প্রথম দিনে বাংলাদেশের ব্যাটিং দৃঢ়তা

ওয়েলিংটন টেস্টের প্রথম দিন সিমিং কন্ডিশনে দৃঢ়তার সঙ্গে ব্যাট করেছে মুশফিকুর রহিমের দল।

অনীক মিশকাতঅনীক মিশকাতবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2017, 09:44 PM
Updated : 12 Jan 2017, 07:11 AM

মুমিনুল, তামিমের ব্যাটে বাংলাদেশের দিন
 
বরাবরের মতো এবার আর সবুজাভ উইকেটে গুঁড়িয়ে গেল না বাংলাদেশ। বরং তামিম ইকবাল, মুমিনুল হকের ব্যাটে পাল্টা আক্রমণে চাপে রাখল নিউ জিল্যান্ডের পেসারদের। ওয়েলিংটনে প্রথমবারের মতো দেড়শ’ ছাড়ানোর পর মুশফিকুর রহিমের দলের সামনে এখন ভালো সংগ্রহের হাতছানি। 
 
প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১৫৪ রান। দুইবার বৃষ্টির বাধা ও শেষটায় আলোকস্বল্পতার জন্য ৪০.২ ওভারের বেশি খেলা সম্ভব হয়নি। শুক্রবার ম্যাচের দ্বিতীয় দিন নির্ধারিত সময়ের আধ ঘণ্টা আগে খেলা শুরু হবে। 
 

নিউ জিল্যান্ডের বিপক্ষে আগের চার ইনিংসে দুটি শতক পাওয়া মুমিনুল অপরাজিত আছেন ৬৪ রানে। একবার জীবন পাওয়া সাকিব আল হাসান ব্যাট করছেন ৫ রানে। 
নিউ জিল্যান্ডের বিপক্ষে ৬ ইনিংসে চতুর্থ অর্ধশতক পাওয়া তামিম ফিরেছেন ৫৬ রানে। সকালে বেশিক্ষণ টেকেননি অন্য উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস। 
অফ স্টাম্পের অনেক বাইরের বল তাড়া করে ফেরার আগে মুমিনুলের সঙ্গে ৮৫ রানের দারুণ জুটি গড়েন মাহমুদউল্লাহ। 
বাংলাদেশের ১৫৪ রানের সিংহভাগই এসেছে বাউন্ডারি থেকে। ২৬টি চার ও একটি ছক্কা হাঁকিয়েছেন ব্যাটসম্যানরা।

আলোকস্বল্পতায় খেলা বন্ধ
 
ওয়েলিংটন টেস্টের প্রথম দিন তৃতীয়বারের মতো খেলা বন্ধ হল। আগের দুবার বৃষ্টির বাধার পর তৃতীয় সেশনের শেষ দিকে আলোকস্বল্পতায় খেলা বন্ধ হয়। এই সেশনে খেলা হয় ১১.২ ওভার, ৩৫ রান তুলতে মাহমুদউল্লাহর উইকেটে হারায় বাংলাদেশ। খেলা বন্ধ হওয়ার সময় স্কোর ১৫৪/৩।

জীবন পেলেন সাকিব
 
মাহমুদউল্লাহর বিদায়ের পর দ্রুত ফিরতে পারতেন নতুন ব্যাটসম্যান সাকিব আল হাসান। তবে নিল ওয়াগনারের বলে পুল করতে গিয়ে স্কয়ার লেগে মিচেল স্যান্টনারকে সহজ ক্যাচ দিয়েও বেঁচে যান বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। সে সময় ৪ রানে ব্যাট করছিলেন তিনি।

বাংলাদেশের দেড়শ’ রান
 
নিল ওয়াগনারে বলে সাকিব আল হাসানের চারে দেড়শ’ রান ছাড়ায় বাংলাদেশের সংগ্রহ। ওয়েলিংটনে আগের চার ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ ছিল ১৪৩ রান। ৪০ ওভার শেষে মুশফিকুর রহিমের দলের সংগ্রহ ১৫৩/৩।

জুটি গড়ে ফিরলেন মাহমুদউল্লাহ
নিল ওয়াগনারের অফ স্টাম্পের বাইরের নির্বিষ বলে উইকেটক্ষক বিজে ওয়াটলিংকে ক্যাচ দিয়ে ফিরেন মাহমুদউল্লাহ (২৬)। মিডলঅর্ডার এই ব্যাটসম্যানের বিদায়ে ভাঙে মুমিনুল হকের ৮৫ রানের জুটি। বাংলাদেশের স্কোর তখন ১৪৫/৩।

