আজহারের দ্বি-শতকের পর অস্ট্রেলিয়ার রান উৎসব

অস্ট্রেলিয়াকে চাপে ফেলার পরিকল্পনা ভেস্তে গেছে মিসবাহ-উল-হকের। দারুণ এক শতক উপহার দিয়েছেন ডেভিড ওয়ার্নার, তিন অঙ্ক ছোঁয়ার পথে আছেন উসমান খাওয়াজা। আজহার আলির দ্বি-শতকে বড় সংগ্রহ গড়া পাকিস্তানই দ্বিতীয় টেস্টে এখন চাপে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2016, 08:21 AM
Updated : 28 Dec 2016, 09:24 AM

বুধবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড বা এমসিজিতে তৃতীয় দিনের খেলা শেষে অস্ট্রেলিয়া সংগ্রহ ২ উইকেটে ২৭৮ রান। এই রান করতে ৫৮ ওভার খেলে দলটি। স্বাগতিকরা এখন পিছিয়ে ১৬৫ রানে।

খাওয়াজা ৯৫ ও অধিনায়ক স্টিভেন স্মিথ ১০ রানে ব্যাট করছেন।

ম্যাট রেনশকে ফিরিয়ে পাকিস্তানকে ভালো শুরু এনে দেন ইয়াসির শাহ। শুরুতে পেসারদের বলে বেশ ভুগতে হয় অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের। কিছু বল অল্পের জন্য কানা নেয়নি, যেগুলো কানা নেয় সেগুলো ফিল্ডারদের হাতে যায়নি। ভাগ্যকে দারুণভাবে পাশে পাওয়া ওয়ার্নার বোল্ড হলেও বেঁচে যান বল ‘নো’ হলে।

পাল্টা-আক্রমণে পাকিস্তানের বোলিং আক্রমণকে এলোমেলো করার কাজটা করেন ওয়ার্নারই। দ্বিতীয় উইকেটে খাওয়াজার সঙ্গে ৩৫.৪ ওভারে গড়েন ১৯৮ রানের দারুণ জুটি। ৫.৫৫ গড়ে রান সংগ্রহ করা এই জুটি ভাঙেন ওয়াহাব রিয়াজ। টানা তিনটিসহ মোট ১০টি নো বল করা এই বাঁহাতি পেসারের বলে রিভিউ নিয়ে ওয়ার্নারকে ফেরায় অতিথিরা।

ক্যারিয়ারের সপ্তদশ ও এমসিজিতে প্রথম শতক পেতে ১১৩ বল খেলেন ওয়ার্নার। তিন অঙ্ক ছোঁয়ার পর হন আরও আগ্রাসী। শেষ পর্যন্ত ১৪৩ বলে ১৭টি চার ও একটি ছক্কায় ফিরেন ১৪৪ রান করে।

বাকি সময়টুকু অধিনায়ককে নিয়ে নিরাপদে কাটিয়ে দেন খাওয়াজা। ষষ্ঠ শতক থেকে ৫ রান দূরে থাকা এই বাঁহাতি ব্যাটসম্যানের ১৫২ বলের ইনিংসটি ১৩টি চার সমৃদ্ধ।

ইয়াসিরের ওপর দিয়েই সবচেয়ে বড় ঝড়টা গেছে। এই লেগ স্পিনার ১৬ ওভারে ৯৭ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট।

এর আগে ৬ উইকেটে ৩১০ রান নিয়ে দিন শুরু করা পাকিস্তান ৯ উইকেটে ৪৪৩ রানের ইনিংস ঘোষণা করে। ১ রান যোগ করেই ফিরে যান মোহাম্মদ আমির। ১৩৯ রান নিয়ে দিন শুরু করা আজহারকে দারুণ সঙ্গ দেন সোহেল খান। ক্যারিয়ারের প্রথম অর্ধশতক পাওয়ার পথে আজহারের সঙ্গে গড়েন ১১৮ রানের দারুণ জুটি।

৬টি চার ও ৪টি ছক্কায় ৬৫ বলে ৬৫ রান করা সোহেলের ঝড়ো ইনিংসটি শেষ হয় রান আউটে। এরপর বেশিক্ষণ টিকেননি ওয়াহাব। তবে ৮ রানের ছোট্ট জুটিতেই দ্বি-শতকে পৌঁছান আজহার। ৩৬৪ বলে ২০টি চারে ২০৫ রানে অপরাজিত থাকা এই ডানহাতি এমসিজিতে দ্বি-শতক পাওয়া চতুর্থ অতিথি ব্যাটসম্যান। 

ব্রিজবেনে দিবা-রাত্রির টেস্ট ৩৯ রানে জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে স্বাগতিকরা।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ১২৬.৩ ওভারে ৪৪৩/৯ ইনিংস ঘোষণা (সামি ৯, আজহার ২০৫*, আজম ২৩, ইউনুস ২১, মিসবাহ ১১, শফিক ৫০, সরফরাজ ১০, আমির ২৯, সোহেল ৬৫, ওয়াহাব ১; স্টার্ক ১/১২৫, হেইজেলউড ৩/৫০, বার্ড ৩/১১৩, লায়ন ১/১১৫, স্মিথ ০/৯, ম্যাডিনসন ০/১৮)

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৫৮ ওভারে ২৭৮/২ (রেনশ ১০, ওয়ার্নার ১৪৪, খাওয়াজা ৯৫*, স্মিথ ১০*; আমির ০/৪৪, সোহেল ০/৪০, ইয়াসির ১/৯৭, ওয়াহাব ১/৭৭, আজহার ০/১১)