মেলবোর্নে বৃষ্টির আগে আজহারের দৃঢ়তা

দ্বিতীয় টেস্টের প্রথম দিনের প্রায় অর্ধেক দিনের খেলা ভেসে গেছে বৃষ্টির দাপটে। তার আগে অস্ট্রেলিয়ার বোলাররা চেপে ধরেছিল পাকিস্তানকে। তবে অন্যদের ব্যর্থতার দিনে দৃঢ়তাভরা ইনিংস খেলেছেন আজহার আলি। ভালো সংগ্রহ পেতে এই উদ্বোধনী ব্যাটসম্যান আর আসাদ শফিকের দিকে তাকিয়ে পাকিস্তান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2016, 07:42 AM
Updated : 26 Dec 2016, 11:39 AM

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড বা এমসিজিতে প্রথম দিনের খেলা শেষে পাকিস্তানের সংগ্রহ ৪ উইকেটে ১৪২ রান। আজহার ৬৬ ও শফিক ৪ রানে ব্যাট করছেন। এদিন খেলা হয়েছে ৫০.৫ ওভার।

অহেতুক কোনো ঝুঁকি নেননি আজহার। অপেক্ষা করেছেন বাজে বলের জন্য, নিজের জোনে না পেলে বানিয়ে মারতে যাননি।

মুখোমুখি হওয়া ৯৫তম বলে নিজের প্রথম চার হাঁকান আজহার। ভালো বলকে সমীহ, বাজে বলকে পাওনা বুঝিয়ে দেওয়ার কৌশল নিয়ে ব্যাট করা এই উদ্বোধনী ব্যাটসম্যানের জন্যই প্রথম দিনটা শুধু অস্ট্রেলিয়ার হয়নি।

টস জিতে ব্যাট করতে নেমে সোমবার আজহার ও সামি আসলামের শুরুটা ছিল ভীষণ সতর্ক। স্বাগতিকদের আঁটসাঁট বোলিংয়ের সামনে খুব কম স্কোরিং শট খেলছিলেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান। ১১.৩ ওভারে ১৮ রান তোলা মন্থর জুটি ভাঙেন নাথান লায়ন, সামিকে বিদায় করেন বোলিংয়ে এসেই।

লাঞ্চের আগে শেষ বলে ফিরেন আস্থার সঙ্গে খেলা বাবর আজম। জশ হেইজেলউডের দারুণ এক বলে স্লিপে স্টিভেন স্মিথের তালুবন্দি হন এই টপঅর্ডার ব্যাটসম্যান।

শুরুতে নড়বড়ে ইউনুস খান ধীরে ধীরে ছন্দে ফিরেন। শাফল করে খেলা এই ব্যাটসম্যান একবার রিভিউ নিয়ে বেঁচে যান। তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলার চেষ্টা করা অস্ট্রেলিয়া সাফল্য পায় অভিজ্ঞ এই ব্যাটসম্যানের শাফলের কারণেই। বলের লাইনে ঠিক মতো যেতে পারেননি, একটু ব্যাটের কানা স্পর্শ করে জ্যাকসন বার্ডের বল স্টাম্পে আঘাত হানে।

এগিয়ে এসে ছক্কায় শুরু করা মিসবাহ-উল-হক বেশিক্ষণ টিকেননি। বার্ডের বলে শর্ট লেগে ক্যাচ দেন পাকিস্তানের অধিনায়ক। চার দিয়ে শুরু করা শফিককে নিয়েই এখন দলকে এগিয়ে নিতে হবে আজহারকে।

৫৩ রানে ২ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার বার্ড। হেইজেলউড, লায়ন একটি করে উইকেট নেন।

ব্রিজবেনে দিবা-রাত্রির টেস্ট ৩৯ রানে জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে স্বাগতিকরা।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৫০.৫ ওভারে ১৪২/৪ (সামি ৯, আজহার ৬৬*, আজম ২৩, ইউনুস ২১, মিসবাহ ১১, শফিক ৪*; স্টার্ক ০/২৫, হেইজেলউড ১/১৫, বার্ড ২/৫৩, লায়ন ১/৪২)