প্রতিরোধ গড়া শান্ত-নুরুলের প্রশংসায় সৌম্য

খুব কঠিন পরিস্থিতিতে দৃঢ়তা দেখিয়েছেন নুরুল হাসান ও নাজমুল হোসেন শান্ত। দুই সতীর্থদের লড়াকু মনোভাবের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন সৌম্য সরকার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 11:18 AM
Updated : 20 Jan 2017, 12:24 PM

রুবেল হোসেন ছাড়া বাংলাদেশের শেষ সাত ব্যাটসম্যানের সবার মিলিত অভিজ্ঞতা মোটে ১০ টেস্ট। সাকিব আল হাসান ফিরে যাওয়ার সঙ্গে সঙ্গেই নিশ্চিত হয়ে যায় ভীষণ কঠিন পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে দুই অভিষিক্ত শান্ত ও নুরুলকে।

দ্বিতীয় সেশনে হঠাৎ বাংলাদেশের ইনিংসে ছন্দ পতন। ১৭ বলের মধ্যে ফিরে গেছেন সৌম্য সরকার, সাব্বির রহমান ও সাকিব। দুই অভিষিক্ত ব্যাটসম্যানই তখন শূন্য রানে। পেছনে শুধু টেলএন্ডার। হাল ছাড়েননি নুরুল-শান্ত। ৫৩ রানের জুটিতে গড়েন প্রতিরোধ। বাংলাদেশের তিনশ’ রানের কাছাকাছি যাওয়ায় তাদের বড় অবদান। ম্যাচ শেষে দলের প্রতিনিধি হয়ে আসা সৌম্য মুগ্ধ দুই সতীর্থের প্রচেষ্টায়।  

“অভিষেক টেস্ট হিসেবে (নুরুল) সোহান ও শান্ত অনেক ভালো ব্যাট করেছে। আর ওরা (নিউ জিল্যান্ডের পেসাররা) যেভাবে আক্রমণ করছিল, সামলানো কঠিন ছিল।”

“এমন যদি হতো উইকেটে অভিজ্ঞ কেউ আছে, তার সঙ্গে কথা বলে, আগলে রেখে খেলা যায়। কিন্তু ওরা দুজনই ছিল। যতটুকু খেলেছে, খুব ভালো করেছে ওরা।”

ডেভেলপমেন্ট প্রোগ্রামের অংশ হিসেবে দলের সঙ্গে ছিলেন শান্ত। মুমিনুল হকের চোটে হঠাৎ মিলেছে খেলার সুযোগ। ক্রাইস্টচার্চ টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া ১৮ বছরের তরুণ খারাপ করেননি। ৫৬ বল টিকে করেছেন ১৮ রান।

টেলএন্ডারদের নিয়ে খেলার অভিজ্ঞতা থাকা নুরুল লড়েছেন আরেকটু বেশি। নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৯৮ বলে করেছেন ৪৭ রান। সিনিয়র কোনো ব্যাটসম্যান তাদের সঙ্গে থাকলে খেলার চিত্রটা ভিন্নও হতে পারতো।