তাইজুলের ৫ উইকেট

দক্ষিণাঞ্চলের বিপক্ষে প্রথম ইনিংসে উত্তরাঞ্চলকে লিড এনে দিতে ৫ উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2017, 12:37 PM
Updated : 31 Jan 2017, 12:37 PM

বাংলাদেশ ক্রিকেট লিগের প্রথম রাউন্ডের এই ম্যাচ ড্র হওয়ায় ১ পয়েন্ট করে পেয়েছে দুই দল। প্রথম ইনিংসে লিড নেওয়ায় আরও ২ পয়েন্ট পেয়েছে উত্তরাঞ্চল।

দুই দিনেও উত্তরাঞ্চলের প্রথম ইনিংস শেষ না হওয়ায় ড্রয়ের পথেই এগোচ্ছিল ম্যাচ। ফজলে মাহমুদের শতকে প্রথম ইনিংসে লিডের আশা জাগিয়েছিল দক্ষিণাঞ্চল। ৪৪৮ রানে তাদের গুটিয়ে দিয়ে প্রথম ইনিংসে ৪৪ রানের লিড নেয় উত্তরাঞ্চল। 

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার ৪ উইকেটে ২৯৪ রান নিয়ে চতুর্থ ও শেষ দিনের খেলা শুরু করে দক্ষিণাঞ্চল। ৩৪ রান নিয়ে খেলা শুরু করা মোসাদ্দেক হোসেন ফিরেন অর্ধশতকে পৌঁছে। ওয়ানডে মেজাজে খেলে ৬১ বলে ৫৪ রান করা এই তরুণকে বিদায় করে ৭১ রানের জুটি ভাঙেন শফিউল ইসলাম।

ষষ্ঠ উইকেটে জিয়াউর রহমানের সঙ্গে ৭৪ রানের আরেকটি ভালো জুটি উপহার দেন মাহমুদ। ১২১ রান নিয়ে দিন শুরু করা উদ্বোধনী ব্যাটসম্যানের প্রতিরোধ ভাঙেন তাইজুল। ৩১১ বলে ১৪টি চার ও তিনটি ছক্কায় ১৪৭ রান করেন মাহমুদ।

এক সময়ে ৫ উইকেটে ৩৯২ রানে পৌঁছে যাওয়া দক্ষিণাঞ্চল ৫৬ রানে হারায় শেষ ৫ উইকেট। ৫৭ রান করা জিয়াকে ফিরিয়ে নিজের দ্বিতীয় উইকেট নেন পেসার শফিউল। সোহাগ গাজীকে এলবিডব্লিউ করে নিজের পঞ্চম উইকেট নেন তাইজুল।

অধিনায়ক রাজ্জাক অপরাজিত থাকেন ৩৯ রানে। শেষের দিকে অন্য ব্যাটসম্যানদের কাছ থেকে তিনি খুব একটা সহায়তা না পাওয়ায় দলকে লিড এনে দিতে পারেননি।

৫০ ওভার বল করে ১৩৬ রানে ৫ উইকেট নেন তাইজুল। শফিউল ২ উইকেট নেন ৮৫ রানে।

প্রথম ইনিংসে ৪৪ রানের লিড নেওয়া উত্তরাঞ্চল দ্বিতীয় ইনিংসে ২৫ ওভারে ২ উইকেটে ৬৯ রান করে। এরপর ড্র মেনে নেন দুই অধিনায়ক। ২৯ রান করে ফিরেন জহুরুল হক। ৩ রান করে বিদায় নেন ফরহাদ হোসেন।

জুনায়েদ সিদ্দিক ২৯ ও নাঈম ইসলাম ৮ রানে অপরাজিত ছিলেন।

প্রথম ইনিংসে ১৮৫ রানের সুবাদে ম্যাচ সেরার পুরস্কার জেতেন নাঈম। 

সংক্ষিপ্ত স্কোর:

উত্তরাঞ্চল ১ম ইনিংস: ৪৯২/৯ ইনিংস ঘোষণা

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ১২৯.২ ওভারে ৪৪৮ (শাহরিয়ার ৪২, মাহমুদ ১৪৭, এনামুল ১৩, তুষার ৪৭, মিঠুন ৩০, মোসাদ্দেক ৫৪, জিয়া ৫৭, সোহাগ ৩, রাজ্জাক ৩৯*, নাজমুল ৪, আল আমিন ০; শফিউল ২/৮৫, সাদ্দাম ১/৫৭, নাসির ১/৬৩, তাইজুল ৫/১৩৬, শুভ ১/৭৮, আরিফুল ০/১৮)

উত্তরাঞ্চল ২য় ইনিংস: ২৫ ওভারে ৬৯/২ (জহুরুল ২৯, জুনায়েদ ২৯*, ফরহাদ ৩, নাঈম ৮*; নাজমুল ১/৩৬, সোহাগ ১/২২, মোসাদ্দেক ০/১১)

ফল: ড্র

ম্যান অব দ্য ম্যাচ: নাঈম ইসলাম।