তাহিরের স্পিনে দক্ষিণ আফ্রিকার সহজ জয়

টি-টোয়েন্টি সিরিজ জেতা শ্রীলঙ্কা লড়াই করতে পারেনি প্রথম ওয়ানডেতে। ইমরান তাহির ও ওয়েইন পার্নেলের দারুণ বোলিংয়ে ছোটো লক্ষ্য পাওয়া দক্ষিণ আফ্রিকা জিতেছে সহজেই। অর্ধশতক এসেছে হাশিম আমলা ও ফাফ দু প্লেসির ব্যাট থেকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2017, 03:32 PM
Updated : 28 Jan 2017, 03:33 PM

৮ উইকেটের জয়ে পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। ওয়ানডেতে দুই দলের লড়াইয়েও এখন এগিয়ে তারা। ৬১ ম্যাচে ৩০তম জয় পেল দলটি। লঙ্কানদের জয় ২৯টিতে। একটি করে ম্যাচ ‘টাই’ ও পরিত্যক্ত।

পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে টস হেরে ব্যাট করতে নেমে ৪৮ ওভার ৩ বলে ১৮১ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে ৩৪ ওভার ২ বলে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

লক্ষ্য তাড়ায় ১৩.১ ওভার স্থায়ী ৭১ রানের জুটিতে দলকে ভালো শুরু এনে দেন আমলা ও কুইন্টন ডি কক। চারটি চারে ৩৪ রান করা উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে ফেরান লাকশান সান্দাকান। তবে ম্যাচে তার কোনো প্রভাব পড়েনি।

দ্বিতীয় উইকেটে দু প্লেসির সঙ্গে ৬০ রানের আরেকটি ভালো জুটিতে দলকে সহজ জয়ের পথে নিয়ে যান আমলা। আসেলা গুনারত্নেকে ফিরতি ক্যাচ দিয়ে ফেরার আগে ৫৭ রান করেন তিনি। বাকিটুকু ডি ভিলিয়ার্সকে নিয়ে সহজেই সারেন দু প্লেসি।

চার হাঁকিয়ে দলকে জয় এনে দেওয়া দু প্লেসি খেলেন ৫৫ রানের ভালো একটি ইনিংস। অধিনায়ক ডি ভিলিয়ার্স অপরাজিত থাকেন ৩০ রানে। 

এর আগে ১৪ রানের মধ্যে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে ফিরিয়ে শুরুতেই শ্রীলঙ্কাকে চাপে ফেলেন পার্নেল। শুরুর ধাক্কা সামাল দিয়ে ৭২ রানের জুটিতে দলকে ভালো অবস্থানের দিকে যান কুসল মেন্ডিস ও দিনেশ চান্দিমাল। 

১৬ রানের মধ্যে দুই উদ্বোধনী ব্যাটসম্যানের সঙ্গে অধিনায়ক উপুল থারাঙ্গাকে ফিরিয়ে দক্ষিণ আফ্রিকাকে চালকের আসনে বসান লেগ স্পিনার তাহির। চমৎকার বোলিংয়ের জন্য তিনিই জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

১০২ রানে প্রথম পাঁচ ব্যাটসম্যানকে হারানো শ্রীলঙ্কাকে এরপর তেমন কোনো জুটি গড়তে পারেনি। ধনাঞ্জয়া ডি সিলভা, গুনারত্নে ও নুয়ান কুলাসেকারা দুই অঙ্কে যান কিন্তু কেউই নিজের ইনিংস বড় করতে পারেননি।

তাহির (৩/২৬) ও পার্নেল (৩/৪৮) তিনটি করে উইকেট নেন। গত জুনের পর প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলা ক্রিস মরিস ২ উইকেট নেন ২৯ রানে।

আগামী বুধবার ডারবানে হবে দ্বিতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৪৮.৩ ওভারে ১৮১ (ডিকভেলা ১, বিরাক্কডি ৫, মেন্ডিস ৬২, চান্দিমাল ২২, থারাঙ্গা ৬, ডি সিলভা ২৮, গুনারত্নে ১০, কুলাসেকারা ১৭, ভান্ডারসে ৮, লাকমল ৩, সান্দাকান ২*; রাবাদা ১/৩৫, পার্নেল ৩/৪৮, মরিস ২/২৯, ফেহলুকয়ায়ো ০/৩১, তাহির ৩/২৬, দুমিনি ০/৭)

দক্ষিণ আফ্রিকা: ৩৪.২ ওভারে ১৮৫/২ (ডি কক ৩৪, আমলা ৫৭, দু প্লেসি ৫৫*, ডি ভিলিয়ার্স ৩০*; কুলাসেকারা ০/২০, লাকমল ০/২৯, ডি সিলভা ০/৯, ভান্ডারসে ০/৫১, সান্দাকান ১/৩৫, গুনারত্নে ১/১৯, মেন্ডিস ০/১৫)

ফল: দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: ইমরান তাহির।