মুমিনুলের অর্ধশতক
 

বৃষ্টির বাধায় লম্বা বিরতির পর খেলা শুরু হওয়ার পরপরই অর্ধশতকে পৌঁছান মুমিনুল হক। নিউ জিল্যান্ডের বিপক্ষে আগের চার ইনিংসে দুটি শতক রয়েছে বাঁহাতি এই ব্যাটসম্যানের। 
তৃতীয় সেশনে মুখোমুখি হওয়া প্রথম বলে চার হাঁকিয়ে অর্ধশতকে যান মুমিনুল। ৭৯ বলে ৫২ রান করতে ৯টি চার ও একটি ছক্কা হাঁকান টপ অর্ডারের এই ব্যাটসম্যান।

বৃষ্টির মধ্যেই চা-বিরতি
 
বৃষ্টির বাধায় খেলা বন্ধ থাকার সময়ে নেওয়া হয় চা-বিরতি। দ্বিতীয় সেশনে খেলা হয় ১৭.৩ ওভার। এই সময়ে তামিম ইকবালের উইকেট হারিয়ে ৮০ রান যোগ করে অতিথিরা। দ্বিতীয় সেশন শেষে বাংলাদেশের স্কোর ১১৯/২। মুমিনুল হক ৪৮ ও মাহমুদউল্লাহ ১৩ রানে ব্যাট করছেন।

ফের বৃষ্টির বাধা
 

দারুণ সব শট খেলা মুমিনুল হককে থামায় বৃষ্টি। প্রথম তিন রান করতে ২৯ বল খেলা বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান অপরাজিত ৪৮ রানে। ৭৬ বলের ইনিংসে ৮টি চার ও একটি ছক্কা হাঁকান তিনি।
২৯ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১১৯/২। বৃষ্টির আগে শেষ ওভারে টিম সাউদির বলে দুটি চার ও একটি ছক্কায় ১৪ রান নেন মুমিনুল। ডানহাতি পেসারের আগের ওভারে তিনি হাঁকান দুটি চার।  
অবিচ্ছিন্ন তৃতীয় উইকেটে ৫৯ রানের জুটি গড়েছেন মুমিনুল-মাহমুদউল্লাহ। এতে বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যানের অবদান ৪৫ রান, সতর্ক মাহমুদউল্লাহ ৪১ বলে অপরাজিত ১৩ রানে। 

মুমিনুল-মাহমুদউল্লাহর অর্ধশত রানের জুটি
 
৬০ রানে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারানো বাংলাদেশ প্রতিরোধ গড়ে মুমিনুল হক ও মাহমুদউল্লাহর ব্যাটে। টিম সাউদিকে ম্যাচের প্রথম ছক্কা হাঁকিয়ে অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটির অর্ধশতক স্পর্শ করেন মুমিনুল। 
 
৮৭ বলে আসে বাংলাদেশের পঞ্চাশ রানের জুটি।

২ উইকেট হারিয়ে বাংলাদেশের একশ
 
টিম সাউদির তিন বলে দুটি চার হাঁকিয়ে দলের রান তিন অঙ্কে নিয়ে যান মুমিনুল হক। ২৭ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১০৩/২। এর মধ্যে ১৯টি চার পেয়েছেন অতিথি ব্যাটসম্যানরা। মুমিনুল ৩৩ ও মাহমুদউল্লাহ ১২ রানে ব্যাট করছেন।

রিভিউ নিয়ে তামিমকে ফেরাল নিউ জিল্যান্ড
 
ট্রেন্ট বোল্টের ১৯ বলে ৬টি চার হাঁকান তামিম ইকবাল। কিন্তু শেষ হাসি হাসেন নিউ জ্যিান্ডের বাঁহাতি পেসারই। একটু ভেতরে ঢোকা বল ভুল লাইনে খেলে এলবিডব্লিউ হন ততক্ষণে অর্ধশতকে পৌঁছে যাওয়া তামিম। 
 
আম্পায়ার স্বাগতিকদের জোরালো আবেদনে সাড়া না দিলে রিভিউ নেন কেন উইলিয়ামসন। রিপ্লেতে দেখা যায়, বল অফ স্টাম্পের উপরের দিকে আঘাত হানতো। সিদ্ধান্ত পাল্টে এবার তামিমকে আউট দেন আম্পায়ার। এর আগে একবার নিউ জিল্যান্ড রিভিউ নিলেও সেবার বেঁচে যান উদ্বোধনী এই ব্যাটসম্যান। 
 
বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান ৫০ বলে ৫৬ রান করতে হাঁকান ১১টি চার। তামিম ফেরার সময় বাংলাদেশের স্কোর ৬০/২।

পাল্টা আক্রমণে তামিমের ফিফটি
 

পাল্টা আক্রমণে নিউ জিল্যান্ডের বোলারদের চাপে রাখা তামিম ইকবাল অর্ধশতকে পৌঁছান ৪৮ বলে। বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান পঞ্চাশে যেতে হাঁকান ১০টি চার। 
চতুর্দশ ওভারে টিম সাউদির বলে দারুণ কাভার ড্রাইভে তিন রান নিয়ে ২০তম অর্ধশতক তুলে নেন তামিম। বাংলাদেশের ৫৬ রানের মধ্যে ৫২ রানই তার।

বৃষ্টির বাধায় আগেভাগে লাঞ্চ
 
বেসিন রিজার্ভে টেস্টের প্রথম সেশনে বৃষ্টির বাধার আগে খেলা হয় ৫০ মিনিট। বৃষ্টির মধ্যেই স্থানীয় সময় বেলা সাড়ে ১২টায় আগে ভাগে নেওয়া হয় লাঞ্চ বিরতি। 
 
এই সময় বাংলাদেশের স্কোর ৩৯/১। তামিম ইকবাল ৩৭ বলে ৩৬ রানে ব্যাট করছিলেন। অবিচ্ছিন্ন দ্বিতীয় উইকেটে ২৩ রানের জুটিতে মুমিনুল হকের অবদান ২৫ বলে ২ রান।

বৃষ্টিতে খেলা বন্ধ
 
শঙ্কা ছিল আগে থেকেই। পূর্বাভাস সত্যি করে ওয়েলিংটন টেস্টের প্রথম দিন পড়েছে হালকা বৃষ্টির কবলে। ১১.৩ ওভার খেলা হওয়ার পর বৃষ্টির বাধায় মাঠ ছাড়েন ক্রিকেটাররা। সে সময় বাংলাদেশের স্কোর ৩৯/১।

রিভিউ নিয়ে ব্যর্থ নিউ জিল্যান্ড
 
আঁটসাঁট বোলিংয়ে বাংলাদেশকে চাপে রাখা নিউ জিল্যান্ড একাদশ ওভারে ম্যাচের প্রথম রিভিউ নেয়। কলিন ডি গ্র্যান্ডহোমের বল তামিম ইকবালের ব্যাট ফাঁকি দিয়ে প্যাডে লাগলে জোরালো আবেদন করে স্বাগতিকরা। আম্পায়ারের সাড়া না মিললে দ্রুত রিভিউ নেন অধিনায়ক কেন উইলিয়ামসন। 
 
রিপ্লেতে দেখা গেছে বল লেগ স্টাম্পের উপরের দিকে আঘাত হানতো। তবে শুরুতে আম্পায়ার আউট না দেওয়ায় সিদ্ধান্ত পাল্টায়নি, বেঁচে যান তামিম। সে সময় ৩১ রানে ব্যাট করছিলেন বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান। তখন দলের স্কোর ৩৪/১।

শর্ট বলে ফিরলেন ইমরুল
চতুর্থ ওভারে ভাঙে বাংলাদেশের উদ্বোধনী জুটি। টিম সাউদির ফুল লেংথ বল ঠিক মতো খেলতে না পেরে বোল্ড হতে বসেছিলেন ইমরুল কায়েস। সেবার কোনোমতে বেঁচে গেলেও ফিরেন এক বল পরেই। শর্ট বলে পুল করে ট্রেন্ট বোল্টকে ক্যাচ দেন এই বাঁহাতি ব্যাটসম্যান।
১ রান করে ইমরুল ফেরার সময় দলের স্কোর ১৬/১।

তাসকিন-শুভাশীষের অভিষেক

সৌম্য সরকার ও মেহেদী হাসান মিরাজের মধ্যে শেষ পর্যন্ত মিরাজকেই বেছে নিয়েছে টিম ম্যানেজমেন্ট। এই উইকেটে পরের দিকে কার্যকর হওয়ার কথা এই অফ স্পিনারের।

বাংলাদেশ দল: মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়।

নিউ জিল্যান্ড দলে সবশেষ টেস্ট থেকে পরিবর্তন একটিই। ম্যাট হেনরির পরিবর্তে ফিরছেন ট্রেন্ট বোল্ট।

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

চারপাশে দমকা হাওয়ার শো শো শব্দ, যেন উড়িয়ে নেবে সবকিছু। তবে ঘূর্ণিঝড় নয়, ওয়েলিংটনে এই তীব্র বাতাস নিত্য দিনের ব্যপার! বাতাসের সঙ্গে যোগ হয়েছে মেঘলা আকাশ। সিম বোলিংয়ের আদর্শ কন্ডিশন। আবহাওয়ার মত টসও পক্ষ নিল স্বাগতিকদের। টস জিতে নিউ জিল্যান্ড অনুমিতভাবেই নিয়েছে বোলিং।

উইকেটে ঘাস কমে গেছে অনেকটাই। টসের আধঘণ্টা আগেও ছাঁটা হয়েছে উইকেটের ঘাস। তার পরও সবুজের ছোঁয়া আছে ঠিকই। বাংলাদেশের টপ অর্ডার তাই কঠিন চ্যালেঞ্জের অপেক্ষায়।