ব্যাটিং ভাবনায় নুরুলের জায়গায় লিটন

ভারত সফরের আগে মিরপুরে দুই দিনের অনুশীলন। কারও জন্য ছিল বাধ্যতামূলক, কারও জন্য ঐচ্ছিক। দুই দিনই ছিলেন নুরুল হাসান সোহান। থাকছেন না আসল জায়গাতেই। নির্বাচকদের মতে ব্যাটিং সামর্থ্যে এগিয়ে লিটন কুমার দাস। সবশেষ টেস্টে নজর কেড়েছেন নুরুল, কিন্তু ব্যাটিং দিয়ে ভারতের টিকেট কেটে ফেলেছেন লিটন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2017, 02:09 PM
Updated : 2 Feb 2017, 12:15 PM

মুশফিকুর রহিমের চোটে নিউ জিল্যান্ড সফরে ওয়ানডে ও টেস্ট অভিষেক হয় নুরুলের। দেশের সেরা কিপার হিসেবে আগে থেকেই তার যে পরিচিতি, সেটার প্রমাণ রেখেছেন সাদা-রঙিন দুই পোশাকেই। পাশাপাশি উইকেটের সামনেও রেখেছেন সামর্থ্যের প্রমাণ।

লিটনের টেস্ট অভিষেকেও ছিল মুশফিকের চোটের ভূমিকা। আঙুলের চোটে মুশফিক কিপিং করতে না পারায় ২০১৫ সালে জুনে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় লিটনের। খেলেছিলেন তিন টেস্ট। পারফরম্যান্সও খারাপ ছিল না। ৩ ইনিংসে রান করেছিলেন ৩২.৩৩ গড়ে, ছিল একটি অর্ধশতক।

লিটন চোট পাওয়াতেই গত অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দলে ডাক পান নুরুল। যদিও তখন খেলা হয়নি। নিউ জিল্যান্ডে দ্বিতীয় টেস্টে মুশফিকের অনুপস্থিতিতে অভিষেক। পারফরম্যান্স যেমন ছিল তাতে দলের থাকার দাবি করতেই পারেন। তবে এদিকে ফিট হয়ে উঠেছেন লিটন। বিসিএলে করেছেন দারুণ এক ডাবল সেঞ্চুরি। দুজনের লড়াইয়ে আপাতত জিতলেন লিটনই।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন মনে করিয়ে দিলেন, লিটনের চোটেই সুযোগ পেয়েছিলেন নুরুল।

“লিটন কিন্তু ইংল্যান্ড সিরিজের আগ থেকে আমাদের টেস্ট স্কোয়াডে খেলোয়াড়। মাঝখানে সে ইনজুরিতে পড়েছিল অনেক দিন ধরে। তখন সোহান এসেছে। ইনজুরি থেকে ফেরার পর লিটনের ফর্মের ঘাটতি ছিল। বিসিএলে একটা ডাবল সেঞ্চুরি পেয়েছে। এই উপমহাদেশেই খেলা। এটা চিন্তা করে ওকে নেওয়া হয়েছে, সোহানকে বাইরে রাখা হয়েছে। তবে সোহান পুলের বাইরে চলে যায়নি, সিস্টেমের মধ্যেই আছে।”

শুধু কিপার হিসেবে নুরুল দেশের সেরা, এটা মানছেন প্রধান নির্বাচকও। তবে কিপার ব্যাটসম্যান হিসেবে প্যাকেজে তাদের কাছে এগিয়ে লিটন। টিম ম্যানেজমেন্টের বিশ্বাস, হায়দরাবাদে কিপার ব্যাটসম্যান হিসেবেই ফিরতে পারবেন মুশফিকুর রহিম। তবে কেনো কারণে মুশফিক খেলতে না পারলে বা কিপিং না করতে পারলে, ব্যাটিং শক্তিটা ঠিক রাখতেই নেওয়া হয়েছে লিটনকে।

“সোহানের কিপিং নিয়ে কারও সঙ্গে তুলনা চলে না। অবশ্যই সে সবার চেয়ে ভালো কিপার। তবে আমরা ব্যাটিংয়ে বেশি চিন্তা-ভাবনা করছি। ভারতের মাটিতে ব্যাটসম্যানদের অনেক সময়ই ধুঁকতে হয়। ব্যাটিংকে প্রাধান্য দিচ্ছি একটু বেশি।”

“আর টেকনিক্যালি কিছু বিষয় আছে। আমাদের প্রথম পছন্দ তো অধিনায়ক। সেই উইকেট কিপিং করবে। তারপর সোহানের ব্যাপারটা আসবে। মুশফিক যদি কোনো কারণে কিপিং করতে না পারে …তাহলে ব্যাটিং নিয়ে দুর্ভাবনা থেকে যায়। মুশফিকের ব্যাটিং না পেলে মিডল অর্ডার দুর্বল হয়ে যায়। সেই সব জিনিস চিন্তা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

কোচ ও নির্বাচকদের একজন, চন্দিকা হাথুরুসিংহের মতে, কিপার হিসেবেও নুরুলের চেয়ে পিছিয়ে নেই লিটন।

“নুরুল উইকেটের পেছনে দারুণ ছিল। কিন্তু আমরা মনে করি লিটন দাস ব্যাটিং সামর্থ্যে এগিয়ে। কিপার হিসেবেও খারাপ নয়। সোহানের মতোই ভালো। এজন্যই সে স্কোয়াডে।”