সাইফ, তাইবুরের দ্বিশতকে ঢাকার রানের পাহাড়

টানা দ্বিতীয় শতকটিকে দ্বিশতকে পরিণত করেছেন অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক সাইফ হাসান। দ্বিতীয় দ্বিশতক পাওয়া তাইবুর রহমান খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস। তাদের দৃঢ়তায় বরিশালের বিপক্ষে প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে ঢাকা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2017, 09:36 AM
Updated : 4 Jan 2017, 12:15 PM

তাইবুর আউট হওয়ার পর জাতীয় ক্রিকেট লিগের প্রথম স্তরের ম্যাচে ৬ উইকেটে ৫৮৮ রানে প্রথম ইনিংস ঘোষণা করে ঢাকা।

আঁটসাঁট ব্যাটিং টেকনিকের জন্য পরিচিত সাইফ যথারীতি খেলেছেন স্বভাবসুলভ ধৈর্য্যশীল ইনিংস। ৫৫৬ মিনিট ক্রিজে থেকে আউট হয়েছেন ২০৪ রান করে। এই টপ অর্ডার ব্যাটসম্যান একশ রান পেতে খেলেন ২১৮ বল। দ্বিশতক স্পর্শ করেন ৪০৫ বলে। সাইফের ৪১০ বলের ইনিংসটি গড়া ২০টি চার ও একটি ছক্কায়।

বড় দৈর্ঘ্যের ক্রিকেটের জন্য সম্ভাবনাময় ব্যাটসম্যান ক্রিকেটার সাইফ। সময় নিয়ে উইকেটে থিতু হতে পছন্দ করেন। শট খেলার সময়ও হিসেবী, নেন না অপ্রয়োজনীয় কোনো ঝুঁকি। চলতি আসরে এ পর্যন্ত দুটি শতকে ৯০.৫০ গড়ে করেছেন ৩৬২ রান।

প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের প্রথম মৌসুমেও সম্ভাবনার ইঙ্গিত দিয়েছিলেন সাইফ। তিনটি অর্ধশতকসহ গতবার ৪৪.৮৫ গড়ে করেছিলেন ৩১৪ রান। এবার তার ব্যাটিংয়ে মিলেছে আরও পরিণত হওয়ার আভাস। 

সাইফের সঙ্গে চতুর্থ উইকেটে ৩০৪ রানের বড় জুটি গড়া তাইবুর খেলেন ২৪২ রানের দারুণ এক ইনিংস। ১৬৪ বলে আসে এই বাঁহাতি ব্যাটসম্যানের শতক। দ্বিশতক স্পর্শ করেন ২৭৫ বলে। ৩০১ বলে খেলা তার ২৪২ রানের ইনিংসটি ২৬টি চার ও ১টি ছক্কা সমৃদ্ধ।

এই মৌসুমটা তার কাটছে দারুণ। দুটি শতকসহ ৯৩.২০ গড়ে পেয়েছেন ৪৬৬ রান।

২০১৩-১৪ মৌসুমে প্রথম দ্বিশতক পেয়েছিলেন তাইবুর। সেবার করেছিলেন ২০৭ রান।

বোলারদের ব্যর্থতার দিনে সফল তৌহিদুল ইসলাম। ৮৭ রানে ৫ উইকেট নিয়েছেন এই পেসার। ৪২ ওভারে ১৪৯ রান দিয়ে উইকেটশূন্য অফ স্পিনার সোহাগ গাজী। বাঁহাতি স্পিনার মনির হোসেন ১ উইকেট নেন ১৫১ রানে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বুধবার দ্বিতীয় দিন শেষে বরিশালের সংগ্রহ ৬ উইকেটে ১০১ রান। প্রতিপক্ষকে আবার ব্যাটিংয়ে নামাতে এখনও ২৮৮ রান প্রয়োজন দলটির।

পাঁচ সেশন ফিল্ডিংয়ের পর জবাব দিতে নেমে দুই অঙ্কে যেতে পারেননি বরিশালের প্রথম চার ব্যাটসম্যানের কেউই। শাহরিয়ার নাফীস ও জাকারিয়া মাসুদকে ফেরান মোহাম্মদ শরীফ। শাহাদাত হোসেনের শিকার শাহিন হোসেন ও ফজলে মাহমুদ।

পাল্টা আক্রমণে দুটি করে ছক্কা-চারে ২৫ রান করা সোহাগকে ফেরান নাজমুল ইসলাম। আগের ম্যাচে জোড়া অর্ধশতক পাওয়া আল আমিন জুনিয়রকে বিদায় করেন মোশাররফ হোসেন।

মনির হোসেন ১৫ ও সালমান হোসেন ৬ রানে ব্যাট করছেন।

ঢাকা ১ম ইনিংস: ১৫২.৫ ওভারে ৫৮৮/৬ ইনিংস ঘোষণা (রনি ০, জাহিদ ৫৭, সাইফ ২০৪, রকিবুল ৩৮, তাইবুর ২৪২, শরীফ ০, নাদিফ ৩৫*; তৌহিদ ৫/৮৭, মনির ১/১৫১)

বরিশাল ১ম ইনিংস: ২২ ওভারে ১০১/৬ (শাহরিয়ার ৯, শাহিন ০, মাহমুদ ৩, জাকারিয়া ৮, আল আমিন জুনিয়র ৩৪, সোহাগ ২৫, মনির ১৫*, সালমান ৬*; শাহাদাত ২/২১, শরীফ ২/২৮, সাব্বির ০/১৫, মোশাররফ ১/১৭, নাজমুল ‌১/২০)