নাসিরের না থাকায় ‘মোটেও ভূমিকা নেই’ হাথুরুসিংহের

গত ২৬ মার্চ, কলকাতার ইডেন গার্ডেন্স। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের শেষ ম্যাচ শেষ হয়ে গেছে কিছুক্ষণ আগে। নিউ জিল্যান্ডের বিপক্ষে সেই শেষ ম্যাচেতেও খেলার সুযোগ পাননি নাসির হোসেন। চন্দিকা হাথুরুসিংহের সংবাদ সম্মেলনে বড় একটা অংশ জুড়ে ছিল নাসিরকে না খেলানোর প্রসঙ্গ। সেই ম্যাচের পর আবার যখন টি-টোয়েন্টি খেলতে নামছে বাংলাদেশ, আবার ফিরে এল সেই একই প্রসঙ্গ!

ক্রীড়া প্রতিবেদক নেপিয়ার থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2017, 01:56 PM
Updated : 1 Jan 2017, 02:37 PM

তখন নাসির ছিলেন একাদশের বাইরে, এখন স্কোয়াডেরই বাইরে। শুধু ওয়ানডে বা টি-টোয়েন্টি স্কোয়াড নয়, নিউ জিল্যান্ডে ২৩ সদস্যের যে বিশাল বহর এসেছিল, সেখানেও জায়গা হয়নি নাসিরের।

নিউ জিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সিরিজ হার নিশ্চিত হলো যে দিন, সে দিনই জাতীয় লিগে ডাবল সেঞ্চুরি করেছেন নাসির। ওয়ানডে দলে জায়গা পেয়েছেন তানবীর হায়দার, টি-টোয়েন্টি দলে শুভাগত হোম। নাসিরকে নিয়ে তাই প্রশ্নগুলোও উচ্চকিত হচ্ছে আবার।

নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগে সেই প্রশ্ন আবার ছোঁড়া হলো হাথুরুসিংহেকে। বাংলাদেশ কোচ মনে করিয়ে দিলেন আগের দু বছরে নাসিরের পারফরম্যান্স।

“ওকে প্রচুর রান করতে হবে এবং উইকেট নিতে হবে। তাহলেই দলে আসবে। গত দুই বছরে ওর রেকর্ড দেখুন, সব পরিষ্কার হয়ে যাবে। রেকর্ড দেখলেই সব পরিষ্কার হয়ে যাবে।”

কোচের দাবি ফেলনা নয়। ২০১৩ সালের মে মাসের পর ওয়ানডেতে ২৬ ইনিংসে অর্ধশতক করতে পারেননি নাসির। টেস্টে নেই টানা ১০ ইনিংসে। টি-টোয়েন্টি টানা ১৬ ইনিংসে!

নাসিরকে বাইরে রাখা কোচের ব্যক্তিগত পছন্দ-অপছন্দের হাত দেখেন অনেকে। নিজে থেকেই সেই প্রসঙ্গ টেনে আনলেন কোচ।

“আপনি প্রশ্ন করছেন, কারণ হয়ত আপনার ধারণা, আমার এখানে ভূমিকা আছে। মোটেও তা নয়! আমি পরিসংখ্যান ও দলে অবদান দেখে কাজ করি। সে অবদান রাখতে পারেনি। আর এই সিরিজে এই কন্ডিশনে তো আমরা হয়ত তিনজন সিমার নিয়ে খেলব। স্কোয়াডে আছে শুভাগত ও মোসাদ্দেক। একই রকম ক্রিকেটার দুজনের বেশি বয়ে বেড়ানোর দরকার নেই।”