নেতৃত্বে ধোনির জায়গায় কোহলি, ফিরলেন যুবরাজ

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে ভারত দলে ফিরেছেন অলরাউন্ডার যুবরাজ সিং। মহেন্দ্র সিং ধোনি দায়িত্ব ছেড়ে দেওয়ার পর ওয়ানডে ও টি-টোয়েন্টির নেতৃত্বও পেয়েছেন টেস্ট অধিনায়ক বিরাট কোহলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2017, 12:55 PM
Updated : 6 Jan 2017, 12:55 PM

দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে ভারত। দুই সিরিজেই উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে দলে আছেন ধোনি।

প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পাওয়া রিশব পান্ত দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে আছেন ১৫ সদস্যের টি-টোয়েন্টি দলে।

রোহিত শর্মার চোটে অজিঙ্কা রাহানে ওয়ানডে দলে টিকে গেছেন। তবে টি-টোয়েন্টি দলে তার জায়গায় মানদিপ সিংকে বেছে নিয়েছেন ভারতের নির্বাচকরা। চোট থেকে উঠলেও টেস্টে উপেক্ষিত উদ্বোধনী ব্যাটসম্যান শিখর ধাওয়ান আছেন ওয়ানডে দলে।

অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন আছেন দুটি দলেই। নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে বিশ্রামে থাকা বাঁহাতি স্পিনার রবিন্দ্র জাদেজাও সেখানে তার সঙ্গী।

টি-টোয়েন্টি দলে অমিত মিশ্রর জায়গায় দলে এসেছেন আরেক লেগ স্পিনার উজবেন্দ্র চাহাল। এই সংস্করণে দলে ফিরেছেন অভিজ্ঞ পেসার আশিষ নেহরা।

৩৫ বছর বয়সী যুবরাজ গত মার্চে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হয়ে শেষ খেলেছিলেন। ২০‌১৩ সালের ডিসেম্বরের পর আর ওয়ানডে খেলেননি এই অলরাউন্ডার। ২০১২ সালের শুরু থেকে ১৯ ম্যাচে তার গড় মোটে ১৮.৫৫। তবে ঘরোয়া ক্রিকেটের ভালো পারফরম্যান্সে আবার দলে ফিরেছেন তিনি।

আগামী ১৫ জানুয়ারি হবে প্রথম ওয়ানডে। ২৬ জানুয়ারির ম্যাচ দিয়ে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ।

ওয়ানডের ভারত দল: লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), মনিশ পান্ডে, কেদার যাদব, যুবরাজ সিং, অজিঙ্কা রাহানে, হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, অমিত মিশ্র, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব।

টি-টোয়েন্টির ভারত দল: লোকেশ রাহুল, মানদিপ সিং, বিরাট কোহলি (অধিনায়ক), মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), যুবরাজ সিং, সুরেশ রায়না, রিশাব পান্ত (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, উজবেন্দ্র চাহাল, মনিশ পান্ডে, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, আশিষ নেহরা।