ছিটকে গেলেন মুশফিক-ইমরুল, নেতৃত্বে তামিম

অনুশীলনে এসেই পিচ দেখতে গেলেন চন্দিকা হাথুরুসিংহে। কোচের পিছু পিছু তামিম ইকবাল। উইকেট দেখে মাঠেই বেশ কিছুক্ষণ আলোচনা করলেন দুজন। বৃহস্পতিবার দুপুর হ্যাগলি ওভালের এই চিত্রই বলে দিল সবকিছু। সত্যি হলো শঙ্কাটাই। ক্রাইস্টচার্চ টেস্টে খেলছেন না মুশফিকুর রহিম। নেতৃত্ব দেবেন তামিম।

ক্রীড়া প্রতিবেদক ক্রাইস্টচার্চ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2017, 02:13 AM
Updated : 19 Jan 2017, 01:23 PM

খানিক পর সংবাদ সম্মেলনে এসে ঘোষণাটা নিজেই দিলেন তামিম। শুধু মুশফিক নয়, অনুমিতভাবেই থাকছেন না ইমরুল কায়েসও।

“ওরা দুজনই এই টেস্ট থেকে ছিটকে গেছে। ইমরুলের সুস্থ হতে দিন দশেক লাগবে, মুশির ৩-৪ সপ্তাহ। আমরা আশা করছি এ সময়ের আগেই ওরা ফিট হয়ে উঠবে। খুব বড় সমস্যা নেই, দুশ্চিন্তারও কিছু নেই। ভারতের বিপক্ষে টেস্টে দুজনকেই পাব আমরা।”

গত কদিন ধরেই যা ছিল আলোচনা, সেটিই নিশ্চিত করলেন তামিম। ওয়েলিংটনে হেলমেটে বল লাগলেও মুশফিকের মাথায় বা ঘাড়ে সমস্যা নেই। বুড়ো আঙুলের চোটই ছিটকে দিয়েছে টেস্ট অধিনায়ককে। সহ-অধিনায়ক হিসেবে দায়িত্বটা স্বয়ংক্রিয়ভাবেই পেয়ে গেছেন তামিম। এই বাঁহাতি ওপেনার হতে যাচ্ছেন বাংলাদেশের নবম টেস্ট অধিনায়ক।

ওয়েলিংটন টেস্টে ব্যাটিংয়ের সময় চোট বাধিয়েছেন মুশফিক, ইমরুল দুজনই। ১৫৯ রানের দুর্দান্ত ইনিংসটির পথে বাঁ হাতের বুড়ো আঙুল আর ডান হাতের তর্জনীতে চোট পান মুশফিক। পরে দ্বিতীয় ইনিংসে বল লাগে হেলমেটে। সেটা সমস্যা করেনি, সেরে উঠেছে তর্জনীও। বাঁধ সাধল বুড়ো আঙুল।

মুশফিক মাঠে না থাকায় প্রায় দেড়শ ওভার কিপিং করেছিলেন ইমরুল। এরপরই নামেন ব্যাটিংয়ে। কিন্তু একটি দ্রুত রান নেওয়ার চেষ্টায় ডাইভ দিয়ে টান লাগে বাঁ ঊরুতে। পেশিতে ধরা পড়েছে ছোট ‘টিয়ার।’

সিরিজ বাঁচানোর লড়াইয়ে বাংলাদেশকে নামতে হচ্ছে তাই নির্ভরযোগ্য দুজনকে ছাড়াই। ইমরুলের জায়গায় ইনিংস শুরু করবেন সৌম্য সরকার। টেস্ট অভিষেক হচ্ছে উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসানের।