ক্রিকেট দল: ৫০ ওভারে ১৯৬/৯ (কেন্ডল ৫৪, সিসিলিয়া ১৮, গার্থ ৩৯, ডিল্যানি ১৩, লুইস ৪, শিলিংটন ২৬, ইসোবেল ৯, ওয়ালড্রন ১২, কেনেলি ৫*, ম্যাকার্থি ৪; জাহানারা ২/২৭, পান্না ০/২৬, সালমা ১/৪৪, রিতু ০/১৪, কুবরা ৪/৩৬, রুমানা ১/৩১, সালমা ০/১৩)

ফল: বাংলাদেশ ৩৯ রানে জয়ী