বাংলাদেশের বিপক্ষে ফিরলেন ঋদ্ধিমান, মুকুন্দ

টেস্টের আগে দুই দিনের প্রস্তুতি ম্যাচে ভারত ‘এ’ দলের অধিনায়ক তিনি। অভিনব মুকুন্দ এবার পেলেন আরও বড় সুসংবাদ। বাঁহাতি ওপেনার ডাক পেয়েছেন বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের ভারতীয় দলেও। চোট কাটিয়ে অনুমিতভাবেই ফিরেছেন উইকেটকিপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2017, 02:26 PM
Updated : 31 Jan 2017, 04:35 PM

মাত্র এক টেস্টের জন্যও ভারত ঘোষণা করেছে ১৬ জনের স্কোয়াড। চোট কাটিয়ে ফেরার তালিকায় আছেন দুই অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও জয়ন্ত যাদব এবং ব্যাটসম্যান অজিঙ্কা রাহানে। রাহানের চোটে সুযোগ পেয়েই সবশেষ টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন করুন নায়ার। এখন রাহানে ফেরায় হারাতে পারেন একাদশে জায়গা।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেই ঋদ্ধিমান চোট পেয়ে ছিটকে যাওয়ায় তিনটি টেস্ট খেলেছিলেন পার্থিব প্যাটেল। পারফর্মও করেছিলেন দারুণ। কিন্তু কিপিং গ্লাভস হাতে সামর্থ্যে এগিয়ে থাকায় ঋদ্ধিমানের ওপরই ভরসা রাখছেন নির্বাচকরা।

সবশেষ স্কোয়াড থেকে পার্থিবের পাশাপাশি বাদ পড়েছেন মনিশ পান্ডে। পায়ের চোটে বাইরে থাকা মোহাম্মদ শামিকে বাদ দিলে বাংলাদেশের বিপক্ষে পূর্ণ শক্তির স্কোয়াডই পাচ্ছে ভারত।

স্কোয়াডে স্পিনার চারজন। রবিচন্দ্রন অশ্বিন ও রবিন্দ্র জাদেজা তো আছেনই। তিন স্পিনার খেলালে একাদশে জায়গা নিয়ে লড়াই হবে জয়ন্ত যাদব ও অমিত মিশ্রর। বৈচিত্র আর লেগ স্পিনে বাংলাদেশের দুর্বলতার কথা ভাবলে এগিয়ে থাকবেন হয়ত মিশ্র, তবে স্পিনের পাশপাশি ব্যাটিং সামর্থ্যে এগিয়ে থাকবেন জয়ন্ত।

মুরালি বিজয় ও লোকেশ রাহুলের সঙ্গে তৃতীয় ওপেনার হিসেবে স্কোয়াডে এসেছেন মুকুন্দ। তামিলনাড়ুর এই ব্যাটসম্যান খেলেছেন ৫ টেস্ট, সবকটিই ২০১১ সালে। করতে পেরেছিলেন মাত্র একটি অর্ধশতক।

দেশের মাটিতে এই প্রথম বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলবে ভারত। হায়দরাবাদে ম্যাচটি শুরু ৯ ফেব্রুয়ারি।

ভারত দল: বিরাট কোহলি, মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, করুন নায়ার, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, জয়ন্ত যাদব, উমেশ যাদব, ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার, অমিত মিশ্র, অভিনব মুকুন্দ, হার্দিক পান্ডিয়া।