রকিবুলের শতকে ঢাকার দিন

রকিবুল হাসানের শতকে প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে রয়েছে ঢাকা। খুলনার বিপক্ষে প্রথম শতকের পথে আছেন অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক সাইফ হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2016, 11:47 AM
Updated : 27 Dec 2016, 12:51 PM

জাতীয় ক্রিকেট লিগের পঞ্চম রাউন্ডের ম্যাচের প্রথম দিন শেষে ঢাকার সংগ্রহ ৪ উইকেটে ৩০৩ রান। ক্যারিয়ার সেরা সাইফ ৮৯ রানে ব্যাট করছেন সাইফ। তার সঙ্গী নাদিফ চৌধুরী অপরাজিত ১৫ রানে।

প্রথম স্তরের ম্যাচে মঙ্গলবার ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে দলকে ভালো সূচনা এনে দেন জয়রাজ শেখ ও আব্দুল মজিদ। ৪৯ বলে ৬টি চারে ৪৫ রান করা জয়রাজ শেখকে আউট করে ৬৯ রানের উদ্বোধনী জুটি ভাঙেন আব্দুর রাজ্জাক। পরের ওভারে মজিদকে ফিরিয়ে দেন আশিকুজ্জামান।

পরের উইকেটের জন্য লম্বা সময় খুলনাকে অপেক্ষা রাখেন রকিবুল-সাইফ। তৃতীয় উইকেটে এই দুই জনে গড়েন ১৮০ রানের বড় জুটি। রকিবুলকে ফিরিয়ে ঢাকার প্রতিরোধ ভাঙেন অধিনায়ক রাজ্জাক। ১৩৭ বলে খেলা রকিবুলের ১১১ রানের ইনিংসটি গড়া ১৩টি চার ও একটি ছক্কায়। প্রথম শ্রেণির ক্রিকেটে অভিজ্ঞ এই মিডলঅর্ডার ব্যাটসম্যানের এটি দশম শতক।

দুই অঙ্কে গিয়েই ফিরেন তাইবুর রহমান। তবে দিনের বাকি সময়টুকু নিরাপদেই কাটিয়ে দেন সাইফ-নাদিফ। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৮ বছর বয়সী সাইফের আগের সেরা ৮৪ রান। পঞ্চম অর্ধশতককে তিন অংকে নিয়ে যাওয়ার সুযোগ তার সামনে।

কুয়াশা ও মাঠ ভেজা থাকায় নির্ধারিত সময়ে খেলা সম্ভব হয়নি। আলোক স্বল্পতায় খেলা শেষও হয় আগে। তারপরও প্রথম দিন ৮২ ওভার বল করে খুলনা। এর মধ্যে ৩০ ওভার বল করে ২ উইকেট নেন বাঁহাতি স্পিনার রাজ্জাক।

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা ১ম ইনিংস: ৮২ ওভারে ৩০৩/৪ (মজিদ ২৪, জয়রাজ ৪৫, সাইফ ৮৯*, রকিবুল ১১১, তাইবুর ১০, নাদিফ ১৫*; আল আমিন ১/৫৩, জিয়া ০/২৩, আশিক ১/৫২, রাজ্জাক ২/৯০, মেহেদী ০/১৭, বিশ্বনাথ ০/৪৪, ইফতেখার ০/১৫)