নাঈমের শতকে উত্তরাঞ্চলের বড় সংগ্রহ 

দুই দিনেও শেষ হয়নি উত্তরাঞ্চলের প্রথম ইনিংস। মন্থর ব্যাটিংয়ে প্রথম ইনিংসে দক্ষিণাঞ্চলের বিপক্ষে বাংলাদেশ ক্রিকেট লিগের ম্যাচে বিশাল সংগ্রহের পথে রয়েছে দলটি। ক্যারিয়ার সেরা ব্যাটিং করা নাঈম ইসলাম রয়েছেন প্রথম দ্বিশতকের পথে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2017, 11:32 AM
Updated : 29 Jan 2017, 03:21 PM

দ্বিতীয় দিনের খেলা শেষে উত্তরাঞ্চলের সংগ্রহ ৭ উইকেটে ৪৭৪ রান। নাঈম ১৭৬ ও তাইজুল ইসলাম ৮ রানে ব্যাট করছেন। এদিন ৯১ ওভারে ২৬৪ রান যোগ করে দলটি। প্রথম দিন ৯৩ ওভারে ২১০ তুলেছিল তারা।

প্রথম শ্রেণির ক্রিকেটে ১৮তম শতক পাওয়া নাঈম এই প্রথম দেড়শ’ পার হলেন। তার আগের সেরা ছিল ১৪৭ রান। এবার ১৭৬ রান করতে খেলেন ৪৫৭ বল। এই সময়ে ১২টি চার ও দুটি ছক্কা এসেছে তার ব্যাট থেকে।

রোববার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৩ উইকেটে ২১০ রান নিয়ে দিন শুরু করে উত্তরাঞ্চল। চার রান যোগ করেই ফিরে যান নাসির হোসেন। বেশিক্ষণ টিকেননি উইকেটরক্ষক-ব্যাটসম্যান ধীমান ঘোষ। আরিফুল হককে নিয়ে প্রতিরোধ গড়েন নাঈম।

৪৩ রান করা আরিফুলকে ফিরিয়ে ৭৭ রানের জুটি ভাঙেন অধিনায়ক আব্দুর রাজ্জাক। সোহরাওয়ার্দী শুভর সঙ্গে ১১৮ রানে আরেকটি চমৎকার জুটিতে আবার দলকে কক্ষপথে ফেরান নাঈম। দিনের খেলা শেষ হওয়ার কিছুক্ষণ আগে ফিরতি ক্যাচ দিয়ে শুভকে বিদায় করে ৪২ ওভার স্থায়ী সপ্তম উইকেট জুটি ভাঙেন সোহাগ গাজী।

দিনের বাকি সময়টুকু তাইজুল ইসলামকে নিয়ে নিরাপদেই কাটিয়ে দেন নাঈম। প্রথম দিন ১৭৯ বলে ৫৪ রান করা এই মিডলঅর্ডার ব্যাটসম্যান দ্বিতীয় দিন রানের গতি একটু বাড়ান। এদিন ২৭৮ বলে সংগ্রহ করেন ১২২ রান।

প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের শততম ম্যাচে দুইশ’ রান দেওয়ার পথে আছেন রাজ্জাক। দক্ষিণাঞ্চলের অধিনায়ক ১৭৪ রানে নিয়েছেন ৩ উইকেট। রান দেওয়ার শতক হয়ে গেছে আরেক স্পিনার সোহাগেরও। ২ উইকেট নিতে তিনি খরচ করেছেন ১০৫ রান। 

সংক্ষিপ্ত স্কোর:

উত্তরাঞ্চল ১ম ইনিংস: ১৮৪ ওভারে ৪৭৪/৭ (জহুরুল ৬৫, জুনায়েদ ২, ফরহাদ ৪৩, নাঈম ১৭৬*, নাসির ৩৯, ধীমান ১৯, আরিফুল ৪৩, শুভ ৫৭, তাইজুল ৮*; আল আমিন ০/৩৬, জিয়া ১/৪৩, রাজ্জাক ৩/১৭৪, সোহাগ ২/১০৫, নাজমুল ১/৮৬, তুষার ০/৯)