টি-টোয়েন্টি দলেও শুভাশীষ

নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের প্রথম টি-টোয়েন্টির বাংলাদেশ দলে ডাক পেয়েছেন পেসার শুভাশীষ রায়। প্রত্যাশিতভাবে দলে ফিরেছেন উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস, পেসার রুবেল হোসেন ও তরুণ অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2016, 09:55 AM
Updated : 31 Dec 2016, 10:30 AM

চোটের জন্য অনুমিতভাবেই আগামী মঙ্গলবার নেপিয়ারে হতে যাওয়া প্রথম টি-টোয়েন্টির দলে নেই উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

সাকিব আল হাসানের সঙ্গে দ্বিতীয় বিশেষজ্ঞ স্পিনার হিসেবে আছেন তাইজুল ইসলাম। ১১টি টেস্ট ও ৪টি ওয়ানডে খেলা বাঁহাতি স্পিনার এখনও টি-টোয়েন্টিতে দেশের হয়ে খেলেননি। 

গত বিশ্বকাপে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছিল বাংলাদেশ। লম্বা বিরতির পর দলে এসেছে অনেক পরিবর্তন। বাদ পড়েছেন মোহাম্মদ মিঠুন, নাসির হোসেন, আবু হায়দার, আল আমিন হোসেন।

অবৈধ বোলিং অ্যাকশনের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝ পথ থেকে দেশে ফিরেছিলেন তাসকিন আহমেদ ও আরাফাত সানি। পেসার তাসকিন দলে ফিরলেও নিজেকে আবার প্রমাণ করার কঠিন পরীক্ষার মধ্য দিয়ে যাওয়া বাঁহাতি স্পিনার সানির জায়গা হয়নি।

বিশ্বকাপে সানি, তাসকিনের জায়গায় সুযোগ পেয়েছিলেন শুভাগত হোম চৌধুরী ও সাকলাইন সজীব। টিকে গেছেন শুভাগত, জায়গা হয়নি বাঁহাতি স্পিনার সাকলাইনের।

মুস্তাফিজকে বিশ্রাম দেওয়ায় নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয় শুভাশীষের। টি-টোয়েন্টির দলেও জায়গা করে নিয়েছেন তিনি।

বিপিএলে চমৎকার পারফরম্যান্সের পর রুবেলের ফেরাটা একরকম নিশ্চিত ছিল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও দলে ছিলেন, কিন্তু খেলার সুযোগ মেলেনি।

প্রথম ওয়ানডেতে ১ রান করে আউট হওয়ার পর একাদশে জায়গা হারানো সৌম্য টি-টোয়েন্টি দলে জায়গা ধরে রেখেছেন।

অভিষেক ওয়ানডে সিরিজে ২ ম্যাচ মিলিয়ে ১০ ওভার বল করে উইকেটশূন্য ছিলেন তানবীর হায়দার। দুই ইনিংসে ৫ রান করে আউট হওয়া এই লেগ স্পিন অলরাউন্ডারের সুযোগ হয়নি টি-টোয়েন্টি দলে। 

ওয়ানডে সিরিজের দলে থাকলেও কোনো ম্যাচ না খেলার সুযোগ মেলেনি মেহেদী হাসান মিরাজের। প্রথম টি-টোয়েন্টির জন্য ঘোষিত দলে নেই এই তরুণ।

প্রথম টি-টোয়েন্টির বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শুভাগত হোম চৌধুরী, শুভাশীষ রায়, তাইজুল ইসলাম, নুরুল হাসান।