ব্যাটসম্যানদের চ্যালেঞ্জ দেখছেন কোচ

এক ইনিংসে ছয়শ ছুঁইছুঁই, পরের ইনিংসেই দেড়শ। একবার উড়ন্ত, পরমুহূর্তেই ভূপাতিত। শক্ত ভিতের পরও এক ধসেই শেষ। গত কিছুদিনে এসবই বাংলাদেশের ব্যাটিংয়ের নিয়মিত চিত্র। ভারতের বিপক্ষে হায়দরাবাদ টেস্টেও ব্যাটসম্যানদের জন্য কঠিন চ্যালেঞ্জ দেখছেন বাংলাদেশ কোচ চন্দিকা হাথুরুসিংহে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2017, 03:05 PM
Updated : 1 Feb 2017, 03:26 PM

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দুই বোলারই ভারতের - রবিচন্দ্রন অশ্বিন ও রবিন্দ্র জাদেজা। স্কোয়াডে আছেন আরও দু্ই স্পিনার জয়ন্ত যাদব ও অমিত মিশ্র। পেস আক্রমণে উমেশ যাদব, ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার। এই বোলিং আক্রমণ সামলানো চ্যালেঞ্জ তো বটেই। তবে কোচ আরও বড় চ্যালেঞ্জ দেখছেন অন্য জায়গায়, কন্ডিশন!

এমনিতে ভারতের কন্ডিশন বাংলাদেশের চেয়ে আলাদা কিছু নয়। হায়দরাবাদে তাপমাত্রাও এখন বাংলাদেশের গ্রীষ্মকালের মতো। তবে মাত্রই নিউ জিল্যান্ডে লম্বা সফর করে এসেছে বাংলাদেশ। খেলে এসেছে তুলনামূলক গতিময় ও বাউন্সি উইকেটে। দেশে ফিরে একসঙ্গে অনুশীলন করার সুযোগ হয়নি গোটা দলের।

নিউ জিল্যান্ডে খেলে এসে দ্রুতই আবার ভারতে মানিয়ে নেওয়ার চ্যালেঞ্জটাই বাংলাদেশ কোচের দুর্ভাবনা।

“ব্যাটসম্যানদের জন্য খুব চ্যালেঞ্জিং হবে। নিউ জিল্যান্ডের উইকেটে খেলে এসে ভারতে খেলার কাজটা সহজ নয়। মাইন্ডসেট ও শট নির্বাচনের ব্যাপার। যাই হোক, ভারতে একটি প্রস্তুতি ম্যাচ আছে আমাদের, কিছু অনুশীলন সেশন। যতটা পারা যায় প্রস্তুত হওয়ার চেষ্টা করব আমরা। কিন্তু ব্যাপারটা হলো, ভারতের কন্ডিশন অনেকটাই বাংলাদেশের মতো। আমরা চেষ্টা করব যত দ্রুত সম্ভব মানিয়ে নিতে।”

মানিয়ে নেওয়ার জন্যও খুব বেশি সময় পাচ্ছে না দল। টেস্টের আগে মাত্র একটিই প্রস্তুতি ম্যাচ, সেটিও কেবল দু দিনের। সিরিজটিও আসলে ‘সিরিজ’ নয়, মাত্র একটিই টেস্ট।

কোচ অবশ্য এসব না ভেবে তাকাচ্ছেন ইতিবাচক দৃষ্টিতে।

“এটা যেমন আছে তেমনই, আমাদের তো কিছু করার নেই। একটিই টেস্ট খেলছি এটা ভাবার চেয়ে ইতিবাচক দিকটাই বেশি ভাবি। প্রথমবার ভারতে টেস্ট খেলার সুযোগ পেয়েছি। সেটি কাজে লাগাতে হবে। এই মানসিকতা নিয়েই আমরা খেলতে যাচ্ছি।”