আইসিসির টেবিলে উঠছে ৪ দিনের টেস্ট

টেস্ট ক্রিকেট পাঁচ দিন থেকে চার দিনে নামিয়ে আনার আলোচনা হচ্ছে গত কয়েক বছর ধরে। তবে এবারই প্রথম আইসিসির সভায় উঠছে কাঠামোগত পরিবর্তনের এই প্রস্তাবটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2017, 03:15 PM
Updated : 29 Jan 2017, 03:15 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবদিকদের সঙ্গে কথা বলার সময় বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী জানান, আইসিসির পরবর্তী সভায় টেস্ট ক্রিকেটকে আকর্ষণীয় করার কিছু প্রস্তাবনা নিয়ে আলোচনা হবে।

“চার দিনের টেস্ট আমাদের অন্যতম গুরুত্বপূর্ণ আলোচ্যসূচি। এটা এবারের মিটিংয়ে আলোচনা হবে।”

“এটা একেবারেই প্রাথমিক পর্যায়ে আলোচনা হয়েছিল। সম্ভবত আইসিসির ক্রিকেট কমিটিতেও এ নিয়ে আলোচনা হয়েছিল। তবে আমাদের (আইসিসি প্রধান নির্বাহীদের) মিটিংয়ে এবারই প্রথম আলোচনায় আসবে। এই মিটিংয়ের আলোচনা থেকে পরবর্তীতে হয়তো আবার আলোচনা হবে।”

টেস্ট ক্রিকেটে দ্বিস্তর নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন নিজাম উদ্দিন।

“এ ধরনের কোনো কথা আলোচনায় আসেনি। একটা প্রস্তাব এসেছে তবে আগে দুই স্তরের যেমন প্রস্তাব এসেছিলো তেমন কিছু না। তবে আইসিসির এবারের মিটিংয়ে ক্রিকেট স্ট্রাকচার ও আন্তর্জাতিক ক্রিকেট স্ট্রাকচার নিয়ে একটা আলোচনা হবে। সেখানে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সবকিছু নিয়েই কথা হবে।”

“এখন আলোচনা হচ্ছে, টেস্ট ক্রিকেটকে কিভাবে আরও আকর্ষণীয় করা যায় তা নিয়ে। বিভিন্ন বিকল্প নিয়ে কথা হচ্ছে, ...আরও টেস্ট টিম বাড়ানো যায় কী না …চারদিনের টেস্ট নিয়েও কথা হচ্ছে।”

আগামী ২-৩ ফেব্রুয়ারি দুবাইয়ে হবে প্রধান নির্বাহীদের সভা। ৪-৫ ফেব্রুয়ারি হবে আইসিসি বোর্ড সভা।