সবুজ থেকে বাদামি ক্রাইস্টচার্চের উইকেট

অনুশীলন শেষ বেশ আগেই। কোচ-অধিনায়কের সংবাদ সম্মেলনও শেষ। সংবাদকর্মীদের সঙ্গে আড্ডা দিচ্ছিলেন মাশরাফি বিন মুর্তজা। দলের বাকিরা একজন-দুজন করে উঠছিলেন হোটেলে ফেরার বাসে। হঠাৎ চন্দিকা হাথুরুসিংহে আবার নামলেন মাঠে। মাশরাফিকে ডেকে নিয়ে আরেকবার গেলেন মাঠের মাঝখানে। বেশ অনেকটা সময় নিয়ে আবারও দেখে নিলেন উইকেট।

ক্রীড়া প্রতিবেদক ক্রাইস্টচার্চ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2016, 07:36 AM
Updated : 25 Dec 2016, 09:20 AM

কোন রহস্য নিয়ে অপেক্ষায় হ্যাগলি ওভালের ২২ গজ? রহস্যময় না হলেও বাংলাদেশের কোচ ও অধিনায়কের কাছে এই পিচ অনেকটাই বহুরূপী। প্রতিদিনই বদলাচ্ছে রঙ-রূপ!

ক্রাইস্টচার্চে যেদিন প্রথম অনুশীলন করল দল, উইকেট ছিল সবুজ। ঘাসে ভরা। সেই ঘাস পরে ছাটা হয়েছে বেশ। রোববার উইকেটের চেহারা বাদামি! মাশরাফি হাসতে হাসতে বললেন, এরপর উইকেট সাদা হওয়ার পালা!

“উইকেট গতকাল যেমন দেখেছিলাম, আজকে বদলে গেছে। গতকাল সবুজ ছিল, আজ বাদামি। কালকে হয়ত সাদা হয়ে যাবে! প্রথম দেখায় সিমিং মনে হলেও অতটা থাকে না। কিউরেটরসহ এখানকার ওরা যেমনটা বলছে, ব্যাটিং উইকেটই হবে। ২৮০-৩০০ রান হওয়ার কথা।”

উইকেট দেখে একই অভিমত হাথুরুসিংহেরও।

“ঘাস আছে উইকেটে। নিউ জিল্যান্ডে সেটা খুব অবাক করার মত কিছু নয়। তবে ঘাস প্রতিদিনই ছোট হচ্ছে। রঙ বদলাচ্ছে। গতকালও অনেক সবুজ ছিল উইকেট, আজকে অনেকটাই বাদামি। কালকে সকাল ১১টায় ম্যাচ, হয়ত আরও বাদামি হবে। নতুন বলের কিছু ওভার বাদ দিলে ব্যাটিংয়ের জন্য ভালো হবে।”

নতুন বোলিংয়ের ওভারগুলোই অবশ্য বিপজ্জনক। ট্রেন্ট বোল্ট, টিম সাউদিরা খুব ভালো করেই জানেন এখানে কিভাবে বোলিং করতে হয়। সেই চ্যালেঞ্জ সামলাতে হবে তামিম-ইমরুল-সৌম্যকে। ম্যাচের আগে অন্তত এটুকু বলা যায়, সবুজ উইকেট বাদামি হয়ে যাওয়া বাংলাদেশের জন্য সুখবরই!