শাহাদাতকে ‘মুক্তি’ দিলেন ইয়াসির

২০০৫ সালে প্রথমবার ইংল্যান্ডের বিখ্যাত মাঠ লর্ডেস খেলার স্মৃতি ভুলে যেতে চাইতেও পারেন শাহাদাত হোসেন। সেই ম্যাচে সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ড গড়েছিলেন বাংলাদেশের এই পেসার। এবার তাকে সেই ‘বিব্রকতর’ রেকর্ড থেকে মুক্তি দিয়েছেন পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2017, 10:33 AM
Updated : 6 Jan 2017, 10:33 AM

শুক্রবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ৩২ ওভারে ২ উইকেটে ২৪১ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। এই ইনিংসেই ওভার প্রতি রান খরচের দিক থেকে শাহাদাতকে ছাড়িয়ে যান ইয়াসির। 

পাকিস্তানের এই লেগ স্পিনার ১৪ ওভারে ১২৪ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। টেস্টে ১০ ওভারের বেশি বল করেছেন এমন বোলারদের মধ্যে এখন তিনিই সবচেয়ে খরুচে।

ওভারপ্রতি ৮.৮৫ করে রান দিয়েছেন ইয়াসির। অস্ট্রেলিয়ার ৫টি ছক্কাই এসেছে এই লেগ স্পিনারের বলে। ১১টি চারও হজম করেছেন তিনি।

২০০৫ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় শাহাদাতের। সেই ম্যাচে ১২ ওভারে ১০১ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন এই পেসার। সেই ম্যাচে বাংলাদেশের আরও তিন বোলার রান দেওয়ার শতক করেছিলেন। কিন্তু ওভার প্রতি রান দেওয়ার দিক থেকে কেউ শাহাদাতের (৮.৪১) ধারে কাছে ছিলেন না।

অস্ট্রেলিয়া সফর বাজে কেটেছে ইয়াসিরের। রেকর্ড ৬৭২ রান দিয়েছেন এই লেগ স্পিনার। তিন ম্যাচের টেস্ট সিরিজে তার আগে সর্বোচ্চ ৬৪৯ রান দিয়েছিলেন শ্রীলঙ্কার কিংবদন্তি অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরন। সেটাও অস্ট্রেলিয়ার বিপক্ষে, তবে ঘরের মাঠে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক