সাকিবের ৩ উইকেটে ম্যাচে ফিরল বাংলাদেশ

প্রথম দিন ২৮৯ রানে গুটিয়ে যাওয়া বাংলাদেশকে লড়াইয়ে রেখেছেন বোলাররা।

অনীক মিশকাতঅনীক মিশকাতবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 10:42 PM
Updated : 21 Jan 2017, 08:21 AM

ক্রাইস্টচার্চে বোলারদের লড়াই
 
প্রথম সেশনে কামরুল ইসলামের জোড়া আঘাত, দ্বিতীয় সেশনে থিতু দুই ব্যাটসম্যানের বিদায় আর তৃতীয় সেশনে ৯ বলের মধ্যে সাকিব আল হাসানের ৩ উইকেট চাপে নিউ জিল্যান্ডকে চাপে রেখেছে বাংলাদেশ।
 
দ্বিতীয় দিন বৃষ্টির জন্য আগেভাগেই খেলা বন্ধ হওয়ার আগে ৭১ ওভারে ৭ উইকেটে ২৬০ রান করে নিউ জিল্যান্ড। স্বাগতিকদের লিড নেওয়ার আশা বাঁচিয়ে ক্রিজে আছেন হেনরি নিকোলস, ক্রিজে তার সঙ্গী টিম সাউদি। 
 
তৃতীয় দিন খেলা শুরু হবে নির্ধারিত সময়ের ২৩ মিনিট আগে। ক্রাইস্টচার্চের স্থানীয় সকাল ১০টা ৩৭ মিনিট অর্থাৎ বাংলাদেশ সময় রাত তিনটা ৩৭ মিনিটে।

বৃষ্টিতে খেলা বন্ধ
 

দ্রুত ৩ উইকেটে তুলে নিয়ে নিউ জিল্যান্ডকে চেপে ধরা বাংলাদেশকে থামায় বৃষ্টি। হ্যাগলি ওভালে খেলা বন্ধ হওয়ার সময় দিনের খেলা বাকি আরও ১৯ ওভার।
৭১ ওভারে নিউ জিল্যান্ডের স্কোর ২৬০/৭। হেনরি নিকোলস ৫৬ ও টিম সাউদি ৪ রানে অপরাজিত আছেন।

সাকিবের তৃতীয় শিকার ডি গ্র্যান্ডহোম
 
নিজের নয় বলের মধ্যে ৩ উইকেট নিয়ে নিউ জিল্যান্ডকে চাপে ফেলেন সাকিব আল হাসান। বাঁহাতি স্পিনারের তৃতীয় শিকার কলিন ডি গ্র্যান্ডহোম। সোজা বল তার ব্যাট ফাঁকি দিয়ে স্টাম্পে আঘাত হানে।

শূন্য রানে ডি গ্র্যান্ডহোম ফেরার সময় নিউ জিল্যান্ডের স্কোর ২৫৬/৭।

সাকিবের দ্বিতীয় শিকার ওয়াটলিং
 
টানা দুই ওভারে উইকেট নিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরান সাকিব আল হাসান। আগের ওভারে মিচেল স্যান্টনারকে বিদায় করা এই বাঁহাতি স্পিনার বোল্ড করেন বিজে ওয়াটলিংকে। 
 
১ রান করে ওয়াটলিং ফিরে যাওয়ার সময় নিউ জিল্যান্ডের স্কোর ২৫৬/৬।

ফিরেই প্রতিরোধ ভাঙলেন সাকিব
 
বোলিংয়ে ফিরেই প্রতিরোধ ভাঙেন সাকিব আল হাসান। তার বলে এলবিডব্লিউ হন মিচেল স্যান্টনার। রিভিউ নেন এই বাঁহাতি ব্যাটসম্যান তবে আম্পায়ারের সিদ্ধান্ত তাতে পাল্টায়নি। 
 
৬০ বলে ২৯ রান করে স্যান্টনারের বিদায়ে ভাঙে তার সঙ্গে হেনরি নিকোলসের ৭৫ রানের জুটি। নিউ জিল্যান্ডের স্কোর তখন ২৫২/৫।

নিকোলসের অর্ধশতক

নিউ জিল্যান্ডকে লিডের পথে রাখা হেনরি নিকোলস অর্ধশতকে পৌঁছান ৭৪ বলে। এই সময়ে তার ব্যাট থেকে আসে ৬টি চার।

বাঁহাতি মিডলঅর্ডার পঞ্চাশে যাওয়ার সময় নিউ জিল্যান্ডের স্কোর ২৪৪/৪।

নিকোলস-স্যান্টনার জুটির অর্ধশতক
 
থিতু দুই ব্যাটসম্যানকে বিদায়ের সুবিধা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। চেপে ধরতে পারেনি হেনরি নিকোলস ও মিচেল স্যান্টনারকে। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে দুই জনে গড়েন অর্ধশত রানের জুটি।

১৩.১ ওভারে পঞ্চাশ স্পর্শ করেন নিকোলস-স্যান্টনার। নিউ জিল্যান্ডের স্কোর তখন ২২৭/৪।

নিউ জিল্যান্ডের দুইশ

প্রথম চার ব্যাটসম্যানকে হারানো নিউ জিল্যান্ড দুইশ’ রানে পৌঁছায় ৫৬তম ওভারে। ৩০তম ওভারে তিন অঙ্ক ছুঁয়েছিল তাদের সংগ্রহ।

৫৬ ওভার শেষে নিউ জিল্যান্ডের স্কোর ২০২/৪।

দ্বিতীয় সেশনে আরও ২ উইকেট
 
শতরানের জুটি গড়া টম ল্যাথাম ও রস টেইলরকে দ্বিতীয় সেশনে ফেরায় বাংলাদেশ। ল্যাথামকে বিদায় করে চলতি টেস্টে নিজের প্রথম উইকেট নেন তাসকিন আহমেদ। মেহেদী হাসান মিরাজের বলে একবার জীবন পাওয়া টেইলর ফিরেন এই অফ স্পিনারের বলেই। 
 
দ্বিতীয় সেশন শেষে নিউ জিল্যান্ডের স্কোর ১৯২/৪। হেনরি নিকোলস ১৯ ও মিচেল স্যান্টনার ৫ রানে অপরাজিত।

টেইলরকে ফেরালেন মিরাজ
 
মেহেদী হাসান মিরাজের আগের ওভারে জীবন পাওয়া রস টেইলর পরের ওভারে আর বাঁচেননি। তরুণ অফ স্পিনারের বলে এবার মিড উইকেটে দুই হাতে ক্যাচ তালুবন্দি করেন বদলি ফিল্ডার তাইজুল ইসলাম।  
 
১০২ বলে ৭টি চার ও দুটি ছক্কায় ৭৭ রান করে টেইলর ফেরার সময় নিউ জিল্যান্ডের স্কোর ১৭৭/৪।

টেইলরকে জীবন দিলেন কামরুল
 
মেহেদী হাসান মিরাজের বলে নষ্ট হয় আরেকটি সুযোগ। তরুণ অফ স্পিনারের বলে ডিপ স্কয়ার লেগে রস টেইলরের ক্যাচ ছাড়েন কামরুল ইসলাম রাব্বি। সে সময় ৭৫ রানে ব্যাট করছিলেন নিউ জিল্যান্ডের মিডলঅর্ডার ব্যাটসম্যান।

৪৬ ওভার শেষে নিউ জিল্যান্ডের স্কোর ১৭০/৩।

ল্যাথামকে ফেরালেন তাসকিন

টম ল্যাথামকে ফিরিয়ে  শতরানের জুটি ভাঙেন তাসকিন আহমেদ। ডানহাতি পেসারের অফ স্টাম্পের বাইরের শর্ট বলে কাট করতে গিয়ে উইকেটরক্ষক নুরুল হাসানের গ্লাভসবন্দি হন ল্যাথাম।

১১টি চারে ১১১ বল ৬৮ রান করে ল্যাথামের বিদায়ে ভাঙে তার সঙ্গে টেইলরের ১০৬ রানের জুটি। দলের স্কোর তখন ১৫৩/৩। 

টেইলরের ৬ হাজার রান

স্টিভেন ফ্লেমিং ও ব্রেন্ডন ম্যাককালামের পর নিউ জিল্যান্ডের তৃতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ছয় হাজার রানের মাইলফলকে পৌঁছান রস টেইলর। ৫ হাজার ৯৩৮ রান নিয়ে ক্রাইস্টচার্চ টেস্ট শুরু করেছিলেন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান।

দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে নিজের রান ৬ হাজারে নিয়ে যা টেইলর।

ল্যাথাম-টেইলর জুটিতে শতক

দ্রুত ২ উইকেট হারানো নিউ জিল্যান্ড প্রতিরোধ গড়ে টম ল্যাথাম ও রস টেইলরের ব্যাটে। অবিচ্ছিন্ন তৃতীয় উইকেটে ১৩৬ বলে আসে তাদের জুটির শতক।

৩৮ ওভার শেষে নিউ জিল্যান্ডের স্কোর ১৫৩/২।

টেইলরের অর্ধশতক

টম ল্যাথামের পর অর্ধশতকে পৌঁছান রস টেইলর। ওয়ানডে মেজাজে খেলা ডানহাতি মিডলঅর্ডার ব্যাটসম্যান পঞ্চাশে যেতে খেলেন ৬০ বল। এই সময়ে তার ব্যাট থেকে আসে ৫টি চার ও দুটি ছক্কা।

৩৫ ওভার শেষে নিউ জিল্যান্ডের স্কোর ১৩৯/২।

ল্যাথামের অর্ধশতক, নিউ জিল্যান্ডের একশ

প্রথম টেস্টে শতক করা টম ল্যাথাম দ্বিতীয় টেস্টে পৌঁছান অর্ধশতকে। সাকিব আল হাসানের বলে ২ রান নিয়ে ৮৭ বলে পঞ্চাশ স্পর্শ করেন এই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান।

৯টি চারে ল্যাথাম অর্ধশতকে যাওয়ার সময় তিন অঙ্ক স্পর্শ করে নিউ জিল্যান্ডের সংগ্রহ। ৩০ ওভার শেষে তাদের স্কোর ১০১/২।

ল্যাথাম-টেইলর জুটির অর্ধশতক

দ্রুত ২ উইকেট হারানো নিউ জিল্যান্ড প্রতিরোধ গড়ে টম ল্যাথাম ও রস টেইলরের ব্যাটে। ১৪.৪ বলে আসে তাদের জুটির অর্ধশতক।

প্রথম সেশনে ২ উইকেট

প্রথম দিনই অলআউট হয়ে যাওয়া বাংলাদেশ লড়ছে দ্বিতীয় দিন। প্রথম সেশনে তুলে নিয়েছে জিত রাভাল ও কেন উইলিয়ামসনের উইকেট।

লাঞ্চে যাওয়ার সময় নিউ জিল্যান্ডের স্কোর ৭০/২। টম ল্যাথাম ৩৮ ও রস টেইলর ১০ রানে ব্যাট করছেন।

স্বাগতিকদের দুটি উইকেটই দারুণ এক ওভারে নেন কামরুল ইসলাম রাব্বি। উইকেট না পেলেও রুবেল হোসেন ও তাসকিন আহমেদ ভালো বোলিং করেছেন।

দুর্দান্ত বলে উইলিয়ামসনকে ফেরালেন কামরুল

এক বল পর আবার আঘাত হানেন কামরুল ইসলাম রাব্বি। অসাধারণ এক ডেলিভারিতে বিদায় করেন কেন উইলিয়ামসনকে। নিউ জিল্যান্ডের অধিনায়কের ব্যাটের কানায় লেগে আসা ক্যাচ গ্লাভসবন্দি করতে কোনো ভুল করেননি নুরুল হাসান। টেস্টে এটাই তার প্রথম ডিসমিসাল।

২ রান করে উইলিয়ামসন ফিরে যাওয়ার সময় নিউ জিল্যান্ডের স্কোর ৪৭/২।

রাভালকে ফেরালেন কামরুল

প্রথম টেস্টের মতো আবারও নিজের প্রথম ওভারে আঘাত হানেন কামরুল ইসলাম রাব্বি। দুবার ক্যাচ দিয়েও বেঁচে যাওয়া জিত রাভালকে ফিরিয়ে ভাঙেন উদ্বোধনী জুটি। শর্ট বল পুল করার চেষ্টায় ব্যাটের কানায় লেগে বোল্ড হন নিউ জিল্যান্ডের বাঁহাতি ব্যাটসম্যান।

১৬ রান করে রাভাল ফেরার সময় নিউ জিল্যান্ডের স্কোর ৪৫/১।

তাসকিনের বলে সেই সাব্বির আবার

টেস্ট অভিষেকে নিজের প্রথম ওভারে সাব্বির রহমানের ব্যর্থতায় উইকেট পাননি তাসকিন আহমেদ। দ্বিতীয় টেস্টে সেই সাব্বির আবার হতাশ করলেন তরুণ এই পেসারকে।

টানা স্পেলের ষষ্ঠ ওভারের দ্বিতীয় বলে সুযোগ তৈরি করে তাসকিন। জিত রাভালের ব্যাটে কানায় লেগে দ্বিতীয় স্লিপে সহজ ক্যাচ আসে দেশের সেরা ফিল্ডারের কাছে। এবারও বল হাতে জমাতে পারেননি তিনি। সে সময় ১২ রানে ব্যাট করছিলেন নিউ জিল্যান্ডের বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান।

রাভালকে জীবন দিলেন মাহমুদউল্লাহ

নিজের দ্বিতীয় ওভারেই উইকেট পেতে পারতেন মেহেদী হাসান মিরাজ। জিত রাভালের ব্যাট ছুঁয়ে আসা নীচু ক্যাচ স্লিপে তালুবন্দি করতে করতে পারেননি মাহমুদউল্লাহ। সে সময় ২ রানে ব্যাট করছিলেন রাভাল।

তাসকিনের হাতে নতুন বল

অভিষেক টেস্টে দুই ইনিংসেই বদলি বোলার হিসেবে এসেছিলেন তাসকিন আহমেদ। ক্রাইস্টচার্চ টেস্টে নতুন বল তরুণ এই পেসারের হাতেই তুলে দেন অধিনায়ক তামিম ইকবাল। অন্য প্রান্তে যথারীতি শুরু থেকেই আক্রমণে অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ। তাকে দিয়েই এই টেস্টে প্রথম স্পিনের দেখা মিলে। প্রথম দিন স্পিনার ব্যবহার করেননি নিউ জিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

প্রথম দিনটি হতে পারতো আরও ভালো

প্রথম দিন প্রথম ঘণ্টার পর থেকে উইকেট ছিল অনেকটাই ব্যাটিং সহায়ক। ব্যাটসম্যান কজন জমেও গিয়েছিলেন উইকেটে। সৌম্য সরকারের ৮৬ রানের ইনিংসটি অনায়াসেই হতে পারত বড় সেঞ্চুরি। সাকিব আল হাসান যেতে পারতেন আরও অনেক দূর। অভিষেক ইনিংস যদিও, তবু নুরুল হাসান পারতেন আরেকটু লড়াই করতে।

হ্যাগলি ওভালে শুক্রবার এক সময়ে ২ উইকেটে ১৬৫ রানের দৃঢ় ভিত্তির ওপর ছিল বাংলাদেশ। সেখান থেকে ২৮৯ রানে অলআউট হয় তারা।