ঠিক সময়ে লিটনের ব্যাটে রান

সীমিত ওভারের ক্রিকেটে লম্বা সময় ধরে ব্যাট হাতে বাজে সময় কাটলেও লিটন দাস সফল বড় দৈর্ঘ্যের ক্রিকেটে। জাতীয় ক্রিকেট লিগ, বাংলাদেশ ক্রিকেট লিগে আস্থার সঙ্গেই খেলছেন এই তরুণ উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2017, 11:08 AM
Updated : 29 Jan 2017, 03:21 PM

বিপিএল শেষে জাতীয় ক্রিকেট লিগে ফিরে তিন ম্যাচে দুটি অর্ধশতক করেছিলেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটের আরেক প্রতিযোগিতা বাংলাদেশ ক্রিকেট লিগে আরও উজ্জ্বল এই তরুণ। প্রথম দিন মধ্যাঞ্চলের বিপক্ষে ৬০ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিন পৌঁছেছেন নবম শতকে। ফেরার আগে ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে তুলে নিয়েছেন দ্বিশতক।

নিজেকে সেভাবে মেলে ধরতে না পারা লিটন বাদ পড়েন ওয়ানডে ও টি-টোয়েন্টি দল থেকে। তবে উইকেটের সামনে-পেছনে পারফরম্যান্স টেস্ট দলে থাকার মতো। একটি অর্ধশতকসহ তিন ইনিংসে ৯৭ রান করা এই তরুণ টেস্টে বাদ পড়েছিলেন ‘স্কিল ফিটনেস’ ঘাটতির জন্য।

তার জায়গায় দ্বিতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে সুযোগ পাওয়া নুরুল হাসান খারাপ করেননি নিউ জিল্যান্ডে। তবে বড় দৈর্ঘ্যের ক্রিকেটে এখনও তার চেয়ে খানিকটা এগিয়েই লিটন। পূর্বাঞ্চলের হয়ে ক্যারিয়ারের প্রথম দ্বিশতকে দাবিটা আরও  জোরালো করলেন।

আগের দিন ওয়ানডে মেজাজে ব্যাট করা লিটন পর দিনও খেলেছেন আক্রমণাত্মক ইনিংস। ২৪১ বলে ২৬টি চার আর ৪টি ছক্কায় খেলেছেন ২১৯ রানের দারুণ এক ইনিংস। প্রথম শ্রেণির ক্রিকেট তার আগের সেরা ছিল ১৭৫ রান।

২০১৪-১৫ মৌসুমে ৫টি করে শতক-অর্ধশতকে ১ হাজার ২৩২ রান করেন লিটন। ঘরোয়া ক্রিকেটে রান বন্যায় জায়গা করে নেন জাতীয় দলে। এরপর হঠাৎ ছন্দ পতন। মাঝে ভুগিয়েছে চোটও। সব পেছনে ফেলে আবার সেরা ছন্দে ফেরার ইঙ্গিত তার ব্যাটে।

ঠিক সময়ে রান পেয়েছেন লিটন। ভারত টেস্টের জন্য ঘোষিত প্রাথমিক দলে আছেন এই তরুণ। ক্যারিয়ারের প্রথম দ্বিশতকে জানিয়ে রাখলেন দলে ফেরার দাবি